• আপডেট টাইম : 22/05/2023 02:40 AM
  • 179 বার পঠিত
  • মোঃ আরিফুর রহমান
  • sramikawaz.com

আজ ২২ মে, ২০২৩ইং তারিখে সকাল ১০টায় বাংলাদেশ নারী প্রগতি সংঘ (বিএনপিএস) ও এশিয়া ফ্লোর ওয়েজ অ্যালায়েন্স, বাংলাদেশ-এর সহযোগী ট্রেড ইউনিয়ন সংগঠনসমূহের যৌথ উদ্দোগে জাতীয় প্রেসক্লাবে পোশাক শিল্প খাতে ন্যূনতম মজুরি বৃদ্ধিবিষয়ে গোলটেবিল আলোচনার আয়োজন করা হয়।

আলোচনায় সভাপতিত্ব করেন বাংলাদেশ নারী প্রগতি সংঘ এর নির্বাহী পরিচালক রোকেয়া কবীর। আলোচকদের মধ্যে উপস্থিত ছিলেন জনাব আবুল হোসেইন, সভাপতি -টে·টাইল গর্মেন্টস ওয়ার্কার্সফেডারেশন, এম এম আকাশ, অধ্যাপক-ঢাকা বিশ^বিদ্যালয় (অর্থনীতি বিভাগ), নাবিলা ফারহিন, সিনিয়র প্রফেসর, ইস্ট ওয়েস্টইউনিভার্সিটি, সিরাজুল ইসলাম রনি, শ্রমিক প্রতিনিধি, মজুরি বোর্ড, সভাপতি-জাতীয় গার্মেন্টস শ্রমিক-কর্মচারী লীগ, আব্দুল ওয়াহেদ, সম্বয়কারী- জি-স্কপ, মাহাবুবুর রহমান ইসমাইল, সমš^য়কারী- গার্মেন্টস শ্রমিক অধীকার আন্দোলন, ইদ্রিস আলী, সভাপতি,বাংলাদেশ গর্মেন্ট ও সোয়েটার্স শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ, সুলতানা বেগম, সভাপতি- গ্রীন বাংলা গার্মেন্টসওয়ার্কার্স ফেডারেশন,রফিকুল ইসলাম সুজন, সভাপতি, বাংলাদেশ গার্মেন্ট এন্ড শিল্প শ্রমিক ফেডারেশন, শান্তনা ইসলাম, সভাপতি- মাদারল্যান্ড গার্মেন্টসওয়ার্কার্স ফেডারেশন, কামরুন নাহার, প্রতিনিধি শিল্প রক্ষা জাতীয় মঞ্চ। আরো উপস্থিত ছিলেন এশিয়া ফ্লোর ওয়েজ এ্যালায়েন্স বাংলাদেশ এর সহযোগী সংগঠনসমূহের নেত্রীবৃন্দ।

 

আলোচনায় বাংলাদেশ নারী প্রগতি সংঘ এর নির্বাহী পরিচালক রোকেয়া কবীর বলেন, শ্রমিকের অধীকার আদায় করতে হলে সকলকে ঐক্যবদ্ধ হতে হবে এবং তাদেরকে শুধু ভালোভাবে বাঁচার মতো মজুরি দিলেই হবে না তারা যে শ্রম দেয় তার ন্যায্য পাওনা তাদেরদিতে হবে। শ্রমিকদের শ্রমের মাধ্যমে যে উৎপাদন হয় তার একটা অংশ তাদেরকে দিতে হবে। এটা আমাদের মুক্তিযুদ্ধের অঙ্গিকার।যৌথ দরকষাকসির দক্ষতা ও কৌশল বাড়াতে হবে এবং জাতীয়, আঞ্চলিক ও অন্তর্জাতিক অঙ্গনে যারা আছেন, যারা শ্রমিকদেরঅধীকার আদায়ের আন্দোলনে সংহতি প্রকাশ করেছেন তাদের সাথে নিয়ে কাজ করতে হবে।

বায়ার ও ব্রান্ড যারা আছেন তাদের সাথেও আলোচনা করতে হবে এবং কারখানা মালিকদেরকেও চাপ প্রয়োগ করতে হবে যেনো তার বায়ার ব্রান্ডদেরকে পন্যের ন্যায্যমূল্য দেয়। মজুরি বোর্ডে যারা আছেন তাদের দরকষাকষির দক্ষতাও বাড়াতে হবে, দরকার হলে তাদেরকে বিভিন্ন তথ্য ও গবেষনাররিপোর্টগুলো দিয়ে সহয়োগীতা করতে হবে। তারপরও যদি কাজ না হয় তাহলে আন্দোলনে নামতে হবে।ঢাকা বিশ^বিদ্যালয়ের অর্থনীতি বিভাগ এর অধ্যাপক এম আকাশ বলেন, বেঁচে থাকার মজুরি যদি না দেয়া হয় তাহলেগার্মেন্টস শিল্পথাকবে না কারন শ্রমিক যদি বেঁচে না থাকতে পারে তাহলে কাজ করবে কিভাবে?

একজন ড্রাভারের মজুরি যদি ২০ হাজর টাকা হয়তাহলে একজন গার্মেন্টস কর্মীর বেতন তো এর নিচে হতে পারে না। তাই গার্মেন্টস শ্রমিকদের বেতন কমপক্ষে ২০/২১ হাজার টাকাহতে হবে। পুজীবাদী ব্যাবস্থায় সংগ্রাম ছাড়া শ্রমিকের দাবী আদায় করা সম্ভব না কারন পূজীবাদীরা শ্রমিকদের মজুরি যতো কম দিতেপারবে তাদের লাভা ততো বেশী হবে। তাই গার্মেন্টস শ্রমিকদের মজুরি বৃদ্ধির দাবীতে ভিন্ন ভিন্ন জোটে ভিন্ন ভিন্ন দাবী করা হয়েছে যা ২২হাজার থেকে ২৫হাজার টাকা পর্যন্ত।

একই শ্রমিকের দাবী ভিন্ন ভিন্ন জোটে ভিন্ন ভিন্ন সংখ্যায় করলে তা কখনোই আদায় হবে না।তাই বড় জোট স্কপ এর সাতে বসে সব জোট মিলে একটি ঐক্যবদ্ধ দাবী জানাতে হবে এবং সেই দাবীতে সংগ্রম করতে হবে।মজুরি বোর্ড এর শ্রমিক প্রতিনিধি জনাব সিরাজুল ইসলাম রনি বলেন, আমাদের প্রধান মন্ত্রী শ্রমিক বান্ধব এবং শ্রমিক পক্ষের শক্তি।তিনি বলে এশিয়া ফ্লোর ওয়েজ এস সাথে যে সমস্ত μেতা বা বায়ার আছে তাদের সাথে আলোচনায় বসার জন্য। শুধু মজুরি বোর্ডেনয় মাঠেও আওয়াজ তুলতে হবে। শ্রমিকদের আন্দোলন জোরদার করতে হবে এবং সেটি ঐক্যবদ্ধ ভাবে। ঐক্যবদ্ধ ভাবে একদাবীতে আওয়াজ তুলতে হবে। বিভিন্ন জোটের পক্ষ থেকে দাবী ও তথ্য গুলো তার কাছে জমা দেয়ার জন্য আহ্বান জানান।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...