• আপডেট টাইম : 10/07/2021 05:59 PM
  • 414 বার পঠিত
গরুর খামার
  • শরীফুল ইসলাম, কুষ্টিয়া
  • sramikawaz.com

কুষ্টিয়া জেলা সবসময়ই কোরবানীর পশুর জন্য সমৃদ্ধ। তবে করোনা পরিস্থিতি আর চলমান লকডাউনে চরম দুশ্চিন্তায় রয়েছেন এবার কুষ্টিয়ার গরু খামারীরা। ঈদকে সামনে রেখে কুষ্টিয়ায় লালন পালন করা হয়েছে লক্ষাধিক গরু। আর কোরবানীর জন্য প্রস্তত রয়েছে অর্ধলক্ষাধিক ছাগলও। আর মাত্র ক’দিন পরে ঈদ কিন্তু একনও খামারেই রয়ে গেছে খামারীদের গরু। এখন পর্যন্ত গরু বিক্রয় করতে না পারায় লোকসানে পড়ার শঙ্কায় দিন কাটছে তাদের।

সীমান্তবর্তী এ জেলায় প্রতিবছর এখানকার খামারীরা কোরবানীর জন্য বিপুল সংখ্যক গরু ছাগল পালন ও প্রস্তুত করে থাকে। এককালীন ভালো দাম পাওয়ার আশায় খামারীরা পশু প্রস্তুত করলেও এবার বাধা হয়ে দাঁড়িয়েছে লকডাউন ও করোনা। এতে দুশ্চিন্তার ভাঁজ খামারীদের কপালে।

কুষ্টিয়া সদর উপজেলার নুরপুর গ্রামের ফরিদ মোল্লা ব্যাংক থেকে ঋণ নিয়ে গরুর খামার গড়েছেন। উদ্দেশ্য কোরবানীর আগে ভালো দামে বিক্রয় করা। তাই পরম যতেœ লালন পালন ও হৃষ্ট পুষ্ট করছেন খামারে গরুগুলি। কিন্তু চলমান লকডাউন আর করোনার প্রাদুর্ভাব তার সেই ¯^প্ন যেন ফিকে হবার শঙ্কা দেখা দিয়েছে। তাই তার কপালে পড়েছে দুঃশ্চিন্তার ভাজ। খামারী ফরিদ মোল্লা বলেন, ব্যাংক থেকে ঋণ নিয়ে কোরবানীর ঈদকে সামনে রেখে ১৬টি গরু লালন পালন করেছি। করোনা ও লকডাউনের কারনে এখনও পর্যন্ত গরু বিক্রয় করতে পারিনি। লোকসানে পড়ার ভয়ে দিন কাটছে তার।
শুধু ফরিদ মোল্লা নন, এমন ছোট বড় অসংখ্য খামারী রয়েছেন শঙ্কায়, পরম যতেœ লালন পালন ও প্রস্তুত করা তাদের কোরবানীর পশু বিক্রি নিয়ে।

তবে কুষ্টিয়া প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. মো. সিদ্দিকুর রহমান জানান, আসন্ন কোরবানীর ঈদকে সামনে রেখে কুষ্টিয়ায় ১৮ হাজার খামারী ৯০ হাজার গরু এবং ৬০ হাজার ছাগল প্রস্তুত করেছে। যা স্থানীয় চাহিদা মিটিয়ে ঢাকা-চট্টগ্রামসহ দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করা হবে। তিনি বলেন, কোরবানীর পশুর জন্য প্রসিদ্ধ কুষ্টিয়ার খামারীরা পশু বিক্রি নিয়ে চিন্তিত হলেও খুব একটা সমস্যা হবেনা। ইতোমধ্যে অনেক খামারী অনলাইনে পশু বিক্রয় করে লাভবান হয়েছেন।

করোনার কারনে চলমান লকডাউন ঈদ পর্যন্ত বর্ধিত করা হলে সব চেয়ে বেশী ক্ষতির সন্মুখীন হবে গরু লালন পালনকারী খামারীরা বলে মনে করেন সংশ্লিষ্টরা।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...