• আপডেট টাইম : 07/11/2021 01:48 AM
  • 449 বার পঠিত
  • শরীফুল ইসলাম কুষ্টিয়া থেকে
  • sramikawaz.com

শসা সবজী জাতীয় ফসল হলেও সালাদ হিসেবে সকলের কাছে অতি প্রিয়। খরিপ মৌসুমে সবজী জাতীয় ফসল শসার চাষ বেশী হয়ে থাকে। এটি অর্থকরী ফসল হিসেবেও গণ্য করা হয়। চলতি মৌসুমে শসা চাষে কুষ্টিয়ার চাষীরা বেশ সাফল্য পেয়েছেন। চাহিদা বেশী থাকায় স্থানীয় চাহিদা মিটিয়ে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে শসা সরবরাহ করেছেন তারা।
চলতি মৌসুমে কুষ্টিয়ায় ৪২২ হেক্টর জমিতে বিভিন্ন জাতের শসা চাষ হয়েছিল যা গত বছরের চেয়ে বেশী। আবহাওয়া অনুকুলে থাকায় এবছর শসা’র ফলনও বিগত বছরের চেয়ে ভাল হয়েছে। প্রতি বিঘা জমিতে শসা চাষে খরচ হয়েছে ২০ থেকে ২৫ হাজার টাকা। চাষীরা ক্ষেত থেকে বিক্রয় করেছে ৩০-৩২ টাকা কেজি বা ১২’শ টাকা মন দরে। উৎপাদন খরচ বাদ দিয়ে মাত্র দুই থেকে আড়াই মাসে চাষীদের আয় হয়েছে ৩৫-৪০হাজার টাকা। এমনটাই জানিয়েছেন দৌলতপুর উপজেলার চুয়ামল্লিকপাড়া গ্রামের শসা চাষী রানা হোসেন। তিনি আরো জানিয়েছেন এবছর শসা চাষ করে ৩ লক্ষাধিক টাকা আয় করেছেন।
আবার ক্ষেত থেকে চাষীদের কাছ থেকে পাইকার দরে শসা ক্রয় করে তা স্থানীয় বাজারে বিক্রয় করে ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীরাও লাভবান হয়েছেন।
তবে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর শসা চাষে কৃষকদের প্রয়োজনীয় পরামর্শ ও প্রনোদনা দেওয়ায় শসার উৎপাদন ভাল হয়েছে বলে জানিয়েছে দৌলতপুর কৃষি কর্মকর্তা মো. নুরুল ইসলাম।
চাষীরা মাথার ঘাম পয়ে ফেলে ফসল উৎপাদন করে। সে ফসলের ন্যায্য দাম পেলে চাষীদের মুখে হাসি ফুটে। যেমন ফুটেছে শসা চাষীদের মুখে। আর এমন ধারা অব্যাহত রাখার দাবি প্রান্তিক চাষীদের।

 

 

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...