• আপডেট টাইম : 25/03/2021 05:09 AM
  • 434 বার পঠিত
  • বিশেষ প্রতিনিথি কুষ্টিয়া থেকে
  • sramikawaz.com

করোনা পরিস্থিতির কারনে কুষ্টিয়ার ছেঁউড়িয়ায় এবার মরমি সাধক ফকির লালন সাঁইয়ের আখবাড়িতে দোল ও স্মরণোৎসব হচ্ছে না। দেশে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় এ অনুষ্ঠান বাতিল ঘোষণা করেছে লালন একাডেমী কর্তৃপক্ষ। আজ বুধবার বিকেলে লালন একাডেমির সভাপতি ও কুষ্টিয়ার জেলা প্রশাসক সাইদুল ইসলাম সাক্ষরিত এক প্রেসনোটে এ তথ্য জানানো হয়। এর ফলে লালন সাঁইজির জীবদ্দশা থেকে শতাধিক বছর ধরে চলে আসা দোল উৎসবে প্রথমবারের মত ছেদ পড়ল। করোনার কারণে গত বছর ফকির লালন সাঁইয়ের তিরোধান দিবসের অনুষ্ঠানও বাতিল করেছিল একাডেমী।


প্রেসনোটে জানানো হয় এরই মধ্যে কুষ্টিয়া জেলায় করোনা আক্রান্ত হয়ে ৯১ জন মানুষ মারা গেছেন। ৪ হাজারেরও বেশি মানুষ জেলায় এই রোগে আক্রান্ত হয়েছেন। সম্প্রতি সারাদেশে করোনা রোগির সংখ্যা উদ্বেগজনকহারে বেড়ে চলেছে। এই পরিস্থিতিতে বড় ধরণের গণজমায়েত অত্যন্ত ঝুঁকিপূর্ণ। এ কারণে এবারের দোল উৎসব আয়োজন করা সম্ভব হচ্ছে না।

মরমি সাধক ফকির লালন সাঁইজি জীবদ্দশায় তাঁর শিষ্যদের নিয়ে দোল পূর্ণিমায় ছেঁড়িয়ার কালীগঙ্গা নদীর তীরে সারা রাত ধরে তত্ব কথা আলোচনা ও গান বাজনা করতেন। তিনি দেহত্যাগ করার পরও এই ধারা ধরে রাখে তার শিষ্যরা। পরে লালন একাডেমি প্রতিষ্ঠার পর প্রতি বছর দোল তিথিতে লালনের স্মরনে তিন দিনের অনুষ্ঠান করে থাকে কর্তৃপক্ষ। এবার মার্চের ২৭, ২৮ ও ২৯ তারিখে অনুষ্ঠান হওয়ার কথা ছিল। এ অনুষ্ঠানে দেশ-বিদেশ থেকে হাজার হাজার বাউল, ফকির আর দর্শনার্থীরা অংশ নিয়ে থাকেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...