• আপডেট টাইম : 18/05/2021 06:02 PM
  • 427 বার পঠিত
  • বিশেষ প্রতিনিথি কুষ্টিয়া থেকে
  • sramikawaz.com

কুষ্টিয়ায় চলতি মৌসুমে বোরো ধানের বাম্মার ফলন হয়েছে। তাই কৃষকরা জেলা প্রশাসনের কর্মকর্তাদের সাথে নিয়ে মনের আনন্দে মেশিন দিয়ে ধান কাটা উৎসব পালন করেছে। শ্রমিক সংকট নিরসনে মেশিন দিয়ে ধান কাটা ও মাড়াই করতে কৃষকদের সময় ও অর্থ সাশ্রয় হওয়ার পাশাপাশি ধানের অপচয় রোধ হচ্ছে।

কুষ্টিয়ায় চলতি মৌসুমে লক্ষ্যমাত্রা ছাড়িয়ে ধান চাষ হয়েছে ৩৫ হাজার ১৩০ হেক্টর জমিতে। যা থেকে ২ লক্ষ ২৯ হাজার ৪৮ মেট্রিক টন ধান উৎপাদন হবে। ধান চাষের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবার পাশাপাশি ধানের ফলন হয়েছে বাম্মার। কৃষি বিভাগের সহায়তায় বিঘা প্রতি মাত্র ৫-৭ হাজার টাকা খরচ করে ২৩-২৪ মন হারে ফলন হওয়ায় লাভ হচ্ছে দ্বিগুনেরও বেশী। এদিকে কম্বাইন্ড হারভেস্টার মেশিন দিয়ে ধান কাটা ও মড়াইয়ের ফলে কৃষকদের সময় ও অর্থ দুই-ই সাশ্রয় হওয়ার পাশাপাশি ধানের অপচয়ও হচ্ছে কম। এরআগে শ্রমিক দিয়ে ধান কাটা ও মাড়াইয়ে কৃষকদের খরচ যেমন বেশী হতো, তেমনি ধানের অপচয় হতো বেশী। কম্বাইন্ড হারভেস্টার মেশিন দিয়ে ধান কাটার ফলে এখন ধানের অপচয়ও হয়না এবং সময় ও অর্থ দুই-ই সাশ্রয় বলে জানিয়েছেন দৌলতপুরের চুয়ামল্লিক পাড়া গ্রামের আদর্শ কৃষক রানা হোসেন। একই অভিমত প্রকাশ করেছেন গোয়ালগ্রামের কৃষক বিপ্লব হোসেন।

কৃষকদের উন্নত জাতের বীজ, সারসহ প্রয়োজীয় প্রনোদনা ও পরামর্শ দেওয়ায় এবছর ধানের ফলন ভাল হয়েছে। পাশাপাশি কম্বাইন্ড হারভেস্টার মেশিন ধান কাটার ফলে কৃষকদের সময়, অর্থ ও ধানের অপচয় কম হওয়ায় কৃষকরা লাভবান হচ্ছেন বলে জানিয়েছেন কুষ্টিয়া কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক শ্যামল কুমার সরকার।

কৃষকরাই এদেশের প্রাণ। তাই কৃষকদের উৎপাদিত ফসলের ফলন ভাল হলে এবং কম খরচে প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে তা ঘরে তুলতে পারলে ধান সহ বিভিন্ন ধরণের ফসল উৎপাদনে আগ্রহ বাড়বে তাদের।

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...