• আপডেট টাইম : 09/11/2023 09:37 PM
  • 89 বার পঠিত
  • সংবাদ বিজ্ঞপ্তি
  • sramikawaz.com

৯ নভেম্বর আজ বৃহস্পতিবার সংবাদ মাধ্যমে প্রেরিত এক বিবৃতিতে বাংলাদেশ সংযুক্ত গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক মোহাম্মদ বজলুর রহমান বাবলু বলেন, গতকাল গাজীপুরের কোনাবাড়ীতে পোশাক শ্রমিকগন কাজে যাওয়ার সময় পুলিশ অতর্কিত গুলি ও লাঠিচার্জ করে, এ সময় দুইজন শ্রমিক গুলিবিদ্ধ হয় ও অনেকেই আহত হয়। গুলিবিদ্ধ শ্রমিক আঞ্জুয়ারা বেগম ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে মারা যান। আমরা এই মর্মান্তিক ঘটনার তীব্র প্রতিবাদ ও নিন্দা জানাচ্ছি এবং সুষ্ঠু তদন্ত করে বিচার দাবি করছি। আজকেও গাজীপুর সহ বিভিন্ন জায়গায় পোশাক শ্রমিকদের শান্তিপূর্ণ আন্দোলন কর্মসূচি পুলিশ হামলা চালিয়েছে।

তিনি বলেন, স্বাধীন রাষ্ট্রে গুলি করে বেআইনিভাবে শ্রমিক হত্যার প্রতিবাদ জানানোর ভাষা আমাদের জানা নেই। পোশাক শিল্পের শ্রমিককে গুলি করে হত্যা, জুলুম—নির্যাতন, মানে দেশের অর্থনীতির চালিকা শক্তি কে গুলি, জুলুম —নির্যাতন করা। শ্রমিকের ঘামের টাকায় আপনারা বেতন পান আর সেই যখন তার উপযুক্ত পারিশ্রমিক চায় তখনি তাদের উপর চড়াও হয় পেটোয়া বাহিনী। শ্রমিকের রক্ত নিয়ে হোলি খেলা ও জুলুম নির্যাতন বন্ধ করে পোশাক শ্রমিকের ন্যায় সঙ্গত দাবি পুনঃবিবেচনার আহ্বান করছি। কাজের বিনিময়ে ন্যায্য পারিশ্রমিক পাওয়া শ্রমিকদের অধিকার। আর অধিকারের এ কথা বলতে গেলে কোন স্বাধীন রাষ্ট্রে এমন হামলা মামলা হতে পারে না। মজুরির দাবিতে আন্দোলনে এযাবৎ যে সকল শ্রমিক নিহত হয়েছে সকলের প্রতি শ্রদ্ধা জানিয়ে প্রকৃত দুষ্কৃতিকারী ব্যক্তিদের অবিলম্বে বিচারের আওতায় এনে শাস্তি দাবি করছি। নিহতদের পরিবারকে উপযুক্ত ক্ষতিপূরণ ও আহতদের কে চিকিৎসা সেবা প্রদানের দাবি করছি।

বাংলাদেশ সংযুক্ত গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক বলেন, নিহত শ্রমিকদের প্রতি সম্মান জানিয়ে শ্রমিকদের ন্যায্য মজুরির দাবি পুনঃবিবেচনা করা হোক। এবারের মজুরির ঘোষণা বাংলাদেশের ইতিহাসে একটি কালো অধ্যায় হিসাবে রচিত হলো। উৎপাদন ও অর্থনীতির প্রধান কারিগরদের হত্যা নির্যাতন মামলা হামলা করে বঞ্চিত করা হলো। আর কত শোষণ ও রাষ্ট্র ব্যবস্থার যাঁতাকলের মধ্যে ঠকানো হবে শ্রমিকদের।

তিনি শ্রমিকদের অধিকার আদায়ের শান্তিপুর্ন কর্মসূচি এবং কাজে যাওয়া আসার পথে তাদের উপর যে বর্বোরচিত হামলা ও রক্ত ঝরানোর ঘটনা প্রায় সময়ই ঘটছে তা বন্ধে অতি জরুরি ভিত্তিতে ব্যবস্থা গ্রহণে সরকারকে আহ্বান জানান। অন্যথায় সুযোগ সন্ধানী গোষ্ঠী এ সুযোগ কাজে লাগিয়ে পোশাক শিল্পের ক্ষতি করতে পারে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...