• আপডেট টাইম : 21/10/2022 11:47 PM
  • 289 বার পঠিত
  • জয়নাল আবেদীন
  • sramikawaz.com

গার্মেন্ট শ্রমিকদের মজুরি বৃদ্ধির দাবিতে আজ ২১ অক্টোবর ২০২২, শুক্রবার বিকেল ৪টায় শাহবাগের জাতীয় জাদুঘরের সামনে শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র’র ডাকে অনুষ্ঠিত সমাবেশ থেকে অবিলম্বে মজুরি বোর্ড গঠন এবং দ্রুত সময়ে নি¤œতম মজুরি ২০ হাজার টাকা ও অন্যান্য ভাতাসহ নতুন মজুরি ঘোষণার দাবি জানানো হয়। কালক্ষেপণ করা হলে সারাদেশে কর্ম বিরতি ও সর্বাত্মক ধর্মঘটের হুশিয়ারি উচ্চারণ করেন সমাবেশের বক্তারা।
গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র’র সভাপতি শ্রমিকনেতা মন্টু ঘোষ-এর সভাপতিত্বে অনুষ্ঠিত শ্রমিক সমাবেশে বক্তব্য রাখেন গার্মেন্ট টিইউসি’র উপদেষ্টা বর্ষীয়ান জননেতা মনজুরুল আহসান খান, আব্দুল্লাহ ক্বাফী রতন, সাধারণ সম্পাদক জলি তালুকদার, সাদেকুর রহমান শামীম, জিয়াউল কবির খোকন, দুলাল সাহা, আকলিমা আক্তার ডলি, রাহাতুল্লাহ্ জাহিদ, মোহাম্মদ শাজাহান, অব্দুস সালাম বাবুল, নুর“ল ইসলাম প্রমুখ।
সমাবেশে নেতৃবৃন্দ বলেন, দ্রব্যমূল্যের চরম ঊর্ধ্বগতি এবং জীবন ব্যয়ের নজিরবিহীন বৃদ্ধির মুখে দাঁড়িয়ে গার্মেন্ট শ্রমিকদের পক্ষে আর কোনোভাবেই জীবনধারণ করা সম্ভব হচ্ছে না। এই পরিস্থিতিতে দেশের গার্মেন্ট শ্রমিকরা বিভিন্ন শিল্প এলাকায় ¯^তঃস্ফ‚র্তভাবে শান্তিপূর্ণ বিক্ষোভ করছে। কিন্তু শ্রমিকদের বাঁচার মত মজুরির দাবির প্রতি সরকার ও মালিকপক্ষ কর্ণপাত করছে না। শ্রমিকদের আন্দোলন বিরুদ্ধে সরকার দমন-পীড়নের পথ বেছে নিয়েছে।
নেতৃবৃন্দ বলেন, দ্রব্যমূল্যের চরম ঊর্ধ্বগতি ও বাড়ি ভাড়াসহ জীবন যাত্রার ব্যয় কয়েকগুণ বৃদ্ধি পাওয়ায় গত প্রায় তিন বছর ধরে গার্মেন্ট শ্রমিকরা ২০ হাজার টাকা নি¤œতম মজুরির দাবিতে আন্দোলন করে আসছে। বর্তমানে বাজার এবং মুদ্রাস্ফীতির হার বিবেচনায় দাবিকৃত মজুরিও আজ অপ্রতুল হয়ে পরেছে। নেতৃবৃন্দ আরো বলেন, চলমান মজুরি আন্দোলন বেগবান এবং অভিন্ন দাবিতে অন্দোলন পরিচালনা করতে গার্মেন্ট শিল্পের অন্যান্য শ্রমিক সংগঠনসমূহের সাথে গার্মেন্ট টিইউসি আলোচনা চালাচ্ছে।
নেতৃবৃন্দ আরো, গার্মেন্ট শ্রমিকদের মজুরি বৃদ্ধির জন্য অতীতে প্রতিবারই শ্রমিকদের কঠোর আন্দোলন, অনেক ত্যাগ শিকার এবং জুলুম-নির্যাতন ভোগ করতে হয়েছে। তার পরেও কখনোই শ্রমিকদের দাবির কাছাকাছি কিংবা তৎকালীন বাজারদর অনুযায়ী কোনমতে ‘বাঁচার মত মজুরি’ও আদায় হয়নি। প্রতিবারে গ্রেড চুরিসহ নানান কারসাজির মাধ্যমে শ্রমিকদের প্রকৃত আয় কমিয়ে দেয়া হয়েছে।
নি¤œতম মজুরি বৃদ্ধির পাশাপাশি সোয়েটারের পিসরেটসহ সকল গ্রেডে একই হারে মজুরি বৃদ্ধি করতে হবে বলে সমাবেশ থেকে দাবি জানানো হয়।
সমাবেশ শেষে একটি মিছিল শাহবাগ থেকে কাঁটাবন হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে।

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...