• আপডেট টাইম : 08/03/2021 10:28 PM
  • 413 বার পঠিত
  • আওয়াজ প্রতিবেদক
  • sramikawaz.com

“করোনাকালে নারী নতেৃত্ব, গড়বে নতুন সমতার বশ্বি” এই শ্লোগানকে সামনে রখেে আর্ন্তজাতকি নারী দবিস ২০২১ উদ্যাপন উপলক্ষে বাংলাদশে ইনস্টটিউিট অব লবোর স্টাডজি- বলিস্ এর উদ্যোগে এবং অক্সফ্যাম ইন বাংলাদশে ও আর্ন্তজাতকি শ্রম সংস্থা-আইএলও’র সহযোগতিায় গৃহশ্রমকি সমাবশে ও ছাতা র‌্যালি আজ ৮ র্মাচ ২০২১ (সোমবার) রাজধানীর মুক্তাঙ্গনে অনুষ্ঠতি হয়। একইসাথে সুনীতি প্রকল্পরে আওতায় গণস্বাক্ষরতা অভযিান এর উদ্যোগে একটি সুসজ্জতি ট্রাক গৃহশ্রমকি সুরক্ষা ও কল্যাণ নীত,ি ২০১৫ বষিয়ে বাউল গানরে মাধ্যমে সচতেনতামূলক গান পরবিশেন করে এবং ট্রাকটি ঢাকা শহররে বভিন্নি এলাকা প্রদক্ষণি কর।ে

 

গৃহশ্রমকি অধকিার প্রতষ্ঠিা নটের্য়াক এর ভারপ্রাপ্ত সমন্বয়কারী আবুল হোসাইন এর নতেৃত্বে মানববন্ধন ও ছাতা র‌্যালতিে আরো উপস্থতি ছলিনে জাতীয় শ্রমকি জোট বাংলাদশেরে সাধারণ সম্পাদক ও বলিস্ উপদষ্টো পরষিদ সদস্য নইমুল আহসান জুয়লে, জাতীয় শ্রমকি লীগরে যুগ্ম সাধারণ সম্পাদক ফরিোজ হোসাইন, বাংলাদশে জাতীয় শ্রমকি ফডোরশেনরে সবাপতি শামীম আরা, জাতীয় শ্রমকি জোটরে র্কাযকরী সভাপতি আব্দুল ওয়াহদে, বাংলাদশে ফ্রি ট্রডে ইউনয়িন কংগ্রসেরে সম্পাদক পূলক রঞ্জন ধর, ইন্ডাষ্ট্রঅিল বাংলাদশে কাউন্সলি-আইবসিি সাধারণ সম্পাদক কামরুল হাসান, বলিস্ পরচিালক নাজমা ইয়াসমীন প্রমুখ। এছাড়া জাতীয় ট্রডে ইউনয়িন ফডোরশেন নতেৃবৃন্দ, মানবাধকিার ও শ্রমকি অধকিার সংগঠনরে নতেৃবৃন্দ, নাগরকি সমাজরে প্রতনিধিবিৃন্দ, নীতি নর্ধিারক, সরকারি ও বসেরকারি প্রতষ্ঠিানরে র্কমর্কতাবৃন্দ, শক্ষিাবদি, গবষেক, পশোজীবী এবং বভিন্নি এলাকার প্রায় শতাধকি গৃহশ্রমকি উপস্থতি ছলিনে।

 

সমাবশেে আর্ন্তজাতকি নারী দবিসরে তাৎর্পয তুলে ধরে বক্তারা বলনে, নারীর অধকিার প্রতষ্ঠিায় লড়াই সংগ্রামরে বকিল্প নইে। লড়াই সংগ্রামরে মধ্য দয়িে কছিু অধকিার প্রতষ্ঠিতি হলওে এখনো গৃহশ্রমকিদরে শ্রম আইনে অর্ন্তভুক্ত করা হয়ন।ি বক্তারা বলনে গৃহশ্রমকিরা খুব মানবতের জীবন যাপন করনে। তাঁদরে না আছে কোনো নর্দিষ্টি র্কমঘণ্টা, থাকার জায়গা, সাপ্তাহকি বা মাতৃত্বকালীন ছুট।ি তাঁদরে জন্য কোনো নর্ধিারতি বতেনও নইে। তাই গৃহশ্রমকে পশো হসিবেে স্বীকৃতি দওেয়ার পাশাপাশি তাঁদরে শ্রম আইনে অন্তভুক্ত করা প্রয়োজন।

 

বক্তারা আরো বলনে, গৃহশ্রমকিরা তাদরে অধকিার থকেে বঞ্চতি এবং নানাভাবে নর্যিাতনরে শকিার হচ্ছনে। গৃহশ্রমকিদরে অধকিার ও র্মযাদা নশ্চিতি, শ্রমকি হসিবেে তাদরে স্বীকৃতি এবং দক্ষ জনশক্তি হসিবেে তাদরে সংগঠতি করা, তাদরে অধকিার ও সুরক্ষা নশ্চিতি করার জন্য আইএলও কনভনেশন-১৮৯ অনুস্বাক্ষর করা অত্যন্ত জরুর।ি

 

সমাবশেে বক্তারা গৃহশ্রমকিদরে সুরক্ষায় “গৃহর্কমী সুরক্ষা ও কল্যাণ নীতি ২০১৫” বাস্তবায়ন; বদিশে গমনচ্ছেু নারী অভবিাসী শ্রমকিদরে দক্ষতা উন্নয়ন ও ভাষা শক্ষিার বষিয়ে অধকিতর গুরুত্ব দয়িে স্থানীয় এলাকা র্পযায়ে প্রশক্ষিণ প্রদানরে ব্যবস্থা করা; বদিশে ফরেত নারী অভবিাসী শ্রমকিদরে সামাজকি ও র্অথনতৈকিভাবে পুণর্ঃবাসনরে জন্য র্কাযকর উদ্যোগ গ্রহণ ও র্কাযক্রম বাস্তবায়ন করা; গৃহশ্রমকি নর্যিাতনকারীদরে আইনরে আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি নশ্চিতি করাসহ নর্যিাততি গৃহশ্রমকিদরে সুচকিৎিসা এবং আহত শ্রমকিদরে ও নহিত শ্রমকিদরে পরবিারকে ন্যায়সঙ্গত ক্ষতপিূরণ প্রদান; গৃহশ্রমকি-সহ সকল শ্রমজীবী মানুষরে র্কমক্ষত্রে নরিাপদ করতে দ্রুত ব্যবস্থা গ্রহণরে দাবী জানান।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...