• আপডেট টাইম : 24/05/2023 09:04 PM
  • 239 বার পঠিত
  • মোঃ শাহিন মিয়া
  • sramikawaz.com

নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য লাগামহীন উর্দ্ধগতির এই সময়ে অবিলম্বে মজুরি বোর্ড গঠন করে বাজারদরের সাথে সংগতিপূর্ণ মজুরি ঘোষণার দাবিতে মৌলভীবাজার জেলা হোটেল শ্রমিক ইউনিয়নের উদ্যোগে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। ২৩ মে মঙ্গলবার শহরের চৌমুহনাস্থ কার্যালয় হতে বিক্ষোভ মিছিলটি বের হয়ে কোর্টরোড, সেন্ট্রাল রোড ও শমসেরনগর রোড ঘুরে পুণরায় দলীয় কার্যালয়ে গিয়ে সমাপ্ত হয়। পরে সন্ধ্যায় দলীয় কার্যালয়ে মৌলভীবাবাজার জেলা হোটেল শ্রমিক ইউনিয়নের সভাপতি তারেশ চন্দ্র দাশের সভাপতিত্বে এক শ্রমিকসভা অনুষ্টিত হয়। সভায় বক্তব্য রাখেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ মৌলভীবাজার জেলা কমিটির সহ-সভাপতি মোঃ সোহেল মিয়া, মৌলভীবাবাজার জেলা হোটেল শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক শাহিন মিয়া, সহ-সভাপতি মোঃ শাহিন, দপ্তর সম্পাদক সিরাজুল ইসলাম সিরাজ, প্রচার সম্পাদক রফিকুল ইসলাম রাজিব, হোটেল শ্রমিক ইউনিয়ন জুড়ী উপজেলা কমিটির উপদেষ্ঠা ছানালাল দাশ ও সাধারণ সম্পাদক তাজুল ইসলাম, হোটেল শ্রমিক ইউনিয়ন চৌমহনা আঞ্চলিক কমিটির আহবায়ক আব্দুল জলিল ও যুগ্ম-আহবায়ক আব্দুল মিজান প্রমূখ।
সভায় বক্তারা বলেন দ্রব্যমূল্যের লাগামহীন উর্দ্ধগতিতে হোটেল শ্রমিকসহ নি¤œ আয়ের জনগণের জীবনে নাভিশ্বাস উঠছে। চিনি, পিয়াজ, রসুনসহ নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম প্রতি দিনই বাড়ছে; রসুনের কেজি ৫০০ টাকায় উঠেছে। সামনে কোরবানির ঈদকে সামনে ব্যবসায়ীরা সিন্ডিকেট করে সকল মসলা জাতীয় পণ্যের দাম বাড়িয়ে চলেছে, অথচ সরকার লোকদেখানো হাঁকডাক ছাড়া কার্যকর কিছুই করছে না। জীবনযাত্রার প্রতিটি ক্ষেত্রেই লাগামহীন মূল্য বৃদ্ধি ঘটলেও শ্রমিক-কৃষক-জনগণের আয় বাড়েনি। হোটেল রেস্টুরেন্ট শ্রমিকদের অবস্থা আরও দুর্বিষহ। দ্রব্যমূল্য বৃদ্ধির কথা বলে মালিকরা প্রতিটি খাদ্যের দাম বাড়িয়েছেন কিন্তু শ্রমিকদের মজুরি একটি টাকাও বাড়াননি। দেশের প্রচলিত শ্রমআইন অনুযায়ী ৫ বছর অন্তর মজুরি বোর্ড গঠন করে মজুরি পুণঃনির্ধারণ করার আইন থাকলেও সরকারও মালিকদের ¯^ার্থরক্ষায় ৫ বছর অতিক্রান্ত হওয়ার পরও হোটেল-রেস্টুরেন্ট শ্রমিকদের জন্য নি¤œতম মজুরি বোর্ড গঠন করেননি। সরকারের আশ্রয় ও প্রশ্রয়ে হোটেল মালিকরাও দেশের শ্রমআইন ও রাষ্ট্রীয় আইনেরও তোয়াক্কা করেন না। যার কারণে হোটেল শ্রমিকদের সকল প্রকার আইনী অধিকার হতে বঞ্চিত করা হয়। আর বঞ্চিত শ্রমিকরা যাতে ঐক্যবদ্ধ হয়ে আন্দোলন সংগ্রাম-ধর্মঘট করতে না পারে সেজন্য সরকার একের পর এক শ্রমআইন সংশোধন করে শ্রমিকদের ট্রেড ইউনিয়ন অধিকার সংকোচিত করার ধারাবাহিকতায় বর্তমানে পরিষেবা আইন করার মাধ্যমে আইনসঙ্গত ধর্মঘট করার অধিকার কেড়ে নেওয়ার হীনতৎপরতা শুরু করেছে। বক্তারা শ্রমিক ঐক্যবদ্ধ হয়ে আন্দোলন-সংগ্রামের মাধ্যমে অর্জিত অধিকার রক্ষাসহ দাবি ও অধিকার প্রতিষ্ঠার পথে অগ্রসর হওয়ার আহবান জানান।
সভা থেকে আসন্ন ঈদুল আযহায় মাসিক বেতনের সমপরিমাণ উৎসব বোনাস প্রদান এবং ৮ ঘন্টা কর্মদিবস, নিয়োগপত্র, পরিচয়পত্র প্রদানসহ শ্রমআইন কার্যকর, অবিলম্বে হোটেল-রেস্টুরেন্ট সেক্টরে নি¤œতম মজুরি বোর্ড গঠন করে বর্তমান বাজারদরের সাথে সংগতি রেখে বাঁচার মতো মজুরি নির্ধারণ, দফায় গ্যাস-বিদ্যুত-জ্বালানির মূল্যবৃদ্ধি বন্ধ করা, নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম কমানো এবং ¯^ল্পমূল্যে রেশনিং চালুর দাবি জানান।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...