• আপডেট টাইম : 27/06/2021 10:45 AM
  • 548 বার পঠিত
  • আব্দুল আলিম স্বপন
  • sramikawaz.com

আমি ১৯৮৭ সালের ঢাকার মোহাম্মদপুরে একটি গার্মেন্টস কারখানায় হেলপার পদে চাকরি নিই। তখন শ্রম আইন কার্যকর ছিল না। সকাল ৮টা থেকে এমনও হয়েছে রাত ২টা পর্যন্ত কাজ করেছি। টিফিন হিসাবে আমাদের চাল ভাজা খেতে দিতো। তখন না ছিল আইডি কার্ড, না ছিল নিয়োগ পত্র, না ছিল সাপ্তাহিক ছুটি। কথায় কথায় শ্রমিকদের মারধর করতো, ছাঁটাই করা হতো। বেতন দেওয়ার নির্দিষ্ট কোন সময় ছিল না। এক কথায় শ্রমিকদের কোন অধিকার ছিল না।


এভাবে বেশ কয়েক বছর কেটে গেল। তারপর ১৯৯৫ সালে পরিচয় হলো মোশরেফা মিশুর সঙ্গে। পরিচয় করিয়ে দিলেন এক সময়ের জাসদের কর্মী ছিলেন মোতালেব ভাই।


মোশরেফা মিশু ছাত্র রাজনীতি শেষে গার্মেন্ট শ্রমিক রাজনীতি শুরু করলেন। মোশরেফা মিশু সভাপতি, মোতালেব সাধারণ সম্পাদক এবং মোফাজ্জল হক সাংগঠনিক সম্পাদক হন। আমি তখন সদস্য। সংগঠনের নাম দেওয়া হয় বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক ঐক্য ফোরাম। এই নামে সংগঠন পরিচিত হতে থাকলো। শ্রমিকদের বেতন প্রতি মাসে দেওয়া হতো না। তিন চার মাস পর্যন্ত বকেয়া থাকতো। তখন আমাদের সংগঠনের প্রধান দায়িত্ব হয়ে দাঁড়ালো বকেয়া বেতন তুলে দেওয়া। এই বকেয়া বেতন তুলতে গিয়ে আমাদের মালিকের বাড়ি ঘেরাও, অফিস করতে হতো। এই ঘোরাও করতে গিয়ে আমাদের উপর মাস্তান ও পুলিশ বহুবার হামলা করেছে। আমরা পাল্টা প্রতিরোধ গড়ে তুলেছি। একবার গ্রীন রোড়ে উইন মিল নামে একটি সোয়েটার কারখানা ২৪ঘন্টা ঘেরাও করে রেখেছিলাম। বাটা মিগনালের পার্পেল গার্মেন্টস কারখানায় শ্রমিকদের নেতৃত্ব দিতে গিয়ে পুলিশের হাতে গ্রেপ্তার হই। ধানমন্ডি থানার পুলিশ গ্রেফতার করার পরে আমাকে প্রচুর মারধর করে। পরে গণসংগীত শিল্পী কফিল আহমেদকেও গ্রেফতার করে। তারপর আমাদের জেল হাজতে পাঠিয়ে দেয়।


তখন শীত কাল ছিল। আমার পরণে প্যান্ট আর গায়ে ট্ররি কাপড়ের পাতলা একটি শার্ট ছিল। আর কফিল ভাইয়ের গায়ে হাটু পর্যন্ত কম্বলের কোট ছিল। আমার যখন শীত করতো তখন গরম হওয়ার জন্য কফিল ভাইয়ের কোটের নীচে যেতাম। যেমন মুরগির বাচ্চা মা-মুরগীর ডানার নীচে ওম নেয়। সেই রকম আমিও ওম নিই।


চারদিন পরে আমাদের জামিন হয়। ইতোমধ্যে আমি অর্থ সম্পাদকের দায়িত্ব পাই। আমি অর্থ সম্পাদক। শুধু শ্রমিকের মাসিক চাঁদার হিসাব ছাড়া আর কোন হিসাবই আমার কাছে থাকতো না। (চলবে)


লেখক : সভাপতি, গণতান্ত্রিক গার্মেন্টস শ্রমিক ফোরাম

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...