• আপডেট টাইম : 12/03/2021 11:07 PM
  • 398 বার পঠিত
  • আওয়াজ ডেস্ক
  • sramikawaz.com

করোনাকালীন রাষ্ট্রায়ত্ত ২৫টি পাটকল ও ৬টি চিনিকল বন্ধ করেছে সরকার। এর ফলে ৫০ হাজারের বেশি শ্রমিক, পাটকল-চিনিকল ঘিরে বেঁচে থাকা লাখ লাখ পাঠচাষি, আখচাষি, শ্রমজীবী মানুষ ও ক্ষুদ্র ব্যবসায়ী কর্মহীন হয়ে পড়েছেন। এই শ্রমিকদের জমিজমা নেই। অনেকের ভিটেমাটি নেই। বিকল্প কাজের সম্ভাবনা নেই। পরিবার-পরিজন, সন্তান-সন্ততি নিয়ে জীবনযাপন দুর্বিষহ হয়ে পড়েছে। এ অবস্থায় রাষ্ট্রায়ত্ত ২৫ পাটকল ও ৬টি চিনি অবিলম্বে চালুর দাবি জানানো হয়েছে।

শুক্রবার ১২ মার্চ বেলা ১১টার দিকে জাতীয় প্রেস ক্লাবের সামনে শ্রমিক সমাবেশে এ দাবি জানায় বাংলাদেশ ট্রেড ইউনিয়ন ফেডারেশন (টাফ) এবং ইউনাইটেড ওয়ার্কার্স ডেমোক্রেটিক ফ্রন্ট।


এ সময় ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেফতার খুলনার শ্রমিকনেতা রুহুল আমিনের মুক্তি এবং মাইকেল চাকমাসহ গুম হওয়া নাগরিকদের ফিরিয়ে দেয়ার দাবি জানিয়েছেন তারা।


সমাবেশে বক্তারা বলেন, সরকার বলছে লোকসানের কারণে মিলগুলো বন্ধ করতে হচ্ছে। এই লোকসানের জন্য দায়ী কারা, কী কারণে মিলগুলো লোকসানে পড়েছে, তার কি কোন তদন্ত হয়েছে? পাটকল-চিনিকলগুলোতে লোকসানের কোনো দায়দায়িত্ব এ দেশের শ্রমিক-কৃষকের নয়। এই লোকসানের জন্য দায়ী ১৯৭২ সাল থেকে সরকারি শিল্পবিরোধী নীতি এবং একশ্রেণির আমলা-ব্যবসায়ী-রাজনীতিবিদ চক্রের দুর্নীতি ও লুটপাট। বিশ্বব্যাংক, আইএমএফ, এডিবি ইত্যাদি সাম্রাজ্যবাদী অর্থসংস্থাগুলোর নির্দেশে দেশীয় শিল্পের বিকাশ রুদ্ধ হয় এমন নীতি কার্যকর করছে। দেশকে সাম্রাজ্যবাদের নিয়ন্ত্রিত বাজারে পরিণত করেছে।

এ সময় তারা আরও বেশকিছু দাবি জানান। সেগুলো হলো-
১. লোকসান তদন্তে কমিশন গঠন করে দুর্নীতিবাজদের বিচার করা।
২. করোনাভাইরাস মোকাবিলায় সকল শ্রমিককে বিনামূল্যে অবিলম্বে টিকা দেয়া।
৩. ব্যক্তিমালিকানাধীন কারখানায় শ্রমিকদের নিয়োগপত্র, মনুষ্যোচিত মজুরি, আট ঘণ্টা কর্মদিবস, সাপ্তাহিক ও জাতীয় ছুটি কার্যকর করা।
৪. অবাধ ট্রেড ইউনিয়ন করার অধিকার দেয়া।
৫. শ্রমিক ছাঁটাই, নির্যাতন বন্ধ করা এবং মিথ্যা মামলা প্রত্যাহার করা।
৬. বিশেষ ক্ষমতা আইন’৭৪ ও ডিজিটাল নিরাপত্তা আইনসহ সকল নির্যাতনমূলক আইন বাতিল করা।
৭. বিশ্বব্যাংক, আইএমএফ ও এডিবির খবরদারি বন্ধ করা।
৮. সভা, সমাবেশ, মিছিল ও ধর্মঘট করার গণতান্ত্রিক অধিকার ফিরিয়ে দেয়া।
সুুত্র.জাগো নিউজ

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...