• আপডেট টাইম : 01/05/2023 11:02 PM
  • 238 বার পঠিত
  • আওয়াজ প্রতিবেদক , সাভার
  • sramikawaz.com

গার্মেন্টস শ্রমিকদের ন্যূনতম মজুরি ২৪ হাজার টাকা ঘোষণার দাবি জানিয়েছে সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট সাভার শাখা।

১ মে সোমবার সকালে মহান মে দিবস উদযাপন উপলক্ষ্যে লাল পতাকা র‌্যালি ও শ্রমিক  সমাবেশে  এ দাবি জানানো হয়। সংগঠনের সাভার কার্যালয়ের সামনে থেকে র‌্যালি শুরু হয়ে ঢাকা-আরিচা মহাসড়ক প্রদক্ষিন শেষে সাভার সিটি সেন্টারের সামনে শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে সভাপতিত্ব করেন শিল্পাঞ্চল কমিটির সভাপতি এডভোকেট কমরেড সৌমিত্র কুমার দাশ।  সভা পরিচালনা করেন সাধারণ সম্পাদক আহমেদ জীবন। সমাবেশে বক্তব্য রাখেন বাসদ সাভার উপজেলা শাখার আহবায়ক আবু বকর সিদ্দিক লাভলু সহ আনিসুর রহমান আনিস, শুভ আচার্য্য, রাজিয়া সুলতানা মিম, আব্দুল আওয়াল মিন্টু, সুমন মিয়া প্রমূখ শ্রমিক নেতৃবৃন্দ।

সভায় নেতৃবৃন্দ বলেন,  অবিলম্বে গার্মেন্টস শ্রমিকদের ন্যুনতম ২৪ হাজার টাকা মজুরি ঘোষণা, অবাধ ট্রেড ইউনিয়ন অধিকার নিশ্চিত করা, অত্যাবশ্যকীয় পরিষেবা বিলের নামে শ্রমিকদের ধর্মঘটের অধিকার হরণ বন্ধসহ শ্রমিক ছাটাই নির্যাতন বন্ধ করতে হবে।

সম্প্রতি বাংলাদেশ ব্যাংক তার আওতাধীন বাণিজ্যিক ব্যাংকের সর্বনিম্ন গ্রেডের কর্মচারীদের জন্য ন্যুনতম ২৪ হাজার টাকা নির্ধারন করেছেন। যেখানে সেবাখাতের শ্রমিকদের জন্য ২৪ হাজার টাকা নির্ধারন করেছেন সেখানে উৎপাদন খাতের শুধু নয় বাংলাদেশের ৮৪ভাগ বৈদেশিক মূদ্রা অর্জনকারী খাত গার্মেন্টস শ্রমিকরা কেন ২৪ হাজার টাকার নিচে মজুরি পাবে এই প্রশ্ন রাখেন শ্রমিক নেতৃবৃন্দ।

তারা বলেন, সিপিডিসহ বিভিন্ন গবেষনা প্রতিষ্ঠান তাদের গবেষনায় দেখিয়েছেন ঢাকা শহরের একজন শ্রমিক পরিবারের ন্যূনতম মাসিক খরচ ৪০ থেকে ৪৫ হাজার টাকা। সেখানে পরিবারের ২ জন কাজ করলেও নিম্নতম ২৪ হাজারের নিচে মজুরি হলে তা সম্ভব নয়।

সম্প্রতি সরকার অত্যাবশ্যকীয় পরিষেবা বিলের নামে পরিবহনসহ বিভিন্ন সেক্টরে ধর্মঘট নিষিদ্ধের বিল এনেছেন। যার মাধ্যমে শ্রমিকদের ধর্মঘটের অধিকার থেকে বঞ্চিত করার মাধ্যমে মালিকদের নির্মম শোষনের শিকারে পরিনত হবে উল্লেথ করে শ্রমিক নেতৃবৃন্দ বলেন, এটা আইএলও কনভেনশন ও বাংলাদেশের সংবিধান স্বীকৃত অধিকারের বরখেলাপ। তাই অবিলম্বে এই বিল বাতিলের বাতিল করতে হবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...