• আপডেট টাইম : 10/11/2023 09:11 PM
  • 95 বার পঠিত
  • প্রেস বিজ্ঞপ্তি
  • sramikawaz.com

পোষাক শ্রমিকদের মজুরি বিষয়ে প্রধানমন্ত্রীর বক্তব্যে বিস্ময় প্রকাশ করে শ্রমিকদের জন্য গ্রহণযোগ্য মজুরি নির্ধারণ এবং শ্রমিক হত্যার বিচারের দাবি জানিয়েছে শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ-স্কপ। গতকাল ৯ নভেম্বর ২০২৩, সন্ধ্যা ৬ টায় স্ক্প কার্যালয়ে যুগ্ম সমন্বয়ক শাহ মোহাঃ জাফরের সভাপতিত্বে এবং নুরুল আমিনের সঞ্চালনায় অনুষ্ঠিত স্কপ কেন্দ্রীয় পরিচালনা পরিষদের সভা থেকে ২৩ হাজার টাকা মজুরি নির্ধারণের দাবিতে পোষাক শ্রমিকদের চলমান আন্দোলনের সাথে সংহতি জানানোর সিদ্ধান্ত গ্রহণ করা হয়।
সভায় নেতৃবৃন্দ বলেন, গার্মেন্টস মালিকরা রাজনৈতিক অস্থিরতার রঙ লাগিয়ে শ্রমিকদের ন্যায্য মজুরির আন্দোলন শক্তি প্রয়োগ করে দমন করার সুযোগ নিতে পরিকল্পিত ভাবে সময়ক্ষেপনের কৌশল নিয়েছিল। এটা খুবই দুঃখজনক যে, মাননীয় প্রধানমন্ত্রী মালিকদের সেই ষড়যন্ত্রের ফাঁদে পা দিয়ে গার্মেন্টস মালিকদের ভাষায় শ্রমিকদের উপর দোষ চাপালেন। নেতৃবৃন্দ বলেন, শ্রমিকরা সরকারের নিরপেক্ষ ভুমিকা প্রত্যাশা করে তাই প্রথমে শ্রম প্রতিমন্ত্রী পরে প্রধানমন্ত্রীর মালিকদের মজুরি প্রস্তাবনাকেই সমর্থন করা শ্রমিকদের বিস্মিত করেছে।
নেতৃবৃন্দ আরো বলেন, গার্মেন্টস বাংলাদেশের প্রধান রপ্তানি খাত সেই খাতের শ্রমিকদের ন্যায্য মজুরির দাবিকে শক্তি প্রয়োগে দমন করে ক্ষনিকের জন্য চাপা দেওয়া গেলেও দীর্ঘস্থায়ী স্থিতিশিল শিল্প সম্পর্ক গড়ে উঠবেনা। তাছাড়া শ্রমিকদের ন্যায্য মজুরি থেকে বঞ্চিত করে মালিকদের একচ্ছত্র মুনাফা করার নীতি দেশে শিল্পের বিকাশ নয় বিদেশে অর্থ পাচার কে উৎসাহিত করবে।
নেতৃবৃন্দ শ্রমিকদের উপর গুলি চালানোর মত বর্বর আচরণের তিব্র নিন্দা জানিয়ে বলেন, শ্রমিকদের সাথে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনির সদস্যদের আচরণ দেখে মনে হয়েছে তারা শত্রæ পক্ষের সাথে যুদ্ধে নেমেছে। নেতৃবৃন্দ প্রশ্ন রাখেন, সরকার কি এই দেশ শুধুমাত্র মালিকদের ইজারা দিয়েছে? রাস্ট্রের বাহিনি শ্রমিকদের উপর নির্বিচারে গুলি চালানোর ঔধ্যত্ব দেখাচ্ছে কিভাবে?
নেতৃবৃন্দ, শ্রমিক হত্যার জন্য দায়িদের চিহ্নিত করে বিচারের আওতায় আনা এবং নিহত প্রত্যেক শ্রমিক পরিবারকে আজীবন আয়ের মানদন্ডে ক্ষতিপূরণ প্রদানের দাবি জানিয়ে বলেন, অবিলম্বে দমন-পীড়নের পথ পরিহার করে শ্রমিকদের দাবি বিবেচনায় নিয়ে একটি গ্রহণযোগ্য মজুরি পুণঃনির্ধারণ করেন। নেতৃবৃন্দ, শ্রমিক হত্যার বিচার এবং শ্রম আইনের অগণতান্ত্রিক সংশোধনীর প্রতিবাদে আগামী ১৪ নভেম্বর ২০২৩, সকাল-১১টায়, জাতীয় প্রেস ক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশের ঘোষণা দেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...