• আপডেট টাইম : 12/04/2021 01:59 AM
  • 549 বার পঠিত
  • প্রেস বিজ্ঞপ্তি
  • sramikawaz.com

 করোনা সংক্রমণ ও মৃত্যুর হার ব্যাপক ভাবে বেড়ে যাওয়ার কারণে সরকার করোনা বিস্তার ঠেকাতে আগামী ১৪ এপ্রিল থেকে সর্বাত্মক লকডাউন ঘোষণা করেছে। যার প্রেক্ষিতে পোশাক কারখানা মালিকদের সংগঠন বিজিএমইএ ও বিকেএমইএ এর পক্ষ থেকে সংবাদ সম্মেলন করে কারখানা খোলা রাখার দাবি জানিয়েছে।

শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষা ও জীবন রক্ষার বিষয়টি বিবেচনায় না নিয়ে তাদেরকে মৃত্যু ঝুঁকিতে ফেলে মালিকরা কারখানার উৎপাদন চালু রেখে মুনাফা করার অমানবিক প্রবণতার নিন্দা জানিয়ে গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র (জিটিইউসি)'র নারায়ণগঞ্জ জেলা কমিটির সভাপতি এম এ শাহীন ও সাধারণ সম্পাদক ইকবাল হোসেন রবিবার (১১ এপ্রিল) এক যৌথ বিবৃতিতে বলেন শিল্প কারখানার শ্রমিকরা এদেশের অর্থনীতির মূল চালিকা শক্তি অথচ তাদের স্বাস্থ্য নিরাপত্তা বিষয়ে সব সময় উপেক্ষা করা হয়েছে।

করোনার এই মহাবিপদের সময়ে শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষা ও জীবন বাঁচাতে কারখানার মালিক ও সরকারের দায়িত্ব নিতে হবে। সর্বাত্মক লকডাউন সফল করতে শ্রমিকদের ঘরে রাখতে হবে। সেই লক্ষ্যে পূর্ণ মজুরি সহ শিল্প কারখানা শ্রমিকদের জন্য সাধারণ ছুটি ঘোষণা করতে হবে।

নেতৃবৃন্দ আরো বলেন, অতীতে দেখেছি সাধারণ ছুটি চলাকালীন সময়ে শ্রমিকদের বেতন কেটে নেয়া হয়েছে। বেতন-বোনাস না দিয়ে কারখানা লে-অফ ও বন্ধ করে দিয়ে শ্রমিকদের চরম বিপদে ফেলে দেয়া হয়েছে। একই সাথে করোনা সংকটের সুযোগ নিয়ে গণহারে শ্রমিকদের চাকুরিচ্যুত করা হয়েছে। অধিকাংশ ক্ষেত্রে তাদের বকেয়া বেতন ও আইনি পাওনা দেয়া হয়নি। এবার এমন কিছু হলে শ্রমিকরা মেনে নিবে না।

 সামাজিক নিরাপত্তার কথা ভুলে গিয়ে  শ্রমিকরা তাদের চাকুরি রক্ষা ও ন্যায্য পাওনা আদায়ে লকডাউন ভেঙে রাস্তায় নামতে বাধ্য হবে। করোনার এই বিপদের সময়ে শ্রমিকদের যাতে রাস্তায় বেরিয়ে আসতে না হয় সে জন্য দায়িত্বশীল পদক্ষেপ নেয়ার জন্য নেতৃবৃন্দ কারখানার মালিক ও সরকারের প্রতি জোর দাবি জানান।

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...