• আপডেট টাইম : 27/06/2021 10:51 AM
  • 586 বার পঠিত
  • এম এ শাহীন
  • sramikawaz.com


গার্মেন্টস মালিকরা সব সময় একটাই কথা বলে কাজ কম ব্যবসায় লস। এসব বলে বলে রাষ্ট্রীয় সুযোগ-সুবিধা ভোগ করে আর শ্রমিকদের প্রাপ্য সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত করে। বাস্তব চিত্র হচ্ছে প্রতিদিন অধিকাংশ গার্মেন্টসে ১৩/১৫ ঘণ্টা কাজ করানো হচ্ছে। সাপ্তাহিক ছুটির দিনেও শ্রমিকদের কাজ করতে বাধ্য করা হচ্ছে। কেউ ওভারটাইম কাজ করতে না চাইলে চাকরি থেকে বের করে দেয়া হচ্ছে। বিভিন্ন গার্মেন্টসে প্রোডাকশন টার্গেটের নামে কাজের চাপ বাড়িয়ে শ্রমিকদের দিয়ে অতিরিক্ত কাজ করানো হচ্ছে। ১০/১২ ঘন্টার কাজ ৮ ঘন্টায় করিয়ে নিয়ে কোন ওভারটাইম দেয়্ াহচ্ছে না। টার্গেট পূরণ না হলে ফাও খাটানো হচ্ছে কেউ কোন কথা বললে চাকরি থাকে না বহু শ্রমিকদের এসব অভিযোগ রয়েছে।


বিভিন্ন গার্মেন্টস কারখানার শ্রমিকদের সাথে কথা বলে জানা যায় গার্মেন্টসে 'স্টাফ'দের আচরণ আজকাল পশুর চেয়ে হিং¯্র হয়ে উঠেছে। ওরা প্রতিনিয়ত শ্রমিকদের'কে মাত্রাতিরিক্ত অত্যাচার, মানসিক ও শারীরিক নির্যাতন করছে। কোন শ্রমিক প্রতিবাদ করলে তাকে চাকরি থেকে বের করে দেয়া হচ্ছে। চাকরিচ্যুত শ্রমিকের আইনি পাওনা দেয়া হচ্ছে না। বেতন নিয়েও ঘোরাঘুরি করে আবার কখনো কখনো বেতনের টাকাও দেয়া হয় না। গার্মেন্টসের 'স্টাফ'দের এই সীমাহীন অত্যাচার নির্যাতনে শ্রমিকদের জীবন আজ অতিষ্ঠ হয়ে উঠেছে। শ্রমিকরা যত বেশি কাজ করে মালিকরা আরো তত বেশি চায়। দিন-রাত এক করে কাজ করে দিলেও তাদের মন ভরে না। সাপ্তাহিক ছুটির দিনেও সব ফ্যাক্টরী খোলা শ্রমিকদের একটু বিশ্রাম নেওয়ার সুযোগ নেই। ছুটিছাটা ও সুযোগ-সুবিধা চাইতে গেলে মালিক কর্তৃপ¶ মুখ বাঁকিয়ে চোখ রাঙায়। তারপরও শ্রমিকরা চোখ বুজে সব সহ্য করে যায়। যার ফলে শ্রমিকদের অসহায ভেবে মালিকরা আরো বেশি প্রভাব খাটায়।


গার্মেন্টস শ্রমিকদের অক্লান্ত পরিশ্রমে তৈরি পোশাক বিদেশে রপ্তানি করে মালিকরা হাজার হাজার কোটি টাকার মালিক হয়েছে অথচ সেই শিল্পের শ্রমিকদের ভাগ্যের কোন পরিবর্তন হচ্ছে না। টানাপোড়নের জীবন চলছে তাদের বছরের পর বছর। কারণ শ্রমিকদের ন্যায্য মজুরি প্রাপ্য সুযোগ-সুবিধা ও অধিকার থেকে মালিকরা বঞ্চিত করে চলেছে সব সময় । বাজারে জিনিসপত্রের দাম বাড়ে বাড়ি-ভাড়া, গাড়ি-ভাড়া বাড়ে সব কিছুরই দাম বাড়ে কিন্তু বাড়েনা শুধু শ্রমিকের মজুরি। মজুরি বাড়াতে আন্দোলন করা লাগে। বর্তমান বাজেরে শ্রমিকরা যে মজুরি পায় তা দিয়ে জীবন আর চলছে না। নীট গার্মেন্টস ও সোয়েটার শ্রমিকদের মজুরি, পিস রেট বাড়ানোর ¶েত্রে মালিকরা উল্টো কমিয়ে দিচ্ছে। প্রতি মাসেই বেতন-ভাতা নিয়ে ঘোরাঘুরি করে। মাসের পর মাস বেতন বকেয়া রাখা মালিকদের বদ-অভ্যাসে পরিনত হয়েছে। ফলে শ্রমিকদের চরম সংকটে দিনাতিপাত করতে হচ্ছে।


আবার কর্ম¶েত্রে শ্রমিকের জীবনের নিরাপত্তাহীনতা, ছাঁটাই-বরখাস্ত, হামলা-মামলা, নির্যাতন ও মালিকদের অমানবিক শোষণ পোশাক শিল্পের শ্রমিকদের মানবেতর জীবন-যাপন করতে বাধ্য করছে। শ্রমিক ¯^ার্থবিরোধী আইন প্রণনয় ন করে শ্রমিকের কথা বলার অধিকার কেড়ে নেয়া হয়েছে কথা বললেই চাকরি নেই। ওভারটাইম বিল, নাইট বিল, হাজিরা বোনাস অকারণে কেটে দেওয়া হয়। ন্যায্য পাওনা চাইলে অকথ্য ভাষায় গালিগালাজ ও শারীরিক নির্যাতন করা হয়। এমন কি জুট সন্ত্রাসী দিয়ে হুমকি দিয়ে ভয় দেখিয়ে এলাকা থেকে তাড়াতাড়ি দেওয়া সহ মিথ্যা মামলা দিয়ে জেলে দেয়া হয়। বে-আইনি ভাবে চাকরিচ্যূত করে শ্রমিকরা যাতে আইনের আশ্রয় নিয়ে আইনগত পাওনা দাবি করতে না পারে সেজন্য মালিক কর্তৃপ¶ ভয়-ভীতি দেখিয়ে অব্যাহতি পত্রে ও সাদা কাগজে ¯^া¶র নিয়ে আইডি কার্ড, হাজিরা কার্ড, কেড়ে নিয়ে কারখানা থেকে বের করে দিচ্ছে। কারখানা মালিকদের এই আচরণ ও নিষ্ঠুর অত্যাচারে সারা দেশের শ্রমিকদের মনে চরম ¶োভের জন্ম নিচ্ছে। শিল্পের সুষ্ঠু পরিবেশ বজায় রাখতে হলে শ্রমিকদের প্রতি আন্তরিক হতে হবে।


লেখক: সভাপতি, নারায়ণগঞ্জ জেলা কমিটি, গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...