• আপডেট টাইম : 01/07/2022 05:52 AM
  • 407 বার পঠিত
  • প্রেস বিজ্ঞপ্তি
  • sramikawaz.com

ঈদের আগে বেতন-বোনাস পরিশোধ ও অবিলম্বে মজুরি বোর্ড গঠন করে গার্মেন্টস শ্রমিকদের ন্যূনতম মজুরি ২০ হাজার টাকা ঘোষণা করার দাবি জানিয়েছে গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র-জিটিইউসি। জিটিইউসি নেতৃবৃন্দ বাজার দরের সাথে সঙ্গতি রেখে মহার্ঘ্য ভাতা প্রদান এবং ন্যায্য মূল্যে রেশন দেয়ার দাবি জানান।

১ জুলাই শুক্রবার বিকেল ৫ টায় নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সামনে এ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

 মানববন্ধনে সভাপতিত্ব করেন গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র জেলা কমিটির সভাপতি এম এ শাহীন। বক্তব্য রাখেন সংগঠনের কেন্দ্রীয় নেতা দুলাল সাহা, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র জেলা কমিটির সভাপতি আঃ হাই শরীফ, সাধারণ সম্পাদক বিমল কান্তি দাস, গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র জেলা কমিটির সাধারণ সম্পাদক ইকবাল হোসেন সহ অন্যান্য নেতৃবৃন্দ।

সমাবেশে নেতৃবৃন্দ বলেন, সারা বছর শ্রমিকরা হাড়ভাঙ্গা খাটনি কেটে কারখানায় উৎপাদন করে মালিকদের মুনাফা করে দেয়। বিপরীতে গার্মেন্টস মালিকরা বারো মাস'ই শ্রমিকদের বেতন-ভাতা নিয়ে ঘোরাঘুরি করে। ঈদকে কেন্দ্র করে সকল পাওনা পরিশোধের প্রতিশ্রুতি দেয়। কিন্তু ঈদ মূহুর্তে এসে কতিপয় মালিক শ্রমিকদের বেতন-বোনাস না দিয়ে চরম বিপদে ফেলে দেয়। ঈদের দিনেও শ্