• আপডেট টাইম : 07/12/2021 07:36 PM
  • 358 বার পঠিত
  • শরীফুল ইসলাম কুষ্টিয়া থেকে
  • sramikawaz.com

শীতকালীন ফুলকফি সবজি চাষ করে ব্যাপক সাফল্য পাচ্ছেন কুষ্টিয়ার সবজি চাষীরা। বিভিন্ন ধরণের সবজি চাষের পাশাপাশি ফুলকফি চাষ করে তারা আর্থিকভাবে স্বাবলম্বী হচ্ছেন। পাশাপাশি স্থানীয় বাজারে ফুলকফির চাহিদা মিটিয়ে ঢাকাসহ দেশের বিভিন্ন সবজি বাজারে সরবরাহ করছেন তারা।
কুষ্টিয়ায় চলতি মৌসুমে ৪ হাজার হেক্টর জমিতে বিভিন্ন ধরণের সবজি ফসল চাষ হয়েছে। এরমধ্যে ফুলকফি চাষ হয়েছে ৫০০ হেক্টর জমিতে। জেলার সীমান্তবর্তী দৌলতপুর উপজেলায় ফুলকফি চাষ হয়েছে ১০০ হেক্টর জমিতে। ফুলকফির পরিচর্যার পাশাপাশি বাজারজাতকরণে ব্যস্ত সময় পার করছেন চাষীরা। প্রতিবিঘা জমিতে ফুলকফি চাষে চাষীদের খরচ হয়েছে গড়ে ২০হাজার টাকা আর প্রতিবিঘায় ফুলকফি বিক্রয় হচ্ছে গড়ে ৮০হাজার টাকা। আবহাওয়া অনুকুলে থাকার কারনে ফুলকফি চাষ করে উৎপাদন খরচ বাদ দিয়ে কয়েকগুন লাভবান হচ্ছেন সবজি চাষীরা।
দৌলতপুরের শশীধরপুর গ্রামের সবজি চাষী নাসির উদ্দিন জানান, এবছর একবিঘা জমিতে ফলকফির চাষ করে ৮০ হাজার টাকা আয় করেছেন। খরচ হয়েছে তার মাত্র ২০ হাজার টাকা। দুখীপুর গ্রামের সবজি চাষী আনারুল ইসলাম ৩লক্ষ টাকার ফুলকফি বিক্রয় ব্যাপক লাভবান হয়েছেন। সে শীতকালীন আগামজাতের ফুলকফি চাষ করেছিলেন।
ফুলকফি বিক্রয় করে পাইকার ব্যবসায়ীর পাশাপাশি খুচরা ব্যবসায়ীরাও লাভবান হচ্ছেন। আকবর আলী নামে এক খুচরা ব্যবসায়ী জানান, কৃষকদের কাছ থেকে ২৮-৩০ কেজি দরে ফুলকফি ক্রয় করে খুচরা বাজারে ৩৫-৪০টাকা দরে বিক্রয় করে বেশ লাভ হচ্ছে তার। বাজারে ফুলকফির চাহিদাও বেশী।
চলতি শীত মৌসুমে সবজি চাষে ফলন ভাল হয়েছে এবং সবজি চাষ করে চাষীরাও লাভবান হচ্ছেন। ফুলকফিসহ সবধরণের সবজি চাষে ভাল ফলনের জন্য কৃষি বিভাগ তদারকি ও পরামর্শ দিয়ে থাকেন বলে জানিয়েছেন দৌলতপুর কৃষি কর্মকর্তা মো. নুরুল ইসলাম।
সবজি চাষীদের ফুলকফিসহ বিভিন্ন ধরণের সবজি চাষে উৎসাহ ও প্রণোদনা দিলে একদিকে শীতকালীন সবজির চাহিদা মিটবে অপরদিকে অর্থকরী ফসল সবজি চাষ করে তারা আর্থিকভাবেস্বা বলম্বী হবেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...