• আপডেট টাইম : 23/04/2024 06:22 PM
  • 55 বার পঠিত
  • প্রেস বিজ্ঞপ্তি
  • sramikawaz.com

বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ-বিলস এর উদ্যোগে “নিরাপদ কর্মক্ষেত্রের অর্জন ও চ্যালেঞ্জ : রানা প্লাজা পরবর্তী উদ্যোগসমূহের অভিজ্ঞতা” শীর্ষক আলোচনা সভায় ট্রেড ইউনিয়ন ও নাগরিক সমাজ নেতৃবৃন্দ এবং সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠানসমুহের কর্মকর্তাবৃন্দ বলেন, তৈরী পোশাক খাতের দুর্ঘটনা পরবর্তী অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়ে এবং জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের নানামুখী সহযোগিতা ও কমপ্লায়েন্সএর সাফল্যকে কাজে লাগিয়ে অন্যান্য কর্মক্ষেত্রকেও আগামী দিনে নিরাপদ করে তুলতে হবে। সে জন্য প্রয়োজন সরকার, মালিক ও ট্রেড ইউনিয়ন সমন্বয়ে ত্রিপক্ষীয় কাঠামোকে সক্ষম করে তোলা। আজ ২৩ এপ্রিল ২০২৪ (মঙ্গলবার) রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বিলস এর চেয়ারম্যান মোঃ হাবিবুর রহমান সিরাজের সভাপতিত্বে ও নির্বাহী পরিচালক সৈয়দ সুলতান উদ্দিন আহম্মদের সঞ্চালনায় আয়োজিত এই আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন মহাসচিব নজরুল ইসলাম খান। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিলস ভাইস চেয়ারম্যান আনোয়ার হোসাইন, শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ- স্কপ এর যুগ্ম সমন্বয়কারী নুর কুতুব আলম মান্নান, গার্মেন্টস শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ- জিস্কপ এর যুগ্ম সমন্বয়কারী নইমুল আহসান জুয়েল, ইন্ডাষ্ট্রি-অল বাংলাদেশ কাউন্সিল-আইবিসি সাধারণ সম্পাদক শহীদুল্লাহ বাদল, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর উপ-পরিচালক মোঃ কামাল উদ্দিন ভূঁইয়া, শ্রম অধিদপ্তরের উপপরিচালক রোখসানা চৌধুরী, স্বাস্থ্য ও নিরাপত্তা গবেষণা ইনস্টিটিউটের যুগ্ম মহাপরিদর্শক মোঃ মাহফুজুর রহমান ভূইয়া, আইএলও’র প্রকল্প কর্মকর্তা মরিস লেন ব্রুকস, জিআইজেড এর সিনিয়র উপদেষ্টা আমিনুল ইসলাম সহ সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তাবৃন্দ, জাতীয়-আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনসমূহের প্রতিনিধি, জাতীয় ট্রেড ইউনিয়ন ও মালিক পক্ষের নেতৃবৃন্দ।

বক্তারা উল্লেখ করেন, নিহত শ্রমিকদের আত্মত্যাগের বিনিময়ে পোশাক ক্ষেত্রে নিরাপত্তা নিশ্চিত করার যে উদ্যোগ নেয়া হয়েছে, তাতে ঘুরে দাঁড়িয়েছে বাংলাদেশের তৈরী পোশাক শিল্প। সকল পক্ষের এই উদ্যোগকে টেকসই করার মূল লক্ষ্য হচ্ছে একটি সত্যিকার ঐক্যবদ্ধ শ্রমিক আন্দোলন এবং সেই শ্রমিক আন্দোলনের নেতৃত্বে জাতীয় কর্মসূচির আওতায় অন্যান্য যে সমস্ত সহযোগী ও অংশীদাররা আছে তাদের নিয়ে একটি ‍ যুগোপযোগী কর্মসূচি গ্রহণ করা। তারা বলেন, ট্রেড ইউনিয়নকে ক্ষমতায়নের মাধ্যমে শ্রমিকের অধিকার নিশ্চিত করেই শিল্প সম্পর্ক গড়ে তুলতে করতে হবে। তারা জোর দিয়ে বলেন, ফায়ার সার্ভিসের কর্মী বৃদ্ধি এবং এর আধুনিকায়ন নিশ্চিত করে দুর্যোগ মোকাবেলায় একে সক্ষম করে গড়ে তুলতে হবে এবং এর পাশাপাশি দুর্যোগ থেকে অভিজ্ঞতা নিয়ে তা পরবর্তীতে দুর্যোগ মোকাবেলায় কাজে লাগাতে হবে। এ ছাড়া এমপ্লয়মেন্ট ইনজুরি স্কিমের উন্নয়নের মাধ্যমে ক্ষতিগ্রস্থ শ্রমিকদের সেবা দেয়া বিষয়েও তারা গুরুত্ব আরোপ করেন। দেশ-বিদেশ থেকে প্রাপ্ত শিক্ষা ও প্রশিক্ষণকে দুর্যোগ মোকাবেলার প্রয়োগ করতে ট্রেড ইউনিয়নের মধ্যে থেকে স্বেচ্ছাসেবক তৈরি করার বিষয়েও পরামর্শ দেন বক্তারা।

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...