• আপডেট টাইম : 23/11/2023 11:29 PM
  • 114 বার পঠিত
  • আওয়াজ ডেস্ক
  • sramikawaz.com

তৈরি পোশাক খাতের ৪৬টি কারখানা মজুরি পরিশোধ করতে পারেনি। চলতি বছরের জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত এই বকেয়া রয়েছে। তবে পোশাক খাতের মালিকদের সংগঠন বিজিএমইএর দাবি, চার-পাঁচটি কারখানায় বেতন বকেয়া রয়েছে। এ ছাড়া বৈশ্বিক মন্দা আর আর্থিক সংকটে বন্ধ হয়েছে ৬০টি কারখানা।

এদিকে বকেয়া মজুরি নিয়ে শ্রমিক অসন্তোষের আশঙ্কা করে সতর্কতা হিসেবে বাণিজ্য মন্ত্রণালয় চিঠি দেয় শিল্প পুলিশ, বিজিএমইএ, বিকেএমইএ এবং বিটিএমএকে। বাণিজ্য মন্ত্রণালয়, বিজিএমইএ ও শিল্প পুলিশ সূত্রে এসব তথ্য জানা গেছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানান, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক প্রতিবেদনে বকেয়া মজুরির এ তথ্য উঠে এসেছে। এতে বলা হয়, গত আগস্ট ও সেপ্টেম্বর মাসের বেশ কিছু কারখানার মজুরি বকেয়া রয়েছে।


মজুরি বৃদ্ধি নিয়ে শ্রমিক অসন্তোষ শুরুর আগে সতর্কতা হিসেবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে ৮ নভেম্বর বাণিজ্য মন্ত্রণালয় চিঠি দেয়। শিল্প পুলিশের তথ্য অনুসারে, তৈরি পোশাক ও বস্ত্র খাতের ৪৬ কারখানার মজুরি বকেয়া আছে। এর মধ্যে বিজিএমইএর সদস্য প্রতিষ্ঠান ৩০টি, বিকেএমইএর ১৩টি এবং বিটিএমএর তিনটি কারখানা।

মজুরি বকেয়া থাকা একটি প্রতিষ্ঠান আশুলিয়ার ক্রিস্টাল কম্পোজিট লিমিটেড।

প্রতিষ্ঠানটির মে, জুন ও সেপ্টেম্বর মাসের মজুরি বকেয়া রয়েছে বলে শিল্প পুলিশের প্রতিবেদনে উঠে আসে। জানতে চাইলে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক সুলতান আহমেদ বলেন, ‘গত ২৮ অক্টোবর কিস্তিতে শ্রমিকদের মজুরি পরিশোধ করেছি। আমাদের কর্মীদের বেতন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মাধ্যমে পরিশোধ করা হচ্ছে।’

সুলতান আহমেদ বলেন, ‘আর্থিক সংকট ও পর্যাপ্ত কার্যাদেশের অভাবে কারখানা বন্ধ করতে হয়েছে। ৩০ বছর পোশাকশিল্পে অবদান রেখে আসছি আমরা।

আমাদের কারখানায় দুই হাজার শ্রমিকের কর্মসংস্থান হয়েছিল। ব্যাংক থেকে ভালো গ্রাহক হিসেবে রেয়াত পেয়েছি তিনবার। এর পরও টিকে থাকা সম্ভব হলো না।’
বাণিজ্য মন্ত্রণালয় থেকে পাঠানো চিঠিতে আরো বলা হয়, বেশ কিছু কারখানায় আগস্ট-সেপ্টেম্বরের মজুরি বকেয়া রয়েছে। এর ফলে শ্রম অসন্তোষ তৈরি হতে পারে। তাই পোশাকশিল্প অঞ্চলগুলোতে আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে সতর্ক থাকতে বলা হয় শিল্প পুলিশকে।

এ ছাড়া সরকারি নির্দেশনা তথা শ্রম আইন অনুযায়ী, পোশাকশিল্পে কর্মরত শ্রমিক/কর্মচারীদের মজুরি নিয়মিত পরিশোধে বিজিএমইএ, বিকেএমইএ এবং বিটিএমএকে কার্যকর পদক্ষেপ নেওয়ার পরামর্শ দেওয়া হয়।

এই বিষয়ে জানতে চাইলে তৈরি পোশাক খাতের শীর্ষ সংগঠন বিজিএমইএর জ্যেষ্ঠ সহসভাপতি এস এম মান্নান কচি বলেন, ‘বৈশ্বিক মহামারি করোনার পর থেকে এ পর্যন্ত প্রায় ৩৫০টি কারখানা বন্ধ হয়েছে। এর মধ্যে চলতি বছর বন্ধ হয়েছে ৬০টি কারখানা।’
সুতার কালের কণ্ঠ

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...