• আপডেট টাইম : 16/09/2022 11:43 PM
  • 245 বার পঠিত
  • আওয়াজ ডেস্ক
  • sramikawaz.com

রাষ্ট্রীয় পাটকল রক্ষা, গণতান্ত্রিক শ্রমিক আইন, ন্যায্য মজুরি, ট্রেড ইউনিয়ন অধিকার রক্ষাসহ ৯ দফা দাবিতে বরিশালে বিক্ষোভ মিছিল, মানববন্ধন ও সমাবেশ করা হয়েছে। আজ শুক্রবার বেলা ১১টায় নগরের অশ্বিনী কুমার হলের সামনের সড়কে এ কর্মসূচি পালন করে বরিশাল জেলা শ্রমিক- কর্মচারী ঐক্য পরিষদ। এতে শ্রমিকদের বিভিন্ন সংগঠনের নেতা-কর্মীরা অংশ নেন।

বাংলাদেশ ট্রেড ইউনিয়নের সভাপতি এ কে আজাদের সভাপতিত্বে সমাবেশে বক্তারা বলেন, দেশে শ্রমিকদের শোষণের ঘটনা বেড়েছে। করোনাকালে শ্রমিকেরা কাজ হারানোর পর স্বাভাবিক পরিস্থিতিতে ফিরলেও সেসব শ্রমিকের বেশির ভাগ চাকরি ফিরে পাননি। এমনকি এখনো অনেক শ্রমিক ছাঁটাই করা হচ্ছে।

সমাবেশে বক্তারা আরও বলেন, ব্যাপক মুদ্রাস্ফীতি, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ও সর্বশেষ জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির ফলে জীবনযাত্রার ব্যয় দ্বিগুণ-তিন গুণ বেড়েছে। শিল্পমালিকেরা খাপ খাওয়ানোর নামে তাঁদের সব পণ্যের দাম বাড়িয়েছেন। কিন্তু শ্রমিকদের মজুরি বাড়াননি। এটা অমানবিক। শ্রমিকদের শোষণের এ প্রক্রিয়া থেকে শ্রমিক সমাজকে রক্ষার জন্য শ্রমিকদের ন্যূনতম মজুরি ২০ হাজার টাকা নির্ধারণ করতে হবে। একই সঙ্গে শ্রমিক ও শ্রমজীবীদের জন্য রেশনিং ব্যবস্থা, আবাসন ও সুরক্ষায় উদ্যোগ নিতে হবে।


সমাবেশে বক্তারা আরও বলেন, মুদ্রাস্ফীতি ও দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির ফলে শ্রমিক এবং শ্রমজীবীরা মানবেতর জীবন যাপন করছেন। অথচ তাঁদের শোষণ করে পুঁজিপতিরা আরও ফুলেফেঁপে উঠলেও শ্রমিকদের ন্যূনতম মজুরিকাঠামো এবং শ্রম আইন অনুযায়ী চাকরি সুরক্ষায় সরকারি কোনো উদ্যোগ নেই। বরং সরকার এ ক্ষেত্রে সম্পূর্ণ উদাসীন থেকে মালিক শ্রেণির স্বার্থ রক্ষা করছে। একই সঙ্গে কর্মক্ষেত্রে শ্রমিকেরা দুর্ঘটনার শিকার হলেও শ্রমিকদের সুচিকিৎসা হয় না এবং মারা যাওয়া শ্রমিকদের ক্ষতিপূরণের কোনো ব্যবস্থা নেওয়া হয় না। এ পরিস্থিতিতে তাঁরা শ্রমিকদের শোষণ বন্ধ, চাকরির নিরাপত্তা, কর্মক্ষেত্রে দুর্ঘটনার ক্ষতিপূরণসহ ৯ দফা দাবি বাস্তবায়নের আহ্বান জানান।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...