• আপডেট টাইম : 19/08/2022 04:05 PM
  • 341 বার পঠিত
  • প্রেস বিজ্ঞপ্তি :
  • sramikawaz.com


চা-শ্রমিকদের চলমান আন্দোলনের প্রতি সংহতি প্রকাশ করে অবিলম্বে বর্তমান বাজারদরের সাথে সংগতিপূর্ণ মজুরি বৃদ্ধি করার দাবি জানিয়েছে বাংলাদেশ ট্রেড ইউনয়িন সংঘ।

বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘের কেন্দ্রীয় কমিটির সভাপতি হাবিবুল্লাহ বাচ্চু ও সাধারণ সম্পাদক চৌধুরী আশিকুল আলম গণমাধ্যমে প্রেরিত এক যুক্তবিবৃতিতে বলেন, বর্তমান দ্রব্যমূল্যের লাগামহীন উর্দ্ধগতির বাজারে একজন চা-শ্রমিক সর্বোচ্চ মজুরি দৈনিক ১২০ টাকা। চা-শিল্পের ১৬৮ বছরের ইতিহাসে চা-শ্রমিকদের মজুরি ১৬৮ টাকাও হয়নি। অথচ শ্রমিকদের হাড়ভাঙ্গার পরিশ্রমে প্রতিবছরই দেশে রেকর্ড পরিমান চা উৎপাদিত হচ্ছে। ২০২১ সালেও দেশে ৯৬ দশমিক ৫০৬ মিলিয়ন কেজি চা-উৎপাদনের নতুন রেকর্ড সৃষ্টি হয়। ¯^াভাবিক কারণে মালিকদের মুনাফাও বাড়ছে কিন্তু তারপরও দ্রব্যমূল্যের লাগামহীন উর্দ্ধগতির এই সময়ে শ্রমিকদেরকে দেওয়া হচ্ছে দৈনিক মাত্র ১২০ টাকা।

নেতৃবৃন্দ মালিকপ¶ের দাবি করা বাসস্থান, রেশন, চিকিৎসা ইত্যাদি সুবিধা মিলিয়ে প্রায় ৪০০ টাকার মতো মজুরি প্রদানের বক্তব্যের সমালোচনা করে চা-বাগান মালিকরা সরকারের ব্যাংক ঋণ, ভর্তুকি মুল্যে আটা/চাল, সার, কীটনাশকসহ ইত্যাদি সুযোগ-সুবিধা আদায় করে শ্রমিকদের যেটুকু প্রদান করেন তার আর্থিক মূল্য কোন ভাবেই ২০০/২৫০ টাকার বেশি হবে না। অধিকাংশ সময় রেশন হিসেবে যে চাল/আটা প্রদান করা হয় তা খাওয়া যোগ্য থাকে না। দুই ক¶বিশিষ্ট যে বাসস্থান প্রদান করা হয় সেখানে রান্নাঘর পর্যন্ত থাকে না। কম্পাউন্ডারের মাধ্যমে নামমাত্র যে চিকিৎসা সুবিধা প্রদান করা হয় বিভিন্ন সূচকে চা-শ্রমিকদের ¯^াস্থ্যগত করুণ চিত্রের মাধ্যমে তা ফুটে উঠে।


নেতৃবৃন্দ বলেন, নি¤œতম মজুরি বোর্ড কর্তৃক ঘোষিত ৪২ টি শিল্প সেক্টরে এবং মজুরি কমিশন ঘোষিত রাষ্ট্রায়াত্ব শিল্প সেক্টরের মজুরির সাথে তুলনা করলে দেখা যায় চা-শ্রমিকদের মজুরি সবচেয়ে কম। ২০২১ সালের ১ জানুয়ারি হতে চা-শ্রমিকদের মজুরি বৃদ্ধি করা কথা, কিন্তু নির্ধারিত মেয়াদের প্রায় ২০ মাস অতিক্রান্ত হতে চললেও চা-শ্রমিকদের মজুরি বৃদ্ধি করা হচ্ছে না। দ্রব্যমূল্যের কষাঘাতে জর্জরিত হয়ে চা-শ্রমিকরা যখন বাধ্য কর্মবিরতি পালন করে বি¶োভ করছেন। তখন শ্রম অধিদপ্তর থেকে আইন দেখিয়ে শ্রমিকদের আন্দোলন দমন করার চেষ্টা হয়েছে। অথচ গত ২০ মাসে কেন শ্রমিকদের মজুরি বৃদ্ধি করা হলো না সেই প্রসঙ্গে মালিকদেরকে জবাবদিহিতায় আনা হয়নি। এমনকি সরকারের নি¤œতম মজুরি বোর্ডও যখন আগামী ৫ বছরের জন্য চা-শ্রমিকদের মজুরি দৈনিক ১২০ টাকা নির্ধারণ করার প্রস্তাবনা পেশ করে তখন সরকার আর মালিকের চরিত্রের একাতœতা বুঝতে চা-শ্রমিকদের কষ্ঠ হয় না।

চা-শ্রমিক ইউনিয়নের ৩০০ টাকা মজুরির দাবিকে বর্তমান বাজারদরের তুলনায় যথেষ্ট কম বলে মনে করেন নেতৃবৃন্দ। তারা বলেন, মালিকপ¶ দীর্ঘদিনেও এই ন্যূনতম মজুরিটুকু বাড়াতে রাজি হননি। এ থেকে মালিকদের অতিমাত্রায় শোষণমূলক প্রবৃত্তির প্রকাশ পায়। বর্তমান দ্রব্যমূল্যের বাজারে দৈনিক তিন বেলা অতি সাধারণভাবে আহারের জন্য ১৫০(৩০+৬০+৬০) টাকাও যথেষ্ট নয়। ৫/৭ জনের একটি পরিবারের জন্য ন্যূনতম যেখানে ৬৭০-৭০০ টাকা দরকার সেখানে চা-শ্রমিক ইউনিয়ন দাবিই করেছে মাত্র ৩০০ টাকা। এমন কি ২০২০ সালেও তারা ৩০০ টাকা মজুরির দাবি জানিয়েছিল; দ্রব্যমূল্য কয়েকগুণ বাড়ার পরও তারা ৩০০ টাকা মজুরির দাবিতে আটকে আছে।

নেতৃবৃন্দ বর্তমান বাজারদরের সাথে সংগতিপূর্ণভাবে ৬/৭ জনের পরিবারের ভরণপোষণের জন্য দৈনিক ৬৭০ টাকা মজুরিসহ চা-শিল্পে শ্রমআইনের বৈষম্য নিরসন করে গণতান্ত্রিক শ্রমআইন প্রণয়ন এবং শ্রমআইন মোতাবেক নিয়োগপত্র, পরিচয়পত্র, সার্ভিসবুক প্রদানসহ অবাধ ট্রেড ইউনিয়ন নিশ্চিত করার দাবি জানান। একই সাথে নেতবৃৃন্দ আন্দোলনকারী চা-শ্রমিকদের ঐক্যবদ্ধ থেকে সকল ধরনের আপোসকামিতা ও ষড়যন্ত্র-চক্রান্তের বিরুদ্ধে সজাগ, সচেতন থেকে ন্যায্য মজুরির দাবি আদায় না হওয়া পর্যন্ত দৃঢতার সাথে আন্দোলন চালিয়ে যাওয়ার আহবান জানান।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...