• আপডেট টাইম : 07/06/2021 01:36 PM
  • 876 বার পঠিত
  • প্রান্ত সমাদ্দার
  • sramikawaz.com

ছোট্ট কাল থেকে কষ্ট করতে করতে আমি এই জায়গা এসেছি। আমাদের সংসারে এতো খাদ্য সমস্যা ছিল যে তা ভাষায় প্রকাশ করতে পারবো না। বেঁচে থাকার জন্য যে খাদ্যের প্রয়োজন ছিল তা আমি আমার পরিবার থেকে পাইনি। আমার পরিবার আর্থিক সমস্যায় ছিল।

আমাদের গ্রামের বাড়ি বরিশাল জেলার উজিরপুর থানায়। আমার বাবা ছিলেন একজন কৃষক। কৃষি কাজ করে জীবন নির্বাহ করতেন। আমার বাবার আয় খুব কম ছিল। এ জন্য পরিবার খুব কষ্টের মধ্যে ছিল। দুই ভাই আর চার ভাইবোন নিয়ে ছিল আমাদের সংসারটা।

কষ্টের মধ্যে বড়ভাই একদিন গ্রাম থেকে ঢাকায় চলে আসে। ঢাকার গাজীপুরের একটি কারখানায় চাকরি নেয়। ভাই এসএসসি পর্যন্ত পড়াশোনা করে কিন্তুপরীক্ষা দেয়নি। আমি এইচএসসি পরীক্ষা দিয়েছিলাম।

ভাই ঢাকাতে চলে আসার পর আমিও এক সময় ঢাকাতে চলে আসি। কিন্তু যে আয় হয় নিজের থাকা খাওয়াই কোন মতে চলে। বাড়িতে টাকা পাঠাতে পারি না। ভাই চাকরি করে ঢাকাতে থাকা-খাওয়ার পর কিছু কিছু টাকা পাঠানো শুরু করে। প্রথম প্রথম বেতন খুবই কম ছিল।

ভাই একযোগ ১২ বছর চাকরি করে। সে সময় ভাইয়ের সর্বোচ্চ বেতন ছিল ৪২ শ টাকা। এরপর বাড়িতে গিয়ে বিয়ে করে। বোন তিনজনকেও বিয়ে দিয়েছে। তখন আমার আর আমার ছোট্টজনের বিয়ে হতে বাকি থাকে। বড়ভাই কোনভাবে কষ্ট করে সব বোনদের বিয়ে দেয়। বাবা ছিলেন কৃষক, কৃষি কাজ করতেন।

দেড় বছরে পর ভাই আবার গ্রাম থেকে ঢাকায় চলে আসে।

আমি যখন এসএসসি পরীক্ষা দিচ্ছিলাম তখন আমার বাবা হঠাৎ করে স্টোক করে। তখন আমাদের ফ্যামিলিটার হাল ধরার মত কেউ ছিল না। বড় ভাই কাজ করতো কিন্তু নিজের চলতে কষ্ট হতো। এ সময় বাবার ব্রেইন স্টোক করছে, এক সাইড পড়ে যায়। এরপর এইচএসসি পরীক্ষা দিলেও আর পড়াশোনা করা সম্ভব হয়নি, লেখাপড়া বাদ হয়ে যায়।

বাবার সাইড পড়ে যাওয়ার পর সংসারের আয় করার আর কেউ থাকলো না। সংসারের কষ্ট আরও বাড়লো। কি বলবো বাবার কষ্ট, সংসারের খারাপ অবস্থা। আমি কষ্ট সহ্য করতে পারি না। প্রতিদিন আমার চোখে জল ঝরতো। আমিও ২০১৪ সালে ঢাকায় চলে এলাম।

আমি আমার লেখাপড়ায় ভাল ছিলাম। আমি লেখাপড়া করতে চেয়েছিলাম। করতে পারলাম না। যেহেতু বাবা স্টোক করেছে, সংসারের আয় রোজগার করার মত কেউ নেই। ভাই গার্মেন্টস কারখানাতে চাকরি করলেও টাকা টাকাতে পারতো না। বাবাকে সুস্থ করে তোলার জন্য মানুষের কাছে থেকে ধার দেনা করি। কিন্তু বাবা সুস্থ হলো না। ওষুধ খাওয়ালে একদিন ভাল চললে আরেকদিন ভাল থাকতো না। তিন বছর কষ্ট করে বাবা মারা যায়।

