• আপডেট টাইম : 23/06/2023 01:54 AM
  • 145 বার পঠিত
  • ইকবাল হোসেন
  • sramikawaz.com

ঈদের আগে ইন্ট্রাকো ডিজাইন ও ইন্ট্রাকো ফ্যাশন লিমিটেড কারখানার শ্রমিকদের আইনানুগ পাওনাসহ সকল কারখানার শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধ এবং অবিলম্বে গার্মেন্ট শ্রমিকদের ন্যূনতম মজুরি ২৩ হাজার টাকা ঘোষণা কর।
আজ ২২ জুন ২০২৩, বৃহস্পতিবার, সকাল ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে বাংলাদেশ গার্মেন্ট ও সোয়েটার্স শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রে’র উদ্যোগে শ্রমিক সমাবেশ এবং লাল পতাকা মিছিল অনুষ্ঠিত হয়।
সমাবেশে শ্রমিক নেতৃবৃন্দ বলেন, উত্তরার ইন্ট্রাকো ডিজাইন লিমিটেড ও ইন্টারকো ফ্যাশন লিমিটেড মালিক বারবার চুক্তি অমান্য করার পরেও মালিকের বিরুদ্ধে কোন ব্যবস্থা নেওয়া হচ্ছেনা। গত ২৪ মে শ্রমিকদের পাওনা পরিশোধ করার কথা থাকলেও তা করা হয়নি। শ্রমিকরা অর্ধাহারে-অনাহারে শ্রমিকরা তিন দিন ধরে শ্রম ভবনের সামনে অবস্থান করলেও সরকার সমস্যা সমাধান করেননি, ঈদের আগেই ত্রিপা¶ীয় চুক্তি অনুযায়ী শ্রমিকদের পাওনা পরিশোধ করতে হবে। পাওনা আদায়ে লাগাতার অবস্থান কর্মসূচির পাশাপাশি আগামীকাল ২৩ জুন, শুক্রবার সকল শিল্পাঞ্চলে বি¶োভ মিছিল ও ২৫ জুন সকাল ১০ টায় সচিবালয় অভিমূখে বি¶োভ মিছিল কর্মসূচি পালিত হবে।
নেতৃবৃন্দ বলেন, গার্মেন্ট মালিকরা ঈদের আনন্দ করার জন্য তারা বিদেশে যান অন্য দিকে শ্রমিকদের বেতন-বোনাসের কথা হলেই তাদের টাকা থাকেনা। বেতন-বোনাস নিয়ে তাল বাহানা বন্ধ করে ঈদের আগে নারায়ণগঞ্জ, গাজীপুর, উত্তরা, সাভার, আশুলিয়াসহ সকল কারখানার শ্রমিকদের বকেয়া বেতনসহ জুন মাসের বেতন ও এক মাসের বেসিকের সোমান ঈদ বোনাস পরিশোধ করতে হবে।
নেতৃবৃন্দ আরো বলেন, দ্রব্যমূল্যের লাগামহীন উর্ধ্বগতির ফলে বর্তমানে প্রাপ্ত মজুরিতে কোনোভাবেই শ্রমিকরা সংসার চালাতে পারছেন না। উৎপাদন এবং অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভ‚মিকা পালনকারী শ্রমিকদেরকে অনাহারে-অর্ধাহারে মানবেতর জীবন যাপন করতে হচ্ছে। মালিকরা কখনোই শ্রমিকদের দুঃখ কষ্টকে বিবেচনায় নেয়নি এখনও তা নিচ্ছেন না। কেননা জীবনধারণ উপযোগী ন্যূনতম মজুরি সম্পর্কে বাংলাদেশ ব্যাংকের প্রজ্ঞাপন, জাতিসংঘের পুষ্টিমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের পুষ্টিবিজ্ঞান ইন্সটিটিউট এর হিসাব এবং এশিয়া ফ্লোর ওয়েজ এ্যালাইন্সসহ বিভিন্ন গবেষণা অনুসারে শ্রমিকের প্রয়োজনীয়তা বিবেচনা করা হচ্ছে না। তাই মজুরি বৃদ্ধির জন্য বিশেষ কোনো উদ্যোগ সরকার বা মালিক কারো দিক থেকেই পরিল¶িত নয়। শ্রমিকদের আন্দলোন এর চাপে ন্যূনতম মজুরি বোর্ড গঠন করা হলেও শ্রমিকদের মজুরি বৃদ্ধির বিষয়ে অনিশ্চিত।
শ্রমিকদের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে প্রতিটি কারখানায় রেশনিং ব্যবস্থা চালু অতীব জরুরি। কিন্তু তাও করা হচ্ছে না। এই সমাবেশ ন্যুনতম ২৩ হাজার টাকা ঘোষনা ও পিসরেটসহ সকল শ্রমিকদের একই হারে মজুরি বৃদ্ধি এবং রেশনিং এর জন্য দেশব্যাপী প্রতিটি কারখানায় আন্দোলন গড়ে তোলার আহŸান জানান।
সমাবেশে সংগঠনের সহ-সভাপতি শ্রমিকনেতা হাফিজুল ইসলাম এর সভাপতিত্বে, আইন বিষয়ক সম্পাদক খাইরুল মামুন মিন্টুর পরিচালনায় বক্তব্য রাখেন, সংগঠনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক শ্রমিকনেতা ইকবাল হোসেন, উত্তরা আঞ্চলিক কমিটির সভাপতি জয়নাল আবেদীন, নারায়ণগঞ্জ জেলা শাখার আহবায়ক এম এ শাহীন, গাজীপুর জেলা শাখার সাধারণ সম্পাদক জালাল হাওলাদার, শ্রমিকনেতা সোমা আক্তার, মোহাম্মদ হানিফ, শহিদুল ইসলাম। সমাবেশে সংহতি জানান বাংলাদেশ ছাত্র ইউনিয়ন এর সভাপতি দীপক শীল।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...