• আপডেট টাইম : 03/11/2020 04:53 PM
  • 509 বার পঠিত
তারা প্রবাসে যখন যান ভিটা মাটি বিক্রি করে, চোখ ভরা স্বপ্ন নিয়ে। আর আসেন হাতে একটি ব্যাগ নিযে।
  • আওয়াজ ডেস্ক
  • sramikawaz.com

গত দুই বছরে কমপক্ষে ৬৩ জন অভিবাসী কর্মী 'মানসিকভাবে অসুস্থ' অবস্থায় দেশে ফিরেছেন বলে জানিয়েছে ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম। যাদের ৫৮ জনই নারী।

ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের প্রধান শরিফুল হাসান বলেন, বিমানবন্দরে প্রবাসী কল্যাণ ডেস্ক ও কর্তব্যরত পুলিশের সহায়তায় এই অভিবাসীদের তাদের পরিবারের কাছে ফিরে যাওয়ার বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

আজ সোমবার ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের এক বিবৃতিতে জানানো হয়, ব্র্যাক এখন পর্যন্ত কমপক্ষে তিন হাজার বিদেশফেরত অভিবাসীকে মনো-সামাজিক পরামর্শ দিয়েছে।

শরিফুল হাসান জানান, ১৫ জন পরামর্শদাতার একটি দল ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্লিনিকাল সাইকোলজি বিভাগের এক শিক্ষক প্রবাসীদের পরামর্শ দিয়ে থাকেন।

তিনি আরও জানান, গত এক মাসে ১১ জন অভিবাসী কর্মী মানসিকভাবে বিপর্যস্ত অবস্থায় দেশে ফিরেছেন। সর্বশেষ দুই নারী অভিবাসী কর্মী আজ জর্দান ও সংযুক্ত আরব আমিরাত থেকে ফিরেছেন।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আর্মড পুলিশ সদস্যরা জর্দানফেরত নারীকে বিমানবন্দরে প্রবাসী কল্যাণ ডেস্কের কাছে হস্তান্তর করেন। পরে ডেস্কের কর্মকর্তারা তাকে পরিবারের সদস্যদের কাছে ফিরিয়ে দেওয়ার জন্য ব্র্যাকের কাছে হস্তান্তর করেন।

আরব আমিরাতফেরত ওই নারীকে পরিবারের কাছে হস্তান্তর করার জন্যও ব্র্যাককে দায়িত্ব দেওয়া হয়েছে।

শরিফুল বলেন, শ্রমিক অভিবাসন খাতে সংশ্লিষ্টদের এই ধরনের অভিবাসী কর্মীদের প্রত্যাবর্তনের বিষয়ে আরও বেশি গুরুত্ব দিতে হবে।

তিনি আরও বলেন, সরকারি ও বেসরকারি উভয় ধরনের সংস্থাকেই এ বিষয়ে যৌথ উদ্যোগ নিয়ে এগিয়ে আসতে হবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...