• আপডেট টাইম : 05/12/2023 12:32 AM
  • 180 বার পঠিত
  • আওয়াজ প্রতিবেদক
  • sramikawaz.com

ভোরে সূর্যোদয়ের সাথে সাথে ঘাসের ডগায় ঝলমল করতে থাকা শিশির কনা জানান দিচ্ছে শীতের আগমন। শীত ঘিরে ফুটপাতও সেজেছে নতুন রূপে। গরম কাপড়ের পশরা সাজিয়ে বসেছে ফুটপাতের ব্যবসায়ীরা। আর যাদের হাতের সুনিপুণ ছোঁয়ায় তৈরি হয় দামি দামি ব্র্যান্ডের পোশাক তারাই এই ফুটপাতের প্রধান ক্রেতা। কাজ শেষে কমদামি গরম কাপড়ের জন্য ভীড় জমান দামি ব্র্যান্ডের পোশাক কারিগররা।

 ৪ ডিসেম্বর সোমবার বিকেলে ঢাকা-আরিচা, নবীনগর-চন্দ্রা ও বাইপাইল-আবদুল্লাহপুর সড়কের ফুটপাত ঘুরে দেখা যায়, মৌসুমি ব্যবসায়ীরা রঙবেরঙের গরম পশরা সাজিয়ে বসেছেন। যেখানে ভীর জমাচ্ছেন নিম্নমধ্যবিত্ত ও পোশাক শ্রমিকরা। শীতের প্রকোপ বাড়ার আগেই প্রস্তুতি নিচ্ছেন তারা। ক্রয় করছেন পছন্দসই গরম কাপড়।

আব্দুল্লাহপুর-বাইপাইল সড়কের জামগড়া ফুটপাত থেকে গরম কাপড় ক্রয় করতে এসেছেন পোশাক শ্রমিক রবিন বলেন, শীতের প্রকোপ এখনও শুরু হয় নি। তবে হঠাৎ শীত জেঁকে বসলে কাপড়ের দাম বেড়ে যাবে। তাই আগেভাগেই শীতের কাপড় ক্রয় করতে এসেছি। আমরা অনেক দামি দামি ব্র্যান্ডের কাপড় তৈরি করি। কিন্তু সেসব কাপড়ের দামও অনেক চড়া। আমাদের তো কেনার সামর্থ নেই। তাছাড়া ওসব পোশাক দেশের বাজারে পাওয়া যায় না। যে দুই একটি পাওয়া যায় তা বড় বড় শোরুমে। শোরুম থেকে কাপড় কেনার সামর্থ আমাদের নেই।

আরেক ক্রেতা আব্দুল জলিল বলেন, গার্মেন্টসে চাকরি করে আমরা অনেক সুন্দর ও দামী কাপড় বানাই। কিন্তু সেগুলো তো আমাদের পরার সুযোগ হয়না। আর ওই মানের কাপড় বাজারে অনেক দাম। ওগুলো কিনে পড়াও আমাদের সম্ভব না। তাই আমাদের ভরসা এই ফুটপাতের দোকানই। খুব দরকার না পড়লে দামী দামী মার্কেটে আমাদের পক্ষে কেনাকাটা করা সম্ভব না।

নবীনগর-চন্দ্রা মহাসড়কের শ্রীপুর এলাকার ফুটপাতের ব্যবসায়ী রাজু আহমেদ বলেন, সারা বছর অন্যান্য আইটেম বিক্রি করলেও শীত আসলে শীতের কাপড়ের চাহিদা বাড়ে। তাই এসময় আমরা শুধু গরম কাপড়ই বিক্রি করি। অন্যান্য বছরের চাইতে বেচাবিক্রি কম। কারণ শীত এবছর এখনও সেভাবে শুরুই হয়নি। শীত বাড়লে হয়ত বেচাবিক্রি বাড়বে। আমাদের ক্রেতাদের বড় অংশই পোশাক শ্রমিক। গার্মেন্টস ছুটি দিলে দেখবেন হাজার হাজার লোক সব ফুটপাতে কেনাকাটা করছেন।

পোশাক শ্রমিক ঐক্য লীগের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক মো. সরোয়ার হোসেন বলেন, পোশাক শ্রমিকরা বেশিরভাগই নিন্মমধ্যবিত্ত পরিবারের। অনেকের আর্থিক অবস্থা তার চেয়েও হয়ত খারাপ। পোশাক কারখানায় চাকরি করে তাদের পক্ষে সম্ভব হয়না যে বড় কোন মার্কেট থেকে কিংবা দামি কোন ব্র্যান্ড শোরুম থেকে কেনাকাটা করবে। তবে তারা কিন্তু নিজের হাতে অনেক দামি দামি পোশাক তৈরী করছেন। বিশ্বের দামিদামি ব্র্যান্ডের পোশাক বাংলাদেশে তাদের মাধ্যমেই তৈরী হচ্ছে। কিন্তু আমাদের শ্রমিকদের কেনাকাটা করার ভরসার জায়গা ওই ফুটপাতই। ফুটপাতে তারা তুলনামুলক কম দামে তাদের কাংখিত পণ্য পেয়ে যাচ্ছেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...