• আপডেট টাইম : 24/04/2021 12:12 AM
  • 515 বার পঠিত
  • মো. কামরুজ্জামান
  • sramikawaz.com


বাঁশখালী শ্রমিক হত্যার বিচার, মালিক-পুলিশসহ দায়ীদের দৃষ্টান্তমূলক শাস্তি, নিহতদের আজীবন আয়ের সমান ক্ষতিপূরণ, আহতদের সুচিকিৎসা ও উপযুক্ত ক্ষতিপূরণের দাবিতে মাদারল্যান্ড গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের উদ্যোগে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়।

২2 এপ্রিল সকালে মিরপুরে সংগঠনের কেন্দ্রীয় কার্যলয়ের সামনে এ কর্মসূচি অনুষ্ঠিত হয়।

মাদারল্যান্ড গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি সালেহা ইসলাম সান্তনা এর সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন সংগঠনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আল-আমিন, রুহুল আমিন, রুমা আক্তার প্রমুখ শ্রমিক নেতা।

নেতৃবৃন্দ বলেন, বাঁশখালি বিদ্যুৎ কেন্দ্রে বকেয়া বেতন-ভাতার দাবিতে বিক্ষোভরত শ্রমিকদের উপর অতি উৎসাহী পুলিশ নির্মমভাবে গুলিবর্ষণ করেছে। গুলিবিদ্ধ হয়ে ৫ জন শ্রমিক নিহত এবং ৩০ জনের অধিক শ্রমিক গুলিবিদ্ধ হয়ে আহত হয়েছে। বকেয়া বেতন-ভাতা দাবি করায় নির্বিচারে গুলি করা কোনভাবেই গ্রহণযোগ্য নয়। এই ঘটনার বিচার বিভাগীয় তদন্তের মাধ্যমে প্রকৃত কারণ উদঘাটন করে দায়ীদের চিহ্নিত করে শাস্তি নিশ্চিত করতে হবে।
সাড়ে তিন লক্ষ টাকা ক্ষতিপূরণ দেয়ার ঘোষণা এসেছে। বিনা অপরাধে শ্রমিক হত্যা করা হয়েছে। এ ক্ষতিপূরণ অন্যায্য। নিহত প্রত্যেক শ্রমিকের পরিবারকে আজীবন আয়ের সমান ক্ষতিপূরণ, আহতদের বিনামূল্যে চিকিৎসা ও উপযুক্ত ক্ষতিপূরণ এবং শ্রমিকদের বকেয়া পাওনা অবিলম্বে পরিশোধসহ ১০ দফা দাবি মেনে নিতে হবে।

নেতৃবৃন্দ আরও বলেন, জীবনের ঝুঁকি নিয়ে উৎপাদনের চাকা সচল রাখার কাজে নিয়োজিত গার্মেন্টস শ্রমিকদের জন্য ঝুঁকি ভাতা, করোনা টেষ্ট, টিকা এবং স্বাস্থ্যবিধির যথাযথ বাস্তবায়ন নিশ্চিত করার দাবি জানিয়ে বলেন, কর্মরত কোন শ্রমিক করোনা আক্রান্ত হলে কারখানা মালিককে তার চিকিৎসা এবং যথাযথ ক্ষতিপূরণ দিতে হবে।

করোনার অজুহাতে শ্রমিকদের বেতন-ভাতার কোনরকম কর্তন কিংবা শ্রমিক ছাঁটাই-শ্রমিক হয়রানি করা হলে লক-ডাউন শ্রমিকদের প্রতিবাদ আন্দোলনকে আটকাতে পারবেনা বলেও নেতৃবৃন্দ হুমিয়ারি দেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...