• আপডেট টাইম : 23/02/2021 10:16 PM
  • 492 বার পঠিত
  • শরীফুল ইসলাম কুষ্টিয়া থেকে
  • sramikawaz.com

কুষ্টিয়া-১ দৌলতপুর আসনের এমপি এ্যাড. আ. কা. ম. সরওয়ার জাহান বাদশাহ্ বলেছেন, ভাষা আন্দোলনের মধ্য দিয়ে আমাদের স্বা ¯ধীনতার ভিত্তিপ্রস্তর স্থাপিত হয়েছে এটা সত্য কথা, ভাষা আন্দোলনে বঙ্গবন্ধু প্রত্যক্ষভাবে নেতৃত্ব দিয়েছেন। ১৯৫২ সালের ২১ ফেব্রয়ারীর আগে ১৯৪৮ সালের ১১মার্চ রাষ্ট্রভাষা দিবস হিসেবে ছাত্র সংগ্রাম পরিষদ দিবস পালন করে আসছে। বঙ্গবন্ধু তখন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র। ৫২ সালে বঙ্গবন্ধু তখন জেলে, ভাষা আন্দোলনের কারনেই তাকে জেলে যেতে হয়েছিল। কিন্তু একটি গোষ্ঠী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে মাইনাস করে ভাষা আন্দোলনের ইতিহাস রচনা করার চেষ্টা করা হয়েছে। ঠিক এমনই এক গোষ্ঠী মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধুর ভূমিকা নাই, জিয়াউর রহমান একজন আর্মির মেজর ছিলেন, তাকে টেনে লম্বা করে বঙ্গবন্ধুর কাছে নিয়ে আসতে চাই। এটা কি হয়, সে মুজিবনগর সরকারের আন্ডারে চাকুরী করেছে, তিনি একজন মুক্তিযোদ্ধা ছিলেন। দেশের নায়ক কখনও চাকুরী করে? পৃথিবীর কোন দেশে বা কোন ইতিহাসে কেউ দেখাতে পারে ¯^াধীনতার ঘোষক বলে কোন শব্দ আছে? তা’হলে আমি রাজনীতি ছেড়ে দিব। ¯^াধীনতার নেতা এক ঘোষক আর এক। এক অদ্ভুদ থিম তারা চালু কর দিল, বলে ¯^াধীনতার ঘোষক জিয়াউর রহমান। আরে জিয়াউর রহমান কে? জিয়াউর রহমান একজন সৈানিক, একজন আর্মি অফিসার। ১৯৭৬ সালের ২৭ মার্চ পর্যন্ত তার কোন খবর ছিল না। সে কোন আন্দোলনে নাই, কোন মুভমেন্টে নাই সে বলে নেতা। সে যাইহোক আমাদের জায়গায় আসতে হবে। মুখে এককথা বলবো, কাজে আরেক কাজ করবো, এভাবে চলতে পারে না। এত কাঙাল হওয়ার তো দরকার নাই, টাকা দেখলেই জামা কাপড় খুলে দৌড় মারবো একি, আপনার খাওয়ার অভাব নাই, আপনার পরার অভাব নাই, যা আছে তা নিয়ে সন্তুষ্ট থাকেন। টাকা দেখলেই পরনের কাপড় পায়জামা খুলে দৌড় মারবেন এতবড় কাঙাল জাতি বড়দলে বাস করে। এখান থেকে বেরিয়ে আসতে হবে।
রবিবার২১ ফেব্রয়ারী সকাল ১০টায় উপজেলা পরিষদ কনফারেন্স রুমে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
তিনি আরও বলেন, দেশ এগিয়ে যাচ্ছে, আমারাও এগিয়ে যাচ্ছি, দেশের উন্নয়ন হচ্ছে একথা সত্য। কিন্তু আমি মনে করি আমরা পিছিয়ে যাচ্ছি। কোথায় পিছিয়ে যাচ্ছি বঙ্গবন্ধুর যারা আদর্শের সৈনিক বা দল করি আমারা, আদর্শগতভাবে আমারা পিছিয়ে যাচ্ছি। আমাদের বঙ্গবন্ধুর আদর্শ অন্তরে ধারণ করে সেভাবে চলতে হবে তবেই বঙ্গবন্ধুর আদর্শের সৈনিক বলে দাবি করতে পারবো।
