• আপডেট টাইম : 08/11/2023 12:53 AM
  • 87 বার পঠিত
  • প্রেস বিজ্ঞপ্তি
  • sramikawaz.com

গার্মেন্টস শ্রমিকদের সর্বনিম্ন গ্রেডের জন্য সাড়ে ১২ হাজার টাকা মজুরির প্রস্তাব ঘৃণাভরে প্রত্যাখ্যান করে এর তীব্র প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ ওএসকে গার্মেন্টস এন্ড টেক্সটাইল শ্রমিক ফেডারেশন। ফেডারেশনের সভাপতি মোহাম্মদ ইয়াসিন এবং সাধারণ সম্পাদক প্রকাশ দত্ত এটাকে প্রহসনমূলক মজুরি আখ্যা দিয়ে বাজারদরের সাথে সঙ্গতিরেখে মজুরি নির্ধারণের দাবি জানান। এক যুক্ত বিবৃতিতে নেতৃদ্বয় বলেন, বর্তমানের তুলনায় নিম্নতম মজুরি বাড়ছে মাত্র ৫৬ দশমিক ২৫ শতাংশ। অথচ ২০১৩ সালেই পোশাক খাতের নিম্নতম মজুরি ৭৬ শতাংশ বাড়ানো হয়েছিলো। যেখানে খাদ্য ম‚ল্যস্ফীতি গত ১২ বছরের মধ্যে সর্বোচ্চ এবং গত ৪৬ বছরের মধ্যে মার্কিন ডলারের বিপরীতে টাকার সবচেয়ে বড় দরপতন হয়েছে, সেখানে ৫ বছরের আগের মজুরির চেয়ে মাত্র ৫৬ শতাংশ মজুরি বৃদ্ধি কোনভাবেই গার্মেন্টস শ্রমিকদের জীবনমানের উন্নয়ন ঘটাবে না। বরং মুদ্রাস্ফীত ও মূল্যস্ফীতি হিসাব করলে শ্রমিকদের প্রকৃত মজুরি অনেক কমে গিয়েছে। এমনকি প্রতি ৮ হাজার টাকার মজুরিতে কর্মরত একজন শ্রমিকের কাছ থেকে শুধু ডলারের দাম বৃদ্ধির কারণে মালিকরা ৩ হাজার টাকা করে আত্মসাৎ করে নেয়। এভাবে বিগত নি¤œতম মজুরি ঘোষণার পর শ্রমিকদের প্রাপ্য মজুরি থেকে মালিকরা যা আত্মসাৎ করে নিয়েছে, সেইটুকু মজুরিও মালিকরা প্রদান করছে না।
বিবৃতিতে নেতৃদ্বয় আরো উল্লেখ করেন, প্যারেন্টস কেয়ার এক্ট-২০১৩ অনুযায়ী প্রত্যেক পরিবারের বাবা-মা কে সন্ত¡ানদের ভরণ-পোষণ দেয়া বাধ্যতাম‚লক বিধায় পরিবারের সদস্য সংখ্যা অন্তত ৬ জন ধরে মজুরির হিসাব করা হয়। বর্তমান দ্রব্যমূল্যের উর্দ্ধগতিতে দৈনিক জনপ্রতি ২৫০/ টাকা করে খাবার খরচ হিসাব করলেও ৬ জন সদস্যের একটি পরিবারে মাসিক খাবার খরচ হয় ১৫০০/ টাকা। তাতে পরিবারের মাসে খাবার খরচই দাঁড়ায় ৪৫,০০০/ টাকা। সাথে বাড়ী ভাড়াসহ অন্যান্য ভাতার যুক্ত করার বিষয় থাকছে। তারপরও বিভিন্ন দিক বিবেচনায় নিয়ে গার্মেন্টস শ্রমিকরা ২৫ হাজার মজুরির দাবিতে আন্দোলন করে আসছিলো। কিন্তু মালিক ও মালিকের স্বার্থরক্ষাকারী সরকার এবং মজুরি বোর্ডের শ্রমিক প্রতিনিধি মূলত: তাদের যোগসাজসেই এই সাড়ে ১২ হাজার টাকা মজুরি নির্ধারণ করা হয়। নেতৃদ্বয় বলেন, অত্যন্ত সুপরিকল্পিত ও উদ্দেশ্যপ্রণোদিতভাবে সাম্প্রতিক সময়ে সংঘটিত গার্মেন্টস সেক্টরের সহিংসতার দায় শ্রমিকদের উপর চাপিয়ে শ্রমিকদের নামে মিথ্যা মামলা দিয়ে তাদের হয়রানির মধ্যে রেখে মালিকরা একটি প্রহসনের মজুরি নির্ধারণ করার পরিবেশ তৈরি করে।
এ প্রেক্ষিতে নেতৃদ্বয় ক্ষোভ প্রকাশ করে বলেন, একদিকে হামলা-মামলা করে শ্রমিকদের হয়রানি করা হচ্ছে এবং সাথে এই ধরনের প্রহসনের মজুরি শ্রমিকদের আরো ক্ষুব্ধ করে তুলবে। ফলে শ্রমিকদের মধ্যে ক্ষোভ ও অসন্তোষের প্রকাশ ঘটলে উদ্ভুত পরিস্থিতির দায় মালিকদেরই বহন করতে হবে। এমতাবস্থায় আগামী ১৪ দিনের মধ্যে মজুরির বিষয়ে প্রজ্ঞাপন প্রকাশ করার আগেই একটা যৌক্তিক মজুরি নির্ধারণ করার জন্য নেতৃদ্বয় সরকার ও গার্মেন্টস মালিকদের প্রতি আহবান জানান। একই সাথে শ্রমিকদের উপর দায়েরকৃত সকল মিথ্যা মামলা প্রত্যাহার করার মাধ্যমে গার্মেন্টস শিল্পে সুষ্টু পরিবেশ ফিরিয়ে আনার আহবান জানান নেতৃদ্বয় ।

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...