দুইভাই ঢাকাতে চাকরি করলাম। বড় ভাই বিয়ে সাদী করার পর ছেলে মেয়ে হয়েছে। আমি এখন ঢাকাতে থাকি। আমি মোটামুটি টাকা পাঠাই। আম্মুকে টাকা পয়সা পায় পাঠাই। ভাই সংসার থেকে ভিন্ন হয়ে গেছে। মা আর আমি একদিকে থাকি। এর মধ্যে বাবাকে সুস্থ করার জন্য কিছু ঋণ করেছিলাম সেই ঋণ আমাকে শোধ করতে হচ্ছে। সর্বশেষ প্রায় দুই লাখ টাকার মত ঋণ হয়েছিল। এ ঋণের মধ্যে আমি এক শোধ করছি। এই এক লাখ টাকা আমাকে পরিশোধ করতে হবে। আমি চাকরি করে যে টাকা পাই এই টাকা দিয়ে সংসার চালিয়ে ঋণ পরিশোধ করতে এক-দেড় বছর লেগে যাবে। বেতন পাই কম। এই বেতন দিয়ে আমি চলবো না ধার দেনা পরিশোধ করবো।

এখন সংসারে মুরব্বি বলতে আম্মু আছে। আম্মুকে আমিই দেখি। বড় ভাই এবং যারা টাকা পাবে তারা আমাকে ঋণের টাকার চাপ দেয়। চাপ দিলে আমি বলি, আমি এখন কিভাবে এতগুলো টাকা এক সাথে দেবো! আমি এত বেশি বেতন পাই না যে কম সময়ে এত টাকা দিয়ে দিলাম। আমি নিজেই চলতে পারছি না, তা তো বুঝছেন। তখন আমার এত কষ্ট লাগে আমি বোঝাতে পারি না, খুবই কষ্ট লাগে। চোখের জল ঝরে। খুব খারাপ লাগে। সংসারের যে বড়ভাই সে বিয়ে সাদী করে চলে গেছে। আমি ছিলাম বাবা মা ভাইয়ের আদরে ছোট্ট সন্তান ছিলাম। সেই ছোট্ট মানুষটি এখন সংসারের হাল ধরে চালাতে খুব কষ্ট হচ্ছে। কষ্টে আমার বুকটা ফেটে যায়।

এই যে ম্যাচে আছি। এখানে রান্না করে খাওয়া থাকাও কষ্ট। ব্যাচেলার থাকি। নিজে রান্না করে খাই। পরিশ্রমটা একটু বেশি হলেও নিজের রান্না করে খাই। নিজে রান্না করার কারণে খরচও কম। এখন চিন্তা করছি আম্মুকে দেশে (গ্রামের বাড়ি) থেকে নিয়ে আসবো। আম্মুকে কাছে আনলে গ্রামের বাড়িতে আম্মুকে যে টাকা পাঠাতে হয় সেটা পাঠানো লাগবে না। আবার বাড়িতে আম্মু একা থাকে, কিভাবে থাকে। চলতে ফিরতেও কষ্ট হচ্ছে। আমার জন্য চিন্তা করে। আমার কাছে থাকলে আম্মুও ভাল থাকবে, আমিও ভাল থাকবো। আম্মু পারলে রান্না করবে। বয়স হয়ে গেলে। দুয়েক বছর থাকতেও পারে, আবার নাও থাকতে পারে। ওষুধে ওষুধেই আছে। আমার জীবনে অনেক কষ্ট আছে সেই কাহিনী আমি কষ্টের কারণেই বলতে পারছি না।

এখন বিয়ে সাদীর কথা চিন্তা করতে পারছি না। কারো সাথে জানা শোনাও নেই। বেতন বৃদ্ধি পেলে বিয়ে সাদী করবো। বিয়ে সাদী করলে সংসারে যে খরচ হবে সেটা তো বহন করতে হবে। বেতন বৃদ্ধি পাক তখন দেখা যাবে বিয়ে সাদীর ব্যাপারটা।

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...