• আপডেট টাইম : 18/06/2023 02:10 AM
  • 144 বার পঠিত
  • প্রেস বিজ্ঞপ্তি
  • sramikawaz.com

বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র (টিইউসি) অত্যাবশ্যকীয় পরিষেবা খাতে কথিত বেআইনি ধর্মঘট করলে ৬ মাসের কারাদন্ড ও ৫০ হাজার টাকা জরিমানার প্রস্তাব করে জাতীয় সংসদে উত্থাপিত বিল অবিলম্বে বাতিলের দাবী জানিয়েছে। একইসাথে স্থায়ী মজুরি কমিশন গঠন করে জাতীয় ন্যুনতম মজুরি ২০ হাজার টাকা ঘোষনা এবং মুদ্রাস্ফীতি ও দ্রব্যমূল্যের সাথে সংগতি রেখে প্রতিবছর মহার্ঘ্য ভাতা প্রদান ও অতীতের ন্যায় ভর্তুকি মূল্যে রেশনিং প্রথা চালুরও দাবী জানিয়েছে। অদ্য ১৭ জুন'২০২৩ শনিবার রাজধানীর পুরানা পল্টনের মনিসিংহ ফরহাদ স্মৃতি ট্রাস্ট ভবনের মুনির আজাদ সেমিনার কক্ষে অনুষ্ঠিত কেন্দ্রীয় কমিটির সভায় এই দাবী জানানো হয়।

বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র'র (টিইউসি) সহ-সভাপতি মাহবুব আলম এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাধারন সম্পাদক ডা. ওয়াজেদুল ইসলাম খান, যুগ্ম সাধারন সম্পাদক অাবুল কালাম আজাদ, সাংগঠনিক সম্পাদক আব্দুল মালেক, দপ্তর সম্পাদক সাহিদা পারভীন শিখা, আন্তর্জাতিক মাহবুবুর রহমান মজনু, সমাজকল্যাণ সম্পাদক মাহবুব বিন ছাইফ, কেন্দ্রীয় নেতা এডভোকেট একে আজাদ, এডভোকেট মন্টু ঘোষ, দেওয়ান বদিউজ্জামান, ইফতেখার কামাল খান, সাদেকুর রহমান শামীম, আব্দুর রহমান মোল্লাসহ সারাদেশ থেকে ৩০ জন বিভিন্ন সেক্টরের শ্রমিক নেতারা উপস্থিত ছিলেন।

সভার প্রস্তাবে বলা হয়, দেশের শ্রমজীবী মেহনতি মানুষসহ নিম্নআয়ের সাধারন জনগন আজ এক সংকটময় অবস্থায় দিন অতিবাহিত করছে। গত কয়েক বছর ধরে মুক্তবাজার অর্থনীতির দাপট এবং মুনাফাখোর ফরিয়া ব্যবসায়ীদের সিন্ডিকেট কারসাজিতে দ্রব্যমূল্য ক্ষেত্র বিশেষে ২/৩ গুন বৃদ্ধি পেয়ে বর্তমানে এমন অবস্থায় এসে পৌঁছেছে যে তা আজ শ্রমিক কর্মচারী ও সাধারণ মানুষের নাগালের বাহিরে। অন্যদিকে এইসময়ে শ্রমিক কর্মচারীদের মজুরি বাড়েনি এক টাকাও। এমন পরিস্থিতিতে শ্রমিক কর্মচারীদের প্রকৃত মজুরি কমে গিয়ে তাদেরকে এক অসহায় অবস্থার মধ্যে ফেলে দিয়েছে। অত্যাবশ্যকীয় পরিষেবা খাতে ধর্মঘট বন্ধের সরকারি পদক্ষেপ শ্রমজীবী মেহনতি মানুষের মৌলিক অধিকারের পরিপন্থি। এই বিল পাশ হলে শ্রমজীবী মানুষের ট্রেড ইউনিয়ন অধিকার খর্ব হবে। তাছাড়া যেখানে আমাদের দেশে শ্রমিকরা প্রচলিত শ্রম আইন অনুযায়ী তাদের ন্যায়সঙ্গত অধিকার আদায় করতে গেলে বিভিন্ন অজুহাত দেখিয়ে মালিকরা তাদেরকে চাকুরীচ্যুতিসহ নানাভাবে নিপীড়ন নির্যাতন করে থাকে সেখানে এই ধরনের পদক্ষেপ মালিকদেরকে শ্রমিক নির্যাতনের আইনি বৈধতা দেবে। দেশের শ্রমিক কর্মচারীরা আইএলও কনভেনশন ৮৭ ও ৯৮ অনুযায়ী অবাধ ট্রেড ইউনিয়ন অধিকারসহ অন্যান্য ন্যায়সঙ্গত অধিকার, সামাজিক মর্যাদা ও সুরক্ষা থেকে বঞ্চিত।
নেতৃবৃন্দ বলেন প্রতি ৫ বছর পর পর শিল্প প্রতিষ্ঠানের শ্রমিকদের মজুরি পুণনির্ধারনের নিয়ম থাকলেও দেশে বহু শিল্প প্রতিষ্ঠানের শ্রমিকদের মজুরি বৃদ্ধি করা হয়নি। নেতৃবৃন্দ অকার্যকর নিম্নতম মজুরি বোর্ড পূণর্গঠনের দাবী জানান। রানা প্লাজা, তাজরীন গার্মেন্টসসহ বিভিন্ন কলকারখানার ভবন ধ্বস, অগ্নিকান্ড ও অন্যান্য দুর্ঘটনায় হাজার হাজার শ্রমিক কর্মচারী নিহত আহত হলেও দেশের শ্রমিকদের কর্মস্থলের নিরাপত্তা আজও প্রতিষ্ঠিত হয়নি।

সভায় পরিবেশ রক্ষার্থে বন্ধকৃত রাষ্ট্রায়ত্ত পাটকলসহ সকল কলকারখানা চালু, আইএলও কনভেনশন অনুযায়ী শ্রম আইন সংশোধন, অবাধ্য ট্রেড ইউনিয়ন অধিকার নিশ্চিত এবং শ্রমিক কর্মচারী ও নিম্নআয়ের মানুষদের জন্য রেশনের মাধ্যমে সস্তা ও সুলভ মুল্যে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদি যেমন চাল, ডাল, তেল, চিনি সরবরাহ করার জন্য সরকারের প্রতি দাবী জানানো হয়।

সভায় জাতীয় ন্যুনতম মজুরি ঘোষনা ও অত্যাবশ্যক পরিষেবা বিল বাতিলসহ শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ) এর ৯ দফা বাস্তবায়নের দাবীতে চলমান আন্দোলন কর্মসূচী বেগবান, সারাদেশের অপ্রাতিষ্ঠানিক সেক্টরের শ্রমিকদের সংগঠিত করে সংগঠনের আওতায় এনে জেলা, মহানগর ও শিল্পাঞ্চল পর্যায়ে টিইউসিকে শক্তিশালী করে টিইউসির নিজস্ব উদ্যোগে স্থানীয় ও জাতীয় ভিত্তিক আন্দোলন গড়ে তোলার উপর গুরুত্ব আরোপ করা হয়। সভায় চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় শ্রমজীবী মানুষকে সচেতন ও প্রশিক্ষিত করা, একইসাথে প্রযুক্তি ব্যবহারের ফলে শ্রমজীবী মানুষ যাতে কাজ হারানোর ঝুঁকিতে না পড়ে সে বিষয়ে সতর্ক থাকারও আহবান জানানো হয়।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...