• আপডেট টাইম : 06/11/2023 02:02 AM
  • 133 বার পঠিত
  • আহসান হাবিব বুলবুল
  • sramikawaz.com

টিসিসি কে পাশ কাটিয়ে শ্রম আইনের সংশোধনী পাশের প্রতিবাদে, আইন করে ন্যূনতম মজুরি ঘোষণাসহ স্কপের ৯ দফা মেনে নেওয়া এবং গুলি করে শ্রমিক হত্যার বিচার, ক্ষতিগ্রস্থদের ক্ষতিপূরণ ও শ্রমিক নির্যাতন-হয়রানি বন্ধের দাবিতে শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ-স্কপ আজ সকাল ১১ টায় জাতীয় প্রেসক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশ ও মিছিলের কর্মসূচী পালন করে। স্কপের যুগ্ম সমন্বয়ক শাহ মো: জাফরের সভাপতিত্বে এবং নুরুল আমিনের সঞ্চালনায় অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন স্কপ নেতা বাদল খান, নঈমুল আহসান জুয়েল, আহসান হাবিব বুলবুল, নুর মোহাম্মদ আকন্দ, কাজী রুহুল আমিন, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলী, বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের সভাপতি মোহাম্মদ শাহ আলম প্রমুখ। উপস্থিত ছিলেন স্কপ নেতা সাইফুজ্জামান বাদশা, কামরুল আহসান, রফিকুল ইসলাম রফিক, সাহিদা পারভিন শিখা, আবুল কালাম আজাদ, খালেকুজ্জামান লিপন, প্রকাশ দত্ত প্রমুখ।
সমাবেশে নেতৃবৃন্দ বলেন, শ্রম আইনের সংশোধনী সংসদে পাশের পূর্বে ত্রি-পক্ষীয় পরামর্শ পরিষদে অনুমোদনের দাবিতে স্কপের পক্ষ থেকে আমরা বিক্ষোভ সমাবেশ করে আজ ৫ নভেম্বর শ্রমিক মহাসমাবেশের কর্মসূচী পালনের ঘোষণা দিয়েছিলাম। কিন্তু রাষ্ট্রের বিদ্যমান পরিস্থিতি বিবেচনায় আমাদের মহাসমাবেশের কর্মসূচী স্থগিত রেখে সংক্ষিপ্ত প্রতিবাদ সমাবেশ করছি। কিন্তু মালিকরা রাষ্ট্রের অস্থিতিসিল পরিবেশের সুযোগ কে কাজে লাগিয়ে শ্রমিকদের ন্যায্য মজুরির দাবিকে আড়াল করা এবং শ্রমিকদের গণতান্ত্রিক আন্দোলনের পথ বন্ধ করার কুটকৌশল থেকে প্রথমে সময়ক্ষেপন এবং পরে অযৌক্তিক মজুরি প্রস্তাবনা দিয়ে শ্রমিকদের মধ্যে উত্তেজনা সৃষ্টি করে তাদের রাস্তায় নামিয়েছে। তারপর আন্দোলনরত শ্রমিকদের উপর গুলি চালানো, নির্বিচার লাঠিচার্জ, হাজার হাজার শ্রমিককে আসামি করে মামলা দেওয়া-হয়রানির মাধ্যমে শ্রমিকদের মধ্যে আতংক তৈরি করে শ্রমিকদের মজুরি আন্দোলন দমন করার চেষ্টা করছেন। দুঃখজনক হলেও সত্য সরকার কুট কৌশল অবলম্বনের জন্য মালিকদের বিরুদ্ধে কোনো শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করেনি, এমনকি গুলি করে শ্রমিক হত্যার জন্য দায়িদের বিচার করেননি, শ্রমিকদের উপর অত্যাধিক বলপ্রোয়গ বন্ধের নির্দেশ দেননি। সরকারের এই মালিক তোশনের নীতির নিন্দা জানিয়ে নেতৃবৃন্দ অবিলম্বে শ্রমিক হত্যার জন্য দায়িদের বিচার, ক্ষতিপূরণ এবং শ্রমিকদের মজুরি বৃদ্ধির দাবি দ্রæত মেনে নেওয়ার দাবি জানান। নেতৃবৃন্দ, মিথ্যা মামলায় স্থানিয় শ্রমিক নেতাদের হয়রানি করার চেষ্টা বন্ধ না হলে উদ্ভুত পরিস্থিতির দায় সরকার এবং মালিকদের বহন করতে হবে বলে হুঁশিয়ারী উচ্চারণ করেন।