দৌলতপুর উপজেলা নির্বাহী অফিসার শারমিন আক্তারের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, দৌলতপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান এ্যাড. এজাজ আহমেদ মামুন। বক্তব্য রাখেন, ভাইস চেয়ারম্যান সাক্কির আহমেদ, মহিলা ভাইস চেয়ারম্যান সোনালী খাতুন আলেয়া, দৌলতপুর কলেজের অধ্যক্ষ মো. ছাদিকুজ্জামান খান সুমন, মুক্তিযোদ্ধা হায়দার আলী, দৌলতপুর কলেজের সহকারী অধ্যাপক সরকার আমিরুল ইসলাম, মুক্তিযোদ্ধা কাওছার আলী, আব্দুস সোবহান, প্রধান শিক্ষক ও শিক্ষক নেতা মজিবর রহমান। ¯^াগত বক্তব্য রাখেন, দৌলতপুর প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. মো. আব্দুল মালেক। আলোচনা সভা পরিচালনা করেন প্রভাষক শরীফুল ইসলাম। আলোচনা শেষে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপল¶্যে চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। এছাড়াও সকাল সাড়ে ৮টায় শহীদ মিনার পাদদেশে দৌলতপুর শিল্পকলা একাডেমির আয়োজনে অনুষ্ঠিত হয় গীতি আলেখ্য ‘মোদের গরব মোদের আশা’।
এদিকে দৌলতপুরে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের ২১’র প্রথম প্রহর রাত ১২.০১টায় স্থানীয় সংসদ সদস্য ও উপজেলা প্রশাসনসহ বিভিন্ন সংগঠন উপজেলা পরিষদ চত্বরের কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পন করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন। কুষ্টিয়া-১ দৌলতপুর আসনের সংসদ সদস্য আ কা ম সরওয়ার জাহান বাদশাহ্ প্রথমে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পন করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। এরপর দৌলতপুর উপজেলা চেয়ারম্যান এ্যাড. এজাজ আহমেদ মামুন ও দৌলতপুর উপজেলা নির্বাহী অফিসার শারমিন আক্তার-এর নেতৃত্বে উপজেলা পরিষদ ও উপজেলা প্রশাসন, দৌলতপুর উপজেলা নির্বাহী অফিসরের নেতৃত্বে দৌলতপুর মুক্তিযোদ্ধা কমান্ড, দৌলতপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) জহুরুল আলমের নেতৃত্বে দৌলতপুর থানা পুলিশ, দৌলতপুর উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা শিল্পকলা একাডেমির সভাপতি শারমিন আক্তার ও সাধারণ সম্পাদক সরকার আমিরুল ইসলামের নেতৃত্বে উপজেলা শিল্পকলা একাডেমি, দৌলতপুর কলেজের অধ্যক্ষ মো. ছাদিকুজ্জামান খানের নেতৃত্বে দৌলতপুর কলেজের শিক্ষকবৃন্দ, দৌলতপুর প্রেসক্লাবের সভাপতি এ্যাড. এমজি মাহমুদ মন্টু ও সাধারণ সম্পাদক শরীফুল ইসলামের নেতৃত্বে দৌলতপুর প্রেসক্লাবের সদস্যবৃন্দসহ দৌলতপুর যুবলীগ, ছাত্রলীগ, কৃষকলীগ, ¯ে^চ্ছাসেবকলীগ, বঙ্গবন্ধু পরিষদসহ বিভিন্ন সংগঠন ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পন করেন। পুষ্পস্তবক অর্পণ শেষে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে ১মিনিট নীরবতা ও বিশেষ দোয়া অনুষ্ঠিত হয়। এরআগে শহীদ মিনারে শ্রদ্ধা জানাতে আসা উপস্থিতির উদ্দেশ্যে এমপি বাদশাহ্ ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...