• আপডেট টাইম : 29/04/2023 12:11 AM
  • 193 বার পঠিত
  • প্রেস বিজ্ঞপ্তি
  • sramikawaz.com

মহান মে দিবস পালনের লক্ষ্যে বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ মৌলভীবাজার জেলা কমিটি আয়োজিত এক প্রস্তুতিমূলক সভা থেকে
দ্রব্যমূল্যের লাগামহীন ঊর্দ্ধগতি রোধ, বাঁচার মতো মজুরি, সর্বজনীন রেশনিং চালু ও শ্রমিকদের ন্যায়সঙ্গত ধর্মঘট করার অধিকার হরণের পাঁয়তারা বন্ধরে দাবি জানয়িছেি বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ। নতেৃবৃন্দ শ্রমআইন ও শ্রম বিধিমালার শ্রমিক¯^ার্থ বিরোধী ধারা ও বিধি সমূহ বাতিল করে গণতান্ত্রিক শ্রমআইন ও শ্রমবিধি প্রণয়ন, অবাধ ট্রেড ইউনিয়ন অধিকার ও কর্মক্ষেত্রে নিরাপত্তা প্রদানের দাবি জানায়।

মহান মে দিবস পালনের লক্ষ্যে বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ মৌলভীবাজার জেলা কমিটি আয়োজিত প্রস্তুতি সভায় নতেৃবৃন্দ এ দাবি জানান।

২৮ এপ্রিল সন্ধ্যায় শহরের চৌমুহনাস্থ কার্যালয়ে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন জেলা ট্রেড ইউনিয়ন সংঘের সহ-সভাপতি মোঃ মোস্তফা কামাল।


জেলা ট্রেড ইউনিয়ন সংঘের সাধারণ সম্পাদক রজত বিশ্বাসের পরিচালনায় অনুষ্টিত সভায় বক্তব্য রাখেন জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট মৌলভীবাজার জেলা কমিটির সভাপতি শহীদ সাগ্নিক, মৌলভীবাজার জেলা হোটেল শ্রমিক ইউনিয়নের সভাপতি তারেশ চন্দ্র দাশ, মৌলভীবাজার জেলা রিকশা শ্রমিক ইউনিয়নের সভাপতি মোঃ সোহেল মিয়া, স’মিল শ্রমিক সংঘের সাধারণ সম্পাদক মতিউর রহমান, হোটেল শ্রমিক ইউনিয়নের সহ-সভাপতি মোঃ শাহিন প্রমূখ।

বর্ধিত সভায় বক্তারা সম্প্রতি জাতীয় সংসদে উত্থাপিত অত্যাবশ্যকীয় পরিষেবা বিল-২০২৩ বাতিলের দাবি জানিয়ে বলে চলমান বৈশ্বিক মন্দা তীব্রতর হয়ে বিশ্বের দেশে দেশে মুদ্রাস্ফীতি, মূল্যস্ফীতি, বেকারত্বের কষাঘাতে অতিষ্ঠ হয়ে বাচাঁর দাবিতে আন্দোলন-সংগ্রাম, ধর্মঘট-সাধারণ ধর্মঘট পালন করে চলেছে। মন্দার মূল কারণ বিশ্বায়ন ও মুক্তবাজার অর্থনীতি, জাতিসংঘের এমডিজির’র ধারাবাহিকতায় এসডিজি বাস্তবায়ন প্রক্রিয়ায় সাম্রাজ্যবাদী একচেটিয়া পুঁজির নির্মম শোষণ-লুন্ঠন অব্যাহত রাখার লক্ষ্যে শ্রমিক শ্রেণি ও জনগণের আন্দোলর-সংগ্রামকে নিয়ন্ত্রণ-দমন করার জন্য সাম্রাজ্যবাদী দেশগুলোতে ফ্যাসিবাদ কায়েম করে এবং নয়াউপনিবেশিক আধাসামন্তবাদী দেশগুলো ¯ৈ^রতন্ত্র তীব্রতর করে প্রচলিত অকার্যকর পুঁজিবাদী-সাম্রাজ্যবাদী বিশ্বব্যবস্থাকে টিকিয়ে রাখার অংশ হচ্ছে সরকারের নিবর্তনমূলক বিভিন্ন কালাকানুন। বিদ্যমান কালাকানুনের ধারাবাহিতায় ডিজিটাল নিরাপত্তা আইন, অত্যাবশকীয় পরিষেবা বিল-২০২৩ ইত্যাদি পদক্ষেপ সামনে আনা হচ্ছে। তাই বিশ্বের দেশে দেশে শ্রমিক শ্রেণি ও জনগণের আন্দোলনের সাথে আমাদের দেশের শ্রমিক শ্রেণির ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তোলা জরুরি। শ্রমিক শ্রেণির এই কর্তব্যকে সামনে রেখেই ১৩৮-তম মহান মে দিবস পালন করতে হবে।

মহান মে দিবস উপলক্ষে ১ মে সকাল ১০ টায় পৌর মিলনায়তনে জমায়েত হয়ে বর্ণাঢ্য লাল পতাকার র‌্যালী ও আলোচনা সভার কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এছাড়াও ট্রেড ইউনিয়ন সংঘের বিভিন্ন বেসিক ইউনিয়নের উদ্যোগে ১ মে, কমলগঞ্জ, কুলাউড়া ও জুড়ীতে যথাযোগ্য মর্যদার সাথে মহান মে দিবস পালনের কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

সভা থেকে বর্তমান বাজারদের সাথে সংগতিপূর্ণভাবে মজুরি ঘোষণা, অত্যাবশকীয় পরিষেবা বিল বাতিল, গণতান্ত্রিক শ্রমআইন ও শ্রমবিধি প্রণয়ন, অবাধ ট্রেড ইউনিয়ন অধিকার বাস্তবায়ন, ব্যাটারি চালিত রিকশা ও ইজিবাইক উচ্ছেদ বন্ধ করে নিবন্ধন প্রদান, চা-শ্রমিকদের পূর্ণ বকেয়া প্রদানসহ ন্যায়সঙ্গত বাচাঁর মত মজুরিনির্ধারণ, হোটেল-রেস্টুরেন্ট, নৌযানসহ সকল ধরনের পরিরহন, স’মিল, হকার, দিনমজুর, দর্জি, নির্মাণসহ অপ্রাতিষ্ঠানিক খাতের সকল শ্রমিকদের কাজ, খাদ্য, চিকিৎসার নিশ্চয়তা ও পূর্ণাঙ্গ রেশনিং চালুর দাবি জানান।

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...