• আপডেট টাইম : 27/08/2022 11:14 PM
  • 293 বার পঠিত
  • প্রেসবিঞ্জপ্তি
  • sramikawaz.com

বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘের কেন্দ্রীয় কমিটির বিশেষ সাধারণ সভা থেকে অবিলম্বে চা-শ্রমিকদের ৩০০ টাকা মজুরিসহ ন্যায্য দাবি মেনে নেওয়ার আহবান জানানো হয়। ২৭ আগষ্ট শনিবার বিকেল ৪ টায় রাজধানীর তোপখানা রোডস্থ বাংলাদেশ শিশু কল্যান পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত বিশেষ সাধারণ সভায় বক্তারা এ আহবান জানান। সভায় বক্তারা আরও বলেন, গত ১৯ দিন যাবত চা-শ্রমিকরা খেয়ে না খেয়ে জানবাজী রেখে মজুরি বৃৃদ্ধির দাবিতে কর্মবিরতি চালিয়ে আসছেন। বর্তমান দ্রব্যমূল্যের লাগামহীন উর্দ্ধগতির বাজারে একজন চা-শ্রমিক সর্বোচ্চ মজুরি দৈনিক ১২০ টাকা। চা-শিল্পের ১৬৮ বছরের ইতিহাসে চা-শ্রমিকদের মজুরি ১৬৮ টাকাও হয়নি। চা-শ্রমিকদের ১৯ দিনের অভূক্ত কঠিন সংগ্রামের পর প্রধানমন্ত্রী মালিকপক্ষের সাথে চা-শ্রমিকদের মজুরি নিয়ে আলোচনায় বসছেন। চা-শ্রমিকরা অধীর অপেক্ষায় থাকলেও অতীতের নির্মম অভিজ্ঞতা সচেতন মহলকে খুব আশাবাদী করতে পারছে না। কারণ নিকট অতীতে মালিকদের প্রস্তবণার প্রেক্ষিতে প্রধানমন্ত্রী মাত্র ৫ টাকা বৃদ্ধি করে ১৪৫ টাকায় চা-শ্রমিকদের কাজে যোগাদানের পদক্ষেপ নিয়েছিলেন। নেতৃবৃন্দ ন্যায্য মজুরি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার জন্য চা-শ্রমিকদের প্রতি আহবান জানান।

সংগঠনের সহ-সভাপতি মোঃ খলিলুর রহমানের সভাপতিত্বে অনুষ্টিত সাধারণ সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় গণতান্ত্রিক ফ্রন্টের কেন্দ্রীয় সহ-সভাপতি শ্যামল কুমার ভৌমিক, বাংলাদেশ কৃষক সংগ্রাম সমিতির সাধারণ সম্পাদক শাহজাহান কবির, গণতান্ত্রিক মহিলা সমিতির যুগ্ম আহবায়ক রহিমা জামাল। বিশেষ সাধারণ সভায় বক্তব্য রাখেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক চৌধুরী আশিকুল আলম, বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের সভাপতি মোঃ শাহ আলম ভ‚ইয়া, বাংলাদেশ হোটেল রেন্টুরেন্ট সুইটমিট শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন, বাংলাদেশ স’মিল শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক রজত বিশ্বাস। এছাড়াও সারাদেশ থেকে ৬০ টিরও বেশি বেসিক ইউনিয়নের প্রতিনিধিগণ সাধারণ সভায় অংশ গ্রহণ করেন।

সভায় বক্তারা আরও বলেন, বর্তমান দ্রব্যমূল্যের লাগামহীন উর্দ্ধগতির বাজারে সারাদেশের শ্রমিকদের নাভিশ্বাস অবস্থা সৃষ্টি হয়েছে। ইতিমধ্যে হোটেল সেক্টরসহ বিভিন্ন সেক্টরের শ্রমিকদের নি¤œতম মজুরির মেয়াদ অতিক্রান্ত হয়েছে। বিদ্যমান মজুরিতে শ্রমিকদের এক সপ্তাহ চলাও সম্ভব হয় না। এ অবস্থায় নেতৃবৃন্দ অবিলম্বে ¯^ল্পমূল্যে রেশনিং ব্যবস্থা চালু ও মহার্ঘ্য ভাতা প্রদানের দাবি জানান।

নেতৃবৃন্দ শ্রম আইনের বৈষম্য নিরসন করে গণতান্ত্রিক শ্রমআইন প্রণয়ন এবং শ্রমআইন মোতাবেক নিয়োগপত্র, পরিচয়পত্র, সার্ভিসবুক প্রদানসহ অবাধ ট্রেড ইউনিয়ন নিশ্চিত করার দাবি জানান। একই সাথে আন্দোলনকারী সকল শ্রমিকদের ঐক্যবদ্ধ থেকে আপোসকামিতা ও ষড়যন্ত্র-চক্রান্তের বিরুদ্ধে সজাগ, সচেতন থেকে ন্যায্য মজুরির দাবি আদায় না হওয়া পর্যন্ত দৃঢতার সাথে আন্দোলন চালিয়ে যাওয়ার আহবান জানান।

সভায় ট্রেড ইউনিয়ন সংঘের নির্বাচন পরিচালনার জন্য তিন সদস্য বিশিষ্ট নির্বাচন উপ-পরিষদ গঠন করা হয়।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...