• আপডেট টাইম : 31/01/2021 07:02 AM
  • 437 বার পঠিত
  • আওয়াজ প্রতিবেদক, নারায়নগঞ্জ থেকে
  • sramikawaz.com

আদমজী ইপিজেডের কুনতং অ্যাপারেলস খুলে দেয়া, শ্রমিকদের স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত করা, ছাঁটাই-নির্যাতন দমনপীড়ন বন্ধ করা ও গণতান্ত্রিক শ্রম আইন প্রণয়নসহ বাজার দরের সাথে সঙ্গতি রেখে মহার্ঘ্য ভাতা চালুর দাবিতে শ্রমিক সমাবেশ করেছে প্রগতিশীল ৪ শ্রমিক সংগঠন।

২৯ জানুয়ারি যৌথ উদ্যোগে শুক্রবার বিকেলে সিদ্ধিরগঞ্জের কদমতলী পুল এলাকায় এম ডাব্লিউ স্কুলের সামনে এ শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে সভাপতিত্ব করেন গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের নারায়ণগঞ্জ জেলা কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক সিদ্ধিরগঞ্জ অঞ্চলের নেতা দিলীপ কুমার দাস।

বক্তব্য রাখেন জাতীয় শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় সহ-সভাপতি হিমাংশু সাহা, গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের জেলা কমিটির সভাপতি এম এ শাহীন, সাধারণ সম্পাদক ইকবাল হোসেন, শ্রমিক জাগরণ মঞ্চের নেতা জাহাঙ্গীর আলম গোলক, গার্মেন্টস শ্রমিক সংহতির জেলা কমিটির সভাপতি অঞ্জন দাস, জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের জেলা কমিটির সভাপতি হুমায়ুন কবির, সাধারণ সম্পাদক এইচ রবিউল চৌধুরী, মানবাধিকার কর্মী ফরিদা ফরাজী ও ছাত্র মৈত্রীর কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি জেসমিন আক্তার, কুনতং অ্যাপারেলসের শ্রমিক আয়শা আক্তার ও তাজুল ইসলাম।

সমাবেশে নেতৃবৃন্দ বলেন- আদমজী ইপিজেডে অবস্থিত বিদেশী মালিকানাধীন প্রতিষ্ঠান কুনতং অ্যাপারেলস (ফ্যাশন সিটি) লি. কর্তৃপক্ষ গত পাঁচ মাস ধরে বে-আইনি ভাবে কারখানা লে-অফ করে রেখে সাড়ে ছয় হজার শ্রমিককে চরম বিপদে ফেলেছে। লে-অফ অনুসারে শ্রমিকদের যতসামন্য বেতন-ভাতা দেয়া হয় তা দিয়ে তাদের দুই বেলা দুমুঠো খাওয়া হয় না বাড়ি ভাড়া দিতে পারছে না। পরিবার পরিজন নিয়ে তারা অমানবিক জীবন-যাপন করছে।

মাননীয় প্রধানমন্ত্রী ইপিজেড প্রশাসনের প্রধান হওয়া সত্ত্বেও এই শ্রমিকদের সংকট নিরসন করা হচ্ছে না এটা খুবই দুঃখজনক। শ্রমিক ও শিল্পের স্বার্থ বিবেচনায় নিয়ে অবিলম্বে কারখানাটি খুলে দিতে হবে নতুবা শ্রমিকদের আইনগত সকল পাওনা বুঝিয়ে দিতে হবে। পুলিশ দিয়ে লাঠিপেটা করে দমননীতি চালিয়ে শ্রমিকদের ন্যায্য পাওনা থেকে বঞ্চিত করা যাবে না। ছলচাতুরি করা হলে তীব্র আন্দোলন গড়ে তুলে দাবি আদায় করা হবে। এতে কোন অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি হলে এর দায়দায়িত্ব কারখানার মালিক ও বেপজা কর্তৃপক্ষে নিতে হবে। বক্তারা আরো বলেন, করোনা মৃত্যু ঝুঁকির মধ্যে শ্রমিকরা গার্মেন্টসে উৎপাদন করেছে। তাদের এই অবদানের জন্য পুরস্কৃত করার বদলে মালিকরা উল্টো শ্রমিক ছাঁটাই-নির্যাতন ও দমনপীড়ন চালিয়েছে। এসব অন্যায় অত্যাচারের কারণে শ্রমিকদের মনে চরম ক্ষোভের জন্ম নিচ্ছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...