• আপডেট টাইম : 16/02/2023 08:25 PM
  • 202 বার পঠিত
  • তফাজ্জল হোসেন
  • sramikawaz.com

জাতীয়-আন্তর্জাতিকভাবেই মজুরির প্রশ্নটি এখন সবচেয়ে আলোচিত বিষয়। পুঁজিবাদী-সা¤্রাজ্যবাদী অর্থনীতিতে অব্যাহত মন্দার কারণে চীনের সাথে মার্কিন যুক্তরাষ্ট্রের দীর্ঘদিন ধরে মুদ্রা যুদ্ধ, বাণিজ্যযুদ্ধ চলার মাধ্যমে বিশ^ব্যাপী মুদ্রাস্ফীতি ও মূল্যস্ফীতি চলমান রয়েছে। তার মধ্যে রুশ-ইউক্রেন যুদ্ধ মূল্যস্ফীতি অস্বাভাবিকভাবে বৃদ্ধি করে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার বাইরে নিয়ে গিয়েছে। ফলে বিদ্যমান মজুরি দিয়ে শ্রমিকরা কোনভাবেই তাদের জীবনমান ঠিক রাখতে পারছে না। তাই মজুরি বৃদ্ধির জন্য পৃথিবীব্যাপী শ্রমিক আন্দোলন মাথাচাড়া দিয়ে উঠছে। আন্তর্জাতিক প্রেক্ষাপটের সাথে সঙ্গতিরেখে আমাদের দেশেও মজুরির প্রশ্ন এখন জীবন্ত ইস্যু। বিশেষত চলতি বছরেই দেশের অন্যতম দুইটি বৃহৎ শ্রম সেক্টর গার্মেন্টস ও হোটেল শিল্পের মজুরি মেয়াদ অতিক্রান্ত হয়েছে। দেশের শ্রমিক আন্দোলনের অন্যতম সেক্টর নৌযান শ্রমিকরাও মজুরি বৃদ্ধির দাবিতে আন্দোলন-সংগ্রামে রয়েছে। গার্মেন্টস সেক্টরের মজুরির প্রশ্নটি জাতীয়-আন্তর্জাতিক পুঁজি প্রবাহের সাথে যুক্ত। তাই দেশে গার্মেন্টস সেক্টরের মজুরি বৃদ্ধি নিয়ে গার্মেন্টস শ্রমিকদের আন্দোলন সংগ্রাম যেমন দৃশ্যমান হয়ে উঠছে, একই সাথে বিভিন্ন রকমের ষড়যন্ত্র-চক্রান্তও ক্রিয়াশীল রয়েছে।
মজুরির প্রশ্নটি শ্রমিকদের ট্রেড ইউনিয়নগত দাবি হলেও এটি শ্রমিক শ্রেণীর গুরুত্বপূর্ণ রাজনৈতিক ইস্যুও বটে। রাষ্ট্রীয় আইন বা আন্তর্জাতিক শ্রম সংস্থার বিভিন্ন গাইডলাইন ও কনভেনশনে মজুরি এবং মজুরি নির্ধারণের মানদন্ড নিয়ে যাই বলা থাকুক না কেন নয়া ঔপনিবেশিক আধা-সামন্তবাদী বাংলাদেশ রাষ্ট্রে নি¤œতম মজুরি শ্রমিকদের উপর চাপিয়ে দেয়া হয়। ট্রেড ইউনিয়নগত যে দরকষাকষির অধিকার আইনে দেয়া হয়েছে, ¯ৈ^রতান্ত্রিক রাষ্ট্রে মজুরি নির্ধারণে দরকষাকষি করার সুযোগ শ্রমিকরা পায় না। প্রথমত: যে প্রক্রিয়ায় নি¤œতম মজুরি বোর্ড গঠন করা হয়, তাতে শ্রমিকদের প্রকৃত প্রতিনিধি নিশ্চিত করা হয় না। বোর্ডে স্থায়ী যে শ্রমিক প্রতিনিধি থাকেন তিনি সরকার বা মালিকদের পছন্দসই ব্যক্তি হিসেবেই নিয়োগ পেয়ে থাকেন। পরবর্তীতে