• আপডেট টাইম : 28/02/2024 11:36 PM
  • 40 বার পঠিত
  • প্রেস বিজ্ঞপ্তি
  • sramikawaz.com

বাংলাদেশ হোটেল রেস্টুরেন্ট মিষ্টি বেকারী শ্রমিক ইউনিয়ন, রেজি: নং-বি-২১২৬ এর ৫ম কেন্দ্রীয় সম্মেলন গত ২৭ ফেব্রয়ারি জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে অনুষ্ঠিত হয়। সংগঠনের সভাপতি আক্তারুজ্জামান খানের সভাপতিত্বে বিকাল ৪:৩০ টায় এ সম্মেলন আরম্ভ হয়। সম্মেলন উদ্বোধন করেন বাংলাদেশ হোটেল রেস্টুরেন্ট সুইটমিট শ্রমিক ফেডারেশনের সভাপতি আব্দুল খালেক। সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘের সভাপতি চৌধুরী আশিকুল আলম। এছাড়া অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ সমিল শ্রমিক ফেডারেশনের সভাপতি খলিলুর রহমান, বাংলাদেশ ওএসকে গার্মেন্টস এন্ড টেক্সটাইল শ্রমিক ফেডারেশনের সভাপতি মোহাম্মদ ইয়াসিন এবং বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের সহ-সাধারণ সম্পাদক প্রকাশ দত্ত।

সম্মেলনে নেতৃবৃন্দ বলেন, এতদিন রেস্তোরাঁ ব্যবসা শিল্পের মর্যাদা না পাওয়ায় হোটেল ও রেস্তোরা মালিকদের সরকারি সেবা নেয়ার ক্ষেত্রে চড়া ম‚ল্য দিতে হয়েছে। যা অন্যান্য সেক্টরের সাথে প্রতিযোগিতায় পিছিয়ে পড়ার দিক ছিলো। তাছাড়াও ব্যাংক ঋণের উচ্চ সুদের হারের কারণে যে সব প্রতিষ্ঠান ব্যাংক থেকে ঋণ নিয়ে তাদের ব্যবসার প্রসার করেছিলেন, তাদের প্রতিনিয়ত চড়া সুদ গুণতে হয়েছে। তবে সম্প্রতি সরকার এ খাতটিকে শিল্প ঘোষণা করে প্রজ্ঞাপন জারি করায় হোটেল ও রেস্তোরা শিল্পের মালিকদের জন্য সরকারের কাছ থেকে বিভিন্ন সুযোগ সুবিধা আদায় করার ক্ষেত্রে অনুকূল পরিবেশ তৈরি হয়েছে। এর ফলে হোটেল মালিকদের ব্যাংক লোন সহজলভ্য হবে। বাণিজ্যিক খরচে যে গ্যাসের লাইন ব্যবহার করে তা শিল্প সুবিধায় আসবে। কিন্তু এই শিল্পে বাংলাদেশ শ্রম আইন ও বিধিমালা বাস্তবায়ন না হওয়ায় এ শিল্পের সাথে সরাসরি সম্পৃক্ত প্রায় ৩০-৩৫ লাখ শ্রমিকের কোন নতুন সুযোগ-সুবিধা বৃদ্ধি পায় নি। বাজারদরের সাথে সঙ্গতিরেখে শ্রমিকদের মজুরি নির্ধারণ না হওয়া, নিয়োগপত্র-পরিচয়পত্র প্রদান না করা, ৮ ঘন্টা কর্মদিবস বাস্তবায়ন না হওয়া, সাপ্তাহিক-বাৎসরিক-মাতৃত্বকালীন ছুটিসহ আইনী কোন সুযোগ-সুবিধা ও অধিকার এ শিল্পে কার্যকর না হওয়ায় শ্রমিকদের জীবনমানের উন্নয়ন না ঘটে বরং অবদমন ঘটছে। এতে এই শিল্প বিকাশের বাহ্যিক বিভিন্ন শর্ত তৈরি হলেও শ্রমিকদের জীবনমানের উন্নয়ন না ঘটলে প্রকৃতপক্ষে এ শিল্পের বিকাশ হওয়ার পরিবর্তে বিভিন্ন অস্থিরতা বৃদ্ধি পাবে।
নেতৃবৃন্দ আরো বলেন, সম্প্রতি হোটেল সেক্টরে মজুরি নির্ধারণের জন্য নি¤œতম মজুরি বোর্ড গঠন করা হয়েছে। এই ইউনিয়নসহ দেশের অধিকাংশ হোটেল ও রেস্টুরেন্ট শ্রমিকদের ইউনিয়নগুলি মজুরি বোর্ডের প্রতিনিধি নির্ধারণের জন্য দেশের হোটেল শিল্পের একমাত্র সক্রিয় ও প্রতিনিধিত্বকারী ফেডারেশন বাংলাদেশ হোটেল রেস্টুরেন্ট সুইটমিট শ্রমিক ফেডারেশনের সভাপতি, সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদককে মজুরি বোর্ডের প্রতিনিধি হিসেবে শ্রম অধিদপ্তর ও শ্রম মন্ত্রণালয়ে নাম প্রস্তাব করে। কিন্তু প্রকৃত শ্রমিক প্রতিনিধিকে পাশ কাটিয়ে যাকে মজুরিবোর্ডের শ্রমিক প্রতিনিধি নিয়ে বোর্ড গঠন করা হয়েছে এই শিল্পের শ্রমিকদের সংগঠন ও সংগ্রামের সাথে তার কোন সম্পৃক্ততাই নেই। নিছক সরকার ও মালিকদের ইচ্ছানুযায়ী পরিকল্পিতভাবে দলীয় লোক বিবেচনায় মজুরি বোর্ডের শ্রমিক প্রতিনিধি নির্ধারণ করেছে। এর ফলে বাজারদরের সাথে সঙ্গতিরেখে হোটেল শ্রমিকদের মজুরি আদায়ের ক্ষেত্রে আরেকটি প্রতিবন্ধকতা সামনে এসেছে। এসব প্রতিবন্ধকতা ও ষড়যন্ত্র-চক্রান্ত মোকাবেলা করে মজুরি বৃদ্ধির আন্দোলনকে অগ্রসর করতে হবে।
সম্মলনে সর্বসম্মতিক্রমে, আক্তারুজ্জামান খান কে সভাপতি, আনায়োর হোসেন কে সাধারণ সম্পাদক ও জহিরুল ইসলাম বাদলকে সাংগঠনিক সম্পাদক করে ৪১ সদস্য বিশিষ্ট কমিটি গঠিত হয়। নবনির্বাচিত কমিটিকে শপথ পাঠ করান বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘের সভাপতি চৌধুরী আশিকুল আলম।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...