নেতৃবৃন্দ আরো বলেন, সরকার প্রায় দেড় বছর আগে শ্রম আইন সংশোধনের জন্য কমিটি গঠন করে। শ্রমিকরা দীর্ঘদিন ধরে বিদ্যমান শ্রম আইনে সাংবিধানিক অধিকার এবং আই.এল.ও কনভেনশনের সাথে সামঞ্জস্যহীন কিছু কিছু শ্রমিক স্বার্থ বিরোধী অযৌক্তিক ধারা সংশোধনের দাবি জানিয়ে আসছিল। সরকারের শ্রম আইন সংশোধনের লক্ষ্যে কমিটি গঠনের ঘোষণা শ্রমিকদের মধ্যে আশার সঞ্চার করেছিল। কিন্তু শেষ পর্যন্ত শ্রম আইনের যে সংশোধনী সংসদে গত ২ নভেম্বর তারিখে পাশ হয়েছে তাতে শ্রমিকদের আকাঙ্খার প্রতিফলন ঘটেনি। উপরন্ত শ্রম আইন ও রীতি অনুসারে শ্রম সংক্রান্ত যেকোনো নীতিগত সিদ্ধান্ত চুড়ান্ত করার পূর্বে জাতীয় ত্রি-পক্ষীয় পরামর্শ পরিষদে অনুমোদন নেওয়ার বাধ্যবাধকতা আছে। কিন্ত আমরা দুঃখের সাথে লক্ষ্য করলাম যে সরকার টিসিসি তে চুড়ান্ত আলোচনা বা অনুমোদন না নিয়েই শ্রম আইনের সংশোধনী সংসদে পাশ করার মাধ্যমে খারাপ নজীর তৈরী করলো। স্কপ সরকারের এই ধরণের পদক্ষেপের তিব্র নিন্দা জানাচ্ছে এবং শ্রম আইন সংশোধনে স্কপের দাখিলকৃত সংশোধনী প্রস্তাবের আলোকে গণতান্ত্রিক শ্রম আইন প্রণয়নের দাবি অব্যাহত থাকবে বলে ঘোষণা দিচ্ছে। নেতৃবৃন্দ বলেন, দ্রব্যমূল্য বিশেষ করে শ্রমজীবীদের জন্য প্রয়োজনীয় খাদ্য সামগ্রীর দাম লাগামহীনভাবে বাড়ছে, এর সাথে পাল্লা দিয়ে বাড়ছে শিক্ষা, চিকিৎসার খরচ। চাল, গম, আটা, লবন, চিনি, তেল, ওষুধ, গ্যাস, পানি, বিদ্যুৎসহ শ্রমিকের ব্যবহার্য সকল পণ্যের দাম বেড়েছে অথচ বাড়েনি মজুরী। কিন্তু শ্রমিক কর্মচারীর প্রকৃত আয় দিন দিন কমছে। ফলে বাংলাদেশের শ্রমিক কর্মচারীদের প্রায় অর্ধাহারে দিনযাপন করতে হচ্ছে । আর এই দুঃসহ পরিবেশের প্রেক্ষিতে পুঞ্জিভুত ক্ষোভ বিভিন্ন স্থানে বিক্ষোভ আকারে প্রকাশিত হচ্ছে।
নেতৃবৃন্দ আরো বলেন, দেশের মাথাপিছু আয় বৃদ্ধি পেলেও শ্রমজীবী মানুষ তার সুফল পায়নি।তাই শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ দীর্ঘদিন ধরে আইন করে জাতীয় ন্যূনতম মজুরি ঘোষণা, মালিকানা নির্বিশেষে প্রতিটি শিল্প খাতের শ্রমিকদের মজুরি পুণঃ নির্ধারণ, শ্রমজীবী পরিবারের সামাজিক সুরক্ষা, মহার্ঘভাতা, রেশন প্রদানসহ ৯ দফা দাবি জানিয়ে আসছে। স্কপের ৯ দফা নিয়ে শ্রম প্রতিমন্ত্রী একবার বৈঠক করলেও দাবি বাস্তবায়নে দৃশমান কোনো উদ্যোগ গ্রহণ করেননি। আমরা বাজারদরের সাথে সঙ্গতি রেখে, উৎপাদনে শ্রমিকের অংশগ্রহণ বিবেচনায় জাতীয় ন্যুনতম মজুরী ও সেক্টরভিত্তিক মজুরী নির্ধারণের দাবী জানাচ্ছি এবং শ্রমিকদের ন্যায্য দাবি আদায় এবং শ্রমিকদের অধিকারের সুরক্ষায় আমাদের আন্দোলন অব্যাহত রাখার প্রত্যয় ব্যাক্ত করছি।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...