• আপডেট টাইম : 22/04/2021 08:18 PM
  • 634 বার পঠিত
  • সফিউল ইসলাম, গাজীপুর থেকে
  • sramikawaz.com

সুইং মেশিনের সুইচ দিতে গিয়ে বিদ্যুৎ স্পর্শেমারা গেছেন এক শ্রমিক। ঘটনাটি ঘটেছে গাজীপুরের ভোগরা চৌধুরী বাড়ী এলাকার প্যানাসিয়া গার্মেন্টস লিমিটেড কারখানায়। উক্ত ঘটনাকে কেন্দ্র করে সকালে শ্রমিকরা কাজ বন্ধ করে কারখানার সামনে বি¶োভ করেন। এ সময় শ্রমিকরা অভিযোগ করেন মেশিনে বিদ্যুৎ সংযোগে ডিজিটাল সিস্টাম না থাকায়। বিদ্যুৎ সংযোগ সমস্যার কারণে শ্রমিকের মৃত্যু হয়।


১৯ এপ্রিল সোমবার এ ঘটনা ঘটে। নিহত শ্রমিকের নাম শরিফুল ইসলাম। শরিফুল ময়মনসিংহ জেলার সদর থানার বিদ্যাগঞ্জের পুটিয়ালী গ্রামের কাদের ফকিরের ছেলে।


ঘটনার খবর পেয়ে কলকারখানার ডিআইজি আহমেদ বেলায়েত, এ আইজি মোতালেব হোসেন, ইন্ডষ্ট্রিয়াল পুলিশ, বিভিন্ন শ্রমিক ফেডারেশন এর প্রতিনিধি উপস্থিত হন। নিহত শ্রমিকের পরিবারের হাতে নগদ ৩০ হাজার টাকা দিয়ে তার গ্রামের বাড়িতে পাঠিয়ে দেওয়া হয়। আইন অনুযায়ী বাকী টাকা পরবর্তিতে দেওয়ার কথা শিকার করে কারখানা কর্তৃপক্ষ। কারখানায় প্রথম জানাজা সম্পন্ন করে শ্রমিকের লাশ তার গ্রামের বাড়িতে পাঠিয়ে দেওয়া হয়েছে।


পানাসিয়া ক্লোথিং লিমিটেড এর এইচ আর এডমিন চঞ্চল কুমার শ্রমিক আওয়াজকে বলেন, প্লাগ লাগাতে গিয়ে দূর্ঘটনার শিকার হয়েছেন পাঁচ নম্বর লাইনের মেশিন অপরেটর শরিফুল। ¶তিপূরণের বিষয়ে তিনি বলেন, আইন অনুযায়ী যে পাওনা প্রাপ্য সব দেওয়া হবে। কিন্তু মৃত্যুর দায় নিচ্ছেন না কর্তৃৃপক্ষ।


কথা বলতে চাইলে, কলকারখানা অধিদপ্তরের সহকারী মহাপরিদর্শক (সাধারণ) মো: মোতালেব মিয়া শ্রমিক আওয়াজকে বলে, কারখানা কর্তৃপক্ষ তাতক্ষনিক ৩০ হাজার টাকা দিয়ে লাশ দাফনের জন্য লাশকে গ্রামের বাড়িতে পাঠিয়ে দেওয়া হয়। এরপর শ্রম কল্যান ফাউন্ডেশনে আবেদন করলে সে শ্রম মন্ত্রণালয়ের পক্ষ থেকে সহায়তা পাবে। পাশাপাশি শ্রম আইন অনুযায়ী কারখানা কর্তৃপক্ষ দুই লাখ টাকা দেবে বলে সম্মত হয়েছে। এছাড়া বিজিএমইএ-তে শ্রমিকের ইনসুরেন্স বাবদ যে টাকা পাওনা হয়েছে সে টাকাও মৃত্যু শ্রমিক শরিফুল ইসলামের পরিবারকে দেওয়া দেবে বলে কারখানা কর্তৃপক্ষ জানিয়েছে।
##

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...