• আপডেট টাইম : 23/03/2024 12:49 AM
  • 131 বার পঠিত
  • প্রেস বিজ্ঞপ্তি
  • sramikawaz.com

 

গত বছর সংঘটিত মজুরি আন্দোলনে চার জন গার্মেন্টস শ্রমিক (রাসেল হাওলাদার, ইমরান হোসেন, আঞ্জুয়ারা খাতুন, জালাল উদ্দিন) নিহত ও অসংখ্য শ্রমিকের আহতের ঘটনার সুষ্ঠু তদন্তের লক্ষ্যে দেশের বিশিষ্ট অর্থনীতিবিদ অধ্যাপক আনু মুহাম্মদের নেতৃত্বে গণতদন্ত কমিটি গঠিত হয়েছে।

 এ কমিটিতে রয়েছেন দেশের বিশিষ্ট আইনজীবী, শ্রমিক সংগঠক, অর্থনীতিবিদ, লেখক ও গবেষক।

২২ মার্চ শুক্রবার জাতীয় প্রেসক্লাবের মাওলানা মোহাম্মদ আকরম খাঁ হলে সকাল ১১টায় এক সংবাদ সম্মেলনে ‘মজুরি আন্দোলনে শ্রমিক হতাহতে গণতদন্ত কমিটি’ নামে এই কমিটি ঘোষণা করা হয়। অধ্যাপক আনু মুহাম্মদের সভাপতিত্বে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য উপস্থাপন করেন বাংলাদেশ শ্রমিক কর্মচারী ফেডারেশনের সভাপতি জহিরুল ইসলাম।

 অধ্যাপক আনু মুহাম্মদকে আহবায়ক ও জহিরুল ইসলামকে সদস্য সচিব করে গঠিত ৩১ সদস্য বিশিষ্ট কমিটিতে সদস্য হিসেবে আছেন মনজুরুল আহসান খান (সমন্বয়ক, জাতীয় শ্রমিক কর্মচারী সংগ্রাম পরিষদ); ব্যারিস্টার জোতির্ময় বড়ুয়া (বাংলাদেশ সুপ্রিম কোর্ট); ব্যারিস্টার সাদিয়া আরমান (বাংলাদেশ সুপ্রিম কোর্ট); অ্যাডভোকেট এস এম এ সবুর (ভারপ্রাপ্ত সভাপতি, ঐক্য ন্যাপ); অ্যাডভোকেট মো. নেসার আহমেদ (বাংলাদেশ সুপ্রিম কোর্ট); অ্যাডভোকেট ইমতিয়াজ মাহমুদ (বাংলাদেশ সুপ্রিম কোর্ট); অ্যাডভোকেট আইনুন নাহার লিপি (বাংলাদেশ সুপ্রিম কোর্ট); ডা. ম. হারুন-অর-রশিদ (বিশিষ্ট চিকিৎসক ও প্রাক্তন অধ্যাপক, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ও মিটফোর্ড হাসপাতাল); মাহতাব উদ্দীন আহমেদ (গবেষক); মাহা মির্জা (গবেষক ও শিক্ষক, অর্থনীতি বিভাগ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়); অ্যাডভোকেট আব্দুল মতিন (বাংলাদেশ সুপ্রিম কোর্ট); মোশরেফা মিশু (সাধারণ সম্পাদক, গণতান্ত্রিক বিপ্লবী পার্টি ও সভাপতি, গার্মেন্টস শ্রমিক ঐক্য ফোরাম); অ্যাডভোকেট মন্টু ঘোষ (বাংলাদেশ সুপ্রিম কোর্ট); প্রকৌশলী এ এ এম ফয়েজ হোসেন (সাধারণ সম্পাদক, বাংলাদেশ শ্রমিক ফেডারেশন); শামীম ইমাম (সাধারণ সম্পাদক, জাতীয় শ্রমিক ফেডারেশন বাংলাদেশ); হারুনার রশিদ ভূঁইয়া (আহবায়ক, শ্রমজীবী আন্দোলন); সুশান্ত সিনহা সুমন (সাধারণ সম্পাদক, গণতান্ত্রিক শ্রমিক আন্দোলন); মীর মোফাজ্জল হোসেন মোস্তাক (সভাপতি, বিপ্লবী শ্রমিক সংহতি); আলিফ দেওয়ান (যুগ্ম সম্পাদক, ট্রেড ইউনিয়ন ফেডারেশন); আব্দুল আলী (সভাপতি, শ্রমজীবী সংঘ); সাদেকুর রহমান শামীম (সাধারণ সম্পাদক, গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র); মাসুদ রেজা (সভাপতি, গার্মেন্টস শ্রমিক ফেডারেশন); শবনম হাফিজ (সভাপতি, গার্মেন্টস শ্রমিক মুক্তি আন্দোলন); সত্যজিত বিশ্বাস (সাধারণ সম্পাদক, গার্মেন্টস ওয়ার্কার্স ইউনিয়ন); সাইফুল ইসলাম (সাধারণ সম্পাদক, বিপ্লবী গার্মেন্টস শ্রমিক সংহতি); জিয়াউল কবির খোকন (গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র, গাজীপুর জেলা); মানস নন্দী (সমন্বয়ক, ব্যাটারিচালিত যানবাহন শ্রমিক ফেডারেশন); আব্দুল্লাহ আল কাফি রতন (উপদেষ্টা, চা শ্রমিকদের দশ দফা বাস্তবায়ন সংগ্রাম কমিটি); বাবুল হোসেন (সাধারণ সম্পাদক, গার্মেন্ট শ্রমিক সংহতি)।

অধ্যাপক আনু মুহাম্মদ বিভিন্ন প্রশ্ন তুলে বলেন, শ্রমের বিনিময়ে প্রাপ্য মজুরি চাওয়ার পরিণামে শিল্পাঞ্চল রক্তাক্ত হয় কেন? কেন অকাল মৃত্যু হয় নারী- পুরুষের? কেন জখম হয় শত শত শ্রমিক? কেন প্রতিবছর ন্যূনতম মজুরি চাইতে আন্দোলনে নামতে হয়? কেন রাষ্ট্র তার সবরকম সংস্থা নিয়ে সবসময়ই শ্রমিকদের বিরুদ্ধে অবস্থান নেয়? পুলিশসহ নানা বাহিনী কি প্রচলিত আইনও মান্য করে? শিল্পপুলিশ আসলে কার স্বার্থ রক্ষা করে? মালিকের না শ্রমিকের?Ñএইসব প্রশ্নের উত্তর জানার অধিকার বাংলাদেশের সকল নাগরিকের। সরকার এইসব অনিয়ম ও জুলুম-হত্যাকাÐের কোনো কার্যকর তদন্ত না করায় নাগরিকদের পক্ষ থেকে আমরা ‘মজুরি আন্দোলনে শ্রমিক হতাহতে গণতদন্ত কমিটি’ গঠন করেছি।

অধ্যাপক আনু মুহাম্মদ তাঁর বক্তব্যে আরও বলেন, “এই কমিটির অধীনে যে পরিস্থিতিতে শ্রমিকেরা রাস্তায় আন্দোলন করছিলেন, সেই পরিস্থিতি ও তাদের দাবি পর্যালোচনা; আন্দোলন নিয়ে মালিকপক্ষ, পুলিশ, বিজিএমইএ’সহ অন্যান্য প্রতিষ্ঠানের ভূমিকা; শ্রমিকদের আন্দোলনে হামলা চালানোতে জড়িতদের সনাক্তকরণ; গুলিবর্ষণকারীদের পরিচয় ও কারণ উদঘাটন; নিহত-আহত শ্রমিকদের পরিচয়; হতাহতের ঘটনায় মামলা, তদন্ত, দোষী ব্যক্তিদের শাস্তি বিধান বিষয়ে সরকার ও সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের পদক্ষেপ ও ব্যাখ্যা; প্রচলিত আইনের মাপকাঠিতে পুলিশ, মালিক ও সরকারি বিভিন্ন সংস্থার ভূমিকা; মালিক ও বিজিএমইএ-র ভূমিকা; শ্রমিকদের মজুরি, কর্মপরিবেশ, অধিকার নিয়ে অস্থিরতা, সহিংসতা, দমনপীড়ন বন্ধ করতে করণীয় ইত্যাদি দিক নিয়ে গভীর অনুসন্ধান চালানো হবে। আর আমরা এসব করতে প্রকাশিত খবর, লেখালেখি, রিপোর্ট পর্যালোচনার পাশাপাশি শ্রমিক, মালিক ও পুলিশসহ সরকারের বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তাদের বক্তব্য গ্রহণ করবো। নিহত শ্রমিক পরিবারসহ প্রত্যক্ষদর্শীদের সাক্ষাৎকারও গ্রহণ করা হবে।”

লিখিত বক্তব্যে বলা হয়, ঘোষিত কমিটি আগামী মে মাসের ১৫ তারিখের মধ্যে তদন্তের কাজ সম্পন্ন করবে এবং একই মাসের শেষ সপ্তাহে গণতদন্তের প্রতিবেদন জনসমক্ষে পেশ করবে।

সংবাদ সম্মেলনে উত্থাপিত বক্তব্যের উপর সম্পূরক আলোচনা করেন মনজুরুল আহসান খান, ব্যারিস্টার জ্যোতির্ময় বড়–য়া, ব্যারিস্টার সাদিয়া আরমান, অ্যাডভোকেট এস এম এ সবুর, মোশরেফা মিশু, ডা. ম. হারুন-অর-রশিদ।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...