• আপডেট টাইম : 15/08/2022 03:40 PM
  • 272 বার পঠিত
  • এম এ শাহীন, নারায়ণগঞ্জ,
  • sramikawaz.com

ইউরিয়া সার ও জ্বালানি তেলের বর্ধিত দাম প্রত্যাহার করে কৃষিখাতে ভর্তুকি দেয়া ও পল্লী রেশনিং ব্যবস্থা চালুর দাবিতে সোনারগাঁও'য়ে বিক্ষোভ সমাবেশ করেছে বাংলাদেশ কৃষক সমিতি নারায়ণগঞ্জ জেলা শাখা।

১৪ আগস্ট রবিবার বিকেল ৫ টায় সোনারগাঁওয়ের দড়িকান্দি বাজারে এ সমাবেশ করেন।

বাংলাদেশ কৃষক সমিতির নারায়ণগঞ্জ জেলার যুগ্ন-আহ্বায়ক আ. বাতেনের সভাপতিত্বে বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন সংগঠনের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক জাহিদ হোসেন খান, সিপিবি নারায়ণগঞ্জ জেলা কমিটির সাধারণ সম্পাদক ও বাংলাদেশ কৃষক সমিতির জেলা শাখার সংগঠক বীর মুক্তিযোদ্ধা শিবনাথ চক্রবর্তী, জেলার আহ্বায়ক মনিরুজ্জামান চন্দন ও স্থানীয় কৃষক নেতৃবৃন্দ।

সমাবেশে নেতৃবৃন্দ বলেন, ইউরিয়া সার ও জ্বালানি তেলের অস্বাভাবিক দাম বৃদ্ধির ফলে ফসল উৎপাদনের খরচ বেড়ে যাবে। কৃষকরা চরম সংকটে পড়বে। নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে এমনিতেই জনগণ চরম সংকটে কষ্টকর জীবন যাপন করছে। এই অবস্থার মধ্যে সার ও জ্বালানি তেলের অস্বাভাবিক দাম বৃদ্ধি সাধারণ জনগণের জন্য মরার উপর খাড়ার ঘাঁ হয়ে দাঁড়াবে। জনজীবন ভীষণভাবে বিপর্যস্ত হবে। সব কিছুর দাব বৃদ্ধির ফলে কৃষক-শ্রমিক ও নিম্ন আয়ের মানুষ আজ দিশেহারা। দেশের খাদ্য নিরাপত্তা আজ হুমকির সম্মুখীন। এ সময়ে খাদ্যশস্য উৎপাদন বাড়াতে কৃষকদের প্রণোদনা দেয়া উচিত। সেটা না করে সরকার ইউরিয়া সারের দাম কেজি প্রতি ৬ টাকা বাড়িয়ে দিয়েছে। এটা কোন ভাবেই মেনে নেয়া যায় না। কৃষি ও কৃষক বাঁচাতে সরকারকে সর্বোচ্চ ভর্তুকি দেয়ার পদক্ষেপ নিতে হবে।


নেতৃবৃন্দ আরও বলেন, কৃষক ফসল উৎপাদন করে বাজার সিন্ডিকেটের কবলে পড়ে সার-বীজ-কীটনাশক-সেচ বেশি দামে ক্রয় করে তাদেরকে লোকসান দিতে হচ্ছে। কৃষি উৎপাদনের অন্যতম উপকরণ সার। এই সারের ডিলাররা অতি মুনাফার লোভে কৃত্রিম সংকট তৈরি করে কৃষকের কাছে বেশি দামে সার বিক্রি করে। সারের ডিলারদের সিন্ডিকেট ভেঙে দিয়ে বিএডিসির মাধ্যমে সার'সহ সব ধরনের কৃষি উপকরণ বিতরণ করতে হবে। অতিরিক্ত দামে সার ও কৃষি উপকরণ ক্রয়ের কারণে অনেক কৃষক ধান উৎপাদনে নিরুৎসাহিত হবে। নেতৃবৃন্দ অবিলম্বে ইউরিয়া সার ও জ্বালানি তেলের বর্ধিত মূল্য প্রত্যাহার করে কৃষি ও কৃষক বাঁচাতে কৃষিখাতে ভর্তুকি দেয়াসহ পল্লী রেশনিং ব্যবস্থা চালুর জন্য সরকারের প্রতি জোর দাবি জানান।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...