সংশ্লিষ্ট সেক্টরের শ্রমিক প্রতিনিধি হিসেবে যাকে আনা হয়, তিনিও সরকার ও মালিকদের নির্ভরশীল লোক হিসেবেই আসেন। গার্মেন্টস সেক্টরের বিগত মজুরিবোর্ডগুলোর চিত্র এরকমই দেখা গেছে। সুতরাং আসন্ন মজুরি বোর্ডেও প্রকৃত শ্রমিক প্রতিনিধি আসার সম্ভাবনা প্রায় নেই বললেই চলে। ফলে মজুরি বোর্ডকে সরকার, মালিক, শ্রমিক এরকম ত্রি-পক্ষীয় কাঠামো বলা হলেও মূলত সরকার পক্ষ ও মালিক পক্ষ যোগসাজশে মালিকপক্ষের সিদ্ধান্তই গার্মেন্টস শ্রমিকদের উপর চাপিয়ে দেয়ার প্রবল আশংকা রয়েছে। জাতীয় নির্বাচনকে সামনে রেখে গত মজুরি বোর্ডে মজুরি নির্ধারণে সরকার ও মালিকরা গার্মেন্টস সেক্টরের মজুরির নামে যে প্রহসনের নাটক মঞ্চস্থ করেছিলেন, এবারের জাতীয় নির্বাচন সামনে থাকায় এরকম নাটকের পুনরাবৃত্তি হওয়ার সম্ভাবনাও রয়েছে।
ইতিমধ্যে মজুরির দাবিতে গার্মেন্টস সেক্টরে বিভিন্ন রকমের জোট গড়ে উঠেছে। প্রায় প্রতিদিনই কোন না কোন জোটের পক্ষ থেকে বিভিন্ন অংকের মজুরি দাবি করা হচ্ছে। কেউ ২০ হাজার, কেউ ২২ হাজার, কেউ ২৩ হাজার বা কেউ কেউ ২৪, ২৫ হাজার টাকা মজুরি দাবি করছেন। এসব অংক নির্ধারণে যুক্তি হিসেবে তারা সামনে আনছেন বিভিন্ন গবেষণার তথ্য উপাত্ত। কেউ শ্রমিকের খাদ্যের ক্যালরি হিসেব করছেন, কেউ বাজারদর হিসেব করছেন, কেউ মূল্যস্ফীতি হিসেব করছেন। তবে সকল হিসেবে মজুরি কোনভাবেই ২০ থেকে ২৫ হাজার টাকার মধ্যে আসে না। এক্ষেত্রে উল্লেখিত দাবিনামাগুলোর শেষে সংশ্লিষ্ট জোট বা শ্রমিক সংগঠনগুলো বলছে দেশের গার্মেন্টস সেক্টরের মালিকদের বাস্তবতা বিবেচনা করে প্রকৃত মজুরি অনেক আসলেও আমরা এইটুকু দাবি করছি। অর্থাৎ মজুরিবোর্ড গঠন হওয়ার পূর্বেই এসব কথিত শ্রমিক নেতারা মালিকদের সাথে আপোস করে বসে আছেন। এখনো মজুরিবোর্ড গঠন নিয়ে সরকারের কোন তৎপরতাই দৃশ্যমান হচ্ছে না। তার মধ্যে প্রতিনিয়ত দ্রব্যমূল্য লাফিয়ে লাফিয়ে বাড়ছে। ফলে আজকের ১০০ টাকা, এক সপ্তাহ পরে তা অবমূল্যায়ন হয়ে ৫০ টাকার সমান মূল্যমান দাঁড়াচ্ছে। তাই আজকের ২০ হাজার টাকা, ৬ মাস পরে হয়ত তা ১০/১৫ হাজার মূল্যমানে দাঁড়াবে। তারপরও কেন টাকার অংকে এখনই মজুরির দাবি বিভিন্ন জোট থেকে দুমছে করা হচ্ছে? শ্রমিকদের কলোনীগুলো ঘুরে আসলে দেখা যায়, যে রুমে ৪/৫ জন শ্রমিক গাদাগাদি করে থাকেন সেখানেও প্রতিটি সিট ভাড়া প্রায় হাজার খানেক টাকা। মাসে খাওয়া-দাওয়া বাবদ খরচ ৪/৫ হাজার টাকা। যাতায়াত, ইউটিলিটিসহ আরো প্রায় ২/৩ হাজার শ্রমিকদের খরচ হয়। অর্থা সিঙ্গেল শ্রমিকেরই মাসে মিনিমাম খরচ প্রায় ৮/১০ হাজার টাকা। তারপর বাড়িতে থাকা স্ত্রী, ছেলে-মেয়ে ও বাবা-মা’র খরচ হিসেব করলে শ্রমিকদের ভাষ্যমতে এখনকার বাজারদরেই তা মজুরি ৪০ হাজারের নিচে সম্ভব নয়। তবে বর্তমানে একজন জ্যাকার্ড অপারেটর গড়ে ১২-১৬ হাজার টাকা মজুরি পান। তা দিয়ে তারা নানান সংকট-ঝামেলার মধ্যে এক মানবেতর জীবন যাপন করছেন। বর্তমান এই দুর্দশা থেকে কিছুটা উন্নতির জন্যই তারা একটি বাঁচার মতো মজুরি প্রত্যাশা করেন। কিন্তু বাজারে ২০-২৫ হাজার টাকার যে দাবি উঠেছে তা শেষ পর্যন্ত কত টাকার মধ্যে গিয়ে ঠেকবে এবং তা যে মালিকদের অস্ত্র হিসেবেই ব্যবহৃত হবে– তা ভেবে শ্রমিকদের মধ্যে উদ্বেগ কাজ করছে। কারণ ২০-২৫ হাজার টাকা মজুরি দাবি করলে মালিকরা যদি ১৫/১৬ হাজার টাকার মধ্যেও মেনে নেয় তা হবে জয়জয়কার। অথচ এর কাছাকাছি মজুরি শ্রমিকরা ইতিমধ্যে ভোগ করছেন। ফলে কথিত শ্রমিক নেতাদের আজকের দাবি গার্মেন্টস শ্রমিকদের কাছে বিশ^াসঘাতকতা হিসেবেই বিবেচিত হবে।
মজুরির প্রশ্নটি শ্রমিক শ্রেণীর রাজনৈতিক লক্ষ্য তথা শোষণ থেকে মুক্তির প্রশ্নের সাথে জড়িত। পৃথিবীর ইতিহাসে শ্রমিক শ্রেণীর যখন রাজনৈতিক মঞ্চে আবির্ভাব ঘটে তখন থেকেই শ্রমিক শ্রেণীর শোষণ থেকে মুক্তির লক্ষ্যে কর্মঘন্টা ও কর্মঘন্টার হিসেবে তার ন্যায্য মজুরির প্রশ্নটি সামনে এসেছে। শোষণমূলক ব্যবস্থায় নি¤œতম মজুরির নামে শ্রমিকদের যে মজুরি নির্ধারণ করা হয়, তা মূলত মালিকদের অগাধ মুনাফা নিশ্চিত হওয়ার পর শ্রমিকদের প্রদেয় শ্রমের সামান্য অংশ মাত্র। যা দিয়ে শ্রমিকদের জীবন ভালোভাবে চলার কোন সুযোগই থাকে না। বরং এই মজুরির পরিমাণ এতটাই কম হয় যে, বিভিন্নভাবে হিমসিম খেয়ে সংসার চালাতে পরের মাসের মজুরি থেকে পরিশোধ করা হবে বলে অগ্রিম ধারদেনা করে নিয়ে চলতে হয় শ্রমিকদের। এ কারণে শ্রমিক কখনোই চাকুরি ছাড়ার চিন্তা করতে পারে না। অবর্ণনীয় শোষণ-নির্যাতন ও দু:খ, কষ্ট, যন্ত্রণা নিয়ে হলেও সে চাকুরি করে যেতে বাধ্য হয়। তাই শ্রমিক শ্রেণীকে এই বন্দিদশা থেকে মুক্ত করার লক্ষ্যে শ্রমিক সংগঠনগুলোর রাজনৈতিক কর্মসূচি হওয়া উচিৎ শ্রমিকের ন্যায্য মজুরি দাবি করা। যে মজুরি দিয়ে শ্রমিকের একটি নিরাপদ জীবনের নিশ্চয়তা হবে এবং তা প্রদান করতে হলে মালিকের মুনাফার আঁতে ঘা লাগবে। যে দাবি করলে শ্রমিকের শ্রমের প্রকৃত মূল্য এবং মালিকের মুনাফার হার বের হয়ে আসবে, সেটি হবে শ্রমিক শ্রেণীর মজুরির প্রশ্নে রাজনৈতিক লক্ষ্য। গার্মেন্টস মালিকরা প্রকৃতপক্ষে শ্রমিকদের কত পাই দিয়ে কত ক্রোড় কেড়ে নিচ্ছে সে চিত্রটি তুলে ধরা হচ্ছে শ্রমিকশ্রেণীর রাজনৈতিক লক্ষ্য। অথচ এক্ষেত্রে কথিত শ্রমিক নেতারা চেঁচিয়ে বলবে যে, আমরা শ্রমিকদের নিয়ে রাজনীতি করতে আসি নি । আমরা ট্রেড ইউনিয়ন প্র্যাকটিকস থেকে শ্রমিকদের মজুরি বৃদ্ধি করতে এসেছি। এই কথার মধ্য দিয়ে এসব কথিত শ্রমিক নেতারা নিজেদের আড়াল করতে চাইলেও তারা নিজেরাই নিজেদের ¯^রুপ উন্মোচন করে দিচ্ছেন। কারণ তাদের উত্থাপিত যুক্তি ও দাবি যে অবশেষে মালিকদের পকেট ভারী করছে, তা স্পষ্ট হয়ে উঠছে।
শ্রমিক¯^ার্থ বিরোধী যুক্তি ও দাবি উত্থাপন করে কথিত শ্রমিক নেতারা ধর্মঘট করার হুমকিও দিয়ে রাখছেন। ধর্মঘট বা কর্মবিরতি শ্রমিকদের সর্বশেষ চ‚ড়ান্ত কর্মসূচি। অবশ্যই ধর্মঘট এবং সাধারণ ধর্মঘটের মধ্য দিয়ে শ্রমিকরা তাদের দাবি ও অধিকার আদায় করবে। এছাড়া শ্রমিকদের আর কোন হাতিয়ার নেই। কিন্তু যেসব শ্রমিক নেতারা এই ধর্মঘটের ডাক দিয়েছেন তাদের আওতাধীণ বেশকিছু কারখানায় মালিকদের ম্যানেজড ট্রেড ইউনিয়ন রয়েছে। এসব ট্রেড ইউনিয়নগুলো থেকে কখনোই একটি দাবিনামা উত্থাপন করা বা আন্দোলনের কর্মসূচি ঘোষণা করার কথা শোনা যায় নি। বরঞ্চ স্বত:স্ফুর্তভাবে শ্রমিকরা কখনো আন্দোলনে নামলে বিজিএমইএ, বিকেএমইএ বা সরকারী সংস্থাগুলোতে শ্রমিকদের ডেকে নিয়ে নিজেদের কমিশন বাণিজ্য বাগিয়ে নিয়েছেন এসব কথিত নেতারা। ট্রেড ইউনিয়নগত অভিজ্ঞতায় দেখা যায়, ধর্মঘটের প্রস্তুতি নিতে হলে ধারাবাহিকভাবে শ্রমিকদের আন্দোলন-সংগ্রামে অভ্যস্থ করে সামগ্রিকভাবে শ্রমিকদের প্রস্তুত করতে হয়। অথচ সে ধরণের কোন কাজ না করেই বিচ্ছিন্নভাবে ধর্মঘটের আহবান করে শ্রমিকদের একটি নৈরাজ্যিক পরিস্থিতিতে ঠেলে দিলে দিনশেষে মালিকদেরই লাভ হয়। সাম্প্রতিক সময়ে মিরপুরের আন্দোলনে প্রকৃতপক্ষে মালিকরাই লাভবান হয়েছে। নেতৃত্বের অভাবে শ্রমিকরা ¯^ত:স্ফুর্তভাবে মাঠে নামায় সরকারী লাঠিয়াল বাহিনী ও মালিকদের সন্ত্রাসী বাহিনীর কাছে শ্রমিকরা নির্মমভাবে প্রহারের শিকার হোন। একই সাথে মামলা, হুলিয়ার কারণে শ্রমিকদের অবস্থা নাজেহাল হয়ে উঠে। তাই মালিকরা চায় প্রথমেই শ্রমিকরা একটি হঠকারী কর্মসূচিতে আসুক। যাতে রাষ্ট্রযন্ত্রকে ব্যবহার করে প্রথমেই আন্দোলন দমন করা যায় এবং শ্রমিকদের মনোবল ভেঙ্গে দেয়া যায়।
গার্মেন্টস সেক্টরে আন্দোলন আন্দোলন খেলার বিষয়টি আরো উন্মোচিত হয় কথিত শ্রমিক সংগঠনগুলোর সিএস, আরওআর ঘাঁটলে। বাংলাদেশে গার্মেন্টস শিল্পের প্রায় ৯০ ভাগ মালিকানা ইউরোপ-আমেরিকার । অর্থাৎ বিদেশী লগ্নিপুঁজির বাহুর জোরে দেশের গার্মেন্ট খাত টিকে আছে। এই লগ্নিপুঁজির মালিকরাই আমাদের দেশীয় মুৎসুদ্দি পুঁজিকে নিয়ন্ত্রণ করতে সরকার গঠণসহ বিভিন্ন নীতিনির্ধারণী কাজে ভ‚মিকা রাখে। ফলে আমাদের নয়া ঔপনিবেশিক আধা-সামন্তবাদী সরকারগুলো এসব প্রভুদের দিক নির্দেশনায় রাষ্ট্র পরিচালনা করে। লগ্নিপুঁজির এসব প্রভুরা রাষ্ট্র নিয়ন্ত্রণ ছাড়াও মাঠের নিয়ন্ত্রনক্ষমতা রাখতে তাদের অর্থায়নে বিভিন্নরুপের সংগঠন গড়ে তোলে। মার্কিন ও ইউরোপের লগ্নিপুঁজির মালিকরা গার্মেন্টস সেক্টরে প্রথমদিকে এনজিওদের মাধ্যমে তৎপরতা চালিয়ে আসলেও পরবর্তীতে বেশ কিছু শ্রমিক সংগঠন গড়ে তোলে। যাদের সরাসরি অর্থায়নসহ সা¤্রাজ্যবাদী লগ্নিপুঁজির ¯^ার্থে প্রণীত বিভিন্ন কর্মসূচিতে অংশগ্রহণ করানো, বিদেশ ঘুরানো এবং এরকম নানান কর্মসূচিতে যুক্ত রেখেছে। গার্মেন্টস শ্রমিকদের মজুরিসহ বিভিন্ন প্রশ্নে এসব কথিত শ্রমিক নেতা ও সংগঠনকে লগ্নিপুঁজির মালিকরা তাদের মুনাফা ও রাজনৈতিক স্বাার্থেও ব্যবহার কওে থাকে। বিশেষ করে আসন্ন জাতীয় নির্বাচনকে সামনে রেখে চীনের সাথে পশ্চিমা সা¤্রাজ্যবাদীদের আন্ত:সা¤্রাজ্যবাদী দ্ব›দ্ব প্রকট। এরকম সময়ে গার্মেন্টস শ্রমিকদের মজুরির প্রশ্নটিকে যে কোন পক্ষ ইস্যু হিসেবে কাজে লাগানোর ষড়যন্ত্র অ¯^াভাবিক কিছু নয়। এসব সমস্ত ষড়যন্ত্র-চক্রান্ত হিসেবে রেখে এবং এদের ¯^রুপ উন্মোচন করে এবারের গার্মেন্টস শ্রমিকদের মজুরির আন্দোলন অগ্রসর করতে হবে। বাজারদরের সাথে সঙ্গতি রেখে মজুরি নির্ধারণের প্রশ্নটি সামনে রাখতে হবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...