• আপডেট টাইম : 04/08/2021 04:50 PM
  • 378 বার পঠিত
  • আওয়াজ প্রতিবেদক
  • sramikawaz.com

দেশের সকল মানুষ কে টিকা দেওয়ার ব্যবস্থা না করেই ১১ আগষ্ট থেকে টিকা না নিয়ে ঘর থেকে বের হলেই শাস্তি প্রদানের অযৌক্তিক বলে ঘোষানা প্রত্যাহারের আহবান জানিয়েছে সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট।

দেশে ১৮বছরের উর্দ্ধের ১২ কোটির বেশী মানুষের মধ্যে মাত্র ১ কোটি ৩৭ লক্ষ মানুষকে এক ডোজ এবং ৪৩ লাখ মানুষকে দুই ডোজ টিকা দিয়ে আর আগামী ১৪ আগষ্টের মধ্যে আরোও মাত্র ১ কোটি মানুষকে টিকা দেওয়ার পরিকল্পনা করে শাস্তি প্রদানের এই ঘোষণা সাধারণ মানুষ বিশেষত শ্রমজীবী মানুষকে হয়রানির মধ্যে ফেলবে।

গত ৩ আগষ্ট রাত ৮টায় সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির সভাপতি রাজেকুজ্জামান রতন এর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক আহসান হাবিব বুলবুল এর সঞ্চালনায় অনুষ্ঠিত কেন্দ্রীয় সাধারণ সভায় নেতৃবৃন্দ এই কথা বলেন।

সভায় বক্তব্য রাখেন সহসভাপতি আবদুর রাজ্জাক, শাহজাহান তালুকদার, সহসম্পাদক নবকুমার কর্মকার, জনার্দন দত্ত নান্টু, সাংগঠনিক সম্পাদক খালেকুজ্জামান লিপন, অর্থ সম্পাদক জুলফিকার আলী, প্রচার ও প্রকাশনা সম্পাদক আবু নাঈম খান বিপ্লব, সংস্কৃতি বিষয়ক সম্পাদক সেলিম মাহমুদ, কৃষি বিষয়ক সম্পাদক সাঈফুজ্জামান টুটুল,দপ্তর সম্পাদক সৌমিত্র কুমার দাস, নির্বাহী সদস্য এস.এম.কাদিও, বোম্বে সুইটস এন্ড কোম্পানি লি: শ্রমিক ইউনিয়নের সভাপতি রতন মিয়া, কাউন্সিলর অ্যাড.আব্দুল কাঈয়ুম, অ্যাড.আনোয়ার হোসেন, আব্দুল মজিদ, ইমরান হাবিব রুমন, লক্ষণ অধিকারী, এম.এ.মিল্টন, মহেিেদ হাসান, আশ্রাফুল ইসলাম, মালেক মনসুর, অর্জুন দাস, বাবু হাসান, অ্যাড. ফারুক হোসেন, আবু তাহের, হাসনাত কবির, হুল আমিন সোহাগ, মোহাম্মদ সোহেল, মহাসিন, মোহাম্মদ রফিক, হাবিবুর রহমান হাবিব, দুলাল হাওলাদার, কামাল হোসেন, আল আমিন হাওলাদার শ্রাবন, ইউসুফ শাওন প্রমুখ।

নেতৃবৃন্দ বলেন, ১২ কোটি পূর্ণ বয়স্ক মানুষকে টিকা দিতে ২৪ কোটি ডোজ টিাকা প্রয়োজন। সরকারের হাতে আছে মাত্র সোয়া এক কোটি ডোজ টিকা। বর্তমান অবস্থায় ১১ আগষ্টের মধ্যে কেন এই বছরের মধ্যে সকল মানুষের জন্য টিকা নিশ্চিত করা যাবে কিনা তা প্রশ্ন সাপেক্ষ। এই পরিস্থিতিতে ১১ আগষ্টের পর টিকা না দিয়ে বাইরে বের হলে শাস্তির হুমকি দেওয়া শুধু অযৌক্তিকই নয় চরম দায়িত্বহীনতা। শিল্প মালিকদের চাপে লকডাউনের মধ্যে পরিবহনের ব্যবস্থা না করে কারখানা খুলে দেওয়া, প্রয়োজনীয় খাদ্য ও আর্থীক সহায়তার ব্যবস্থা না করে মাসের পর মাস লকডাউন জারি রাখার মত দায়িত্বহীন ঘোষণা যেভাবে শ্রমজীবী মানুষ যারা জীবীকার জন্য বাইরে বের হতে বাধ্য তাদের দুর্ভোগ আর হয়রানির মধ্যে ফেলেছে, দুর্ণীতির ক্ষেত্র তৈরী করেছে। টিকা কে কেন্দ্র করে শাস্তির এই ঘোষণা সেই দুষ্ট চক্রকে আরো সম্প্রসারিত করবে। তাই অবিলম্বে এই ঘোষণা প্রত্যাহার করতে হবে।

নেতৃবৃন্দ আরো বলেন, লকডাউনে কারকানা খুলে দেওয়ার সিদ্ধান্তের যৌক্তিকতা প্রমাণ করতে একজন মন্ত্রী বলেছেন যে শিল্প মালিকরা শ্রমিক ছাঁটায়ের পরিকল্পনা করছিল, শ্রমিকদের চাকরি রক্ষার জন্য সরকার লকডাউনের মধ্যে কারখানা খোলার সিদ্ধান্ত দিয়েছে আর শিল্প মালিকরা কর্মস্থলে উপস্থিত শ্রমিকদের দিয়ে উৎপাদন পরিচালনার প্রতিশ্রতিশ্রুতি দিয়েছিল কিন্তু তারা প্রতিশ্রæতি ভঙ্গ করেছে, প্রতিশ্রæতি ভঙ্গকারীদের শাস্তি দেবে শ্রম মন্ত্রণালয়। মন্ত্রীর এই বক্তব্য কে শাক দিয়ে মাছ ঢাকার প্রচেষ্টার সাথে তুলনা করে নেতৃবৃন্দ বলেন, শ্রম মন্ত্রনালয় ঈদের আগে শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধের জন্য শেষ কর্মদিবস পর্যন্ত সময় দিয়েছিল এবং বলেছিল যারা নির্দিষ্ট সময়ের মধ্যে বেতন-বোনাস পরিশোধ না করবে তাদের শাস্তি দেওয়া হবে। কিন্তু বাস্তবতা হলো শেষ কর্মদিবস পর্যন্ত সময় দিয়ে শ্রমিকদের প্রতিকার পাওয়ার, দরকষাকষির সুযোগ রাখা হয়নি। আর যেসকল কারখানার মালিকরা ঈদের আগে বেতন-বোনাস পরিশোধ করেনি তাদের কোন শাস্তিতো হয়নি বরং তারাই উল্টা ঈদের আগে বেতন চাওয়ার অপরাধে নানা অজুহাতে শ্রমিকদের চাকরিচ্যুত করছে, শ্রম আইন নামের অগণতান্ত্রিক আইন ব্যবহার করে কারখানা বন্ধের ঘোষণা দিয়ে শ্রমিকদের জিম্মি করার চেষ্টা করছে অথচ সরকার নির্দেশনা দিয়েছে করোনা মহামারির এই দুঃসময়ে শ্রমিক ছাঁটাই করা যাবেনা।

সরকারের একপাক্ষিক প্রশ্রয়মূলক আচরণই শিল্প মালিকদের সরকারী নির্দেশনা অমান্য করার মত দুঃসাহসি করেছে।

নেতৃবৃন্দ, হাসেম ফুড কারখানায় নিহত শ্রমিকদের পরিবারের অসহায়ত্ব ও পড়ালেখা না জানার সুযোগ নিয়ে কারখানা কর্তৃপক্ষ কর্তৃক নামমাত্র টাকার বিনিময়ে ক্ষতিপুরণ ও হত্যার অপরাধের দায় থেকে মুক্তির শর্তলেখা ষ্ট্যাম্প এবং সাদা কাগজে স্বাক্ষর নেওয়ার নিন্দা জনান এবং এই প্রতারণামুলক কাজের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন এবং হাসেম ফুডের অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত মোট শ্রমিকের তথ্য নিশ্চিত করতে ও নিখোঁজ শ্রমিকদের সন্ধান দিতে প্রশাসনের প্রতি আহবান জানান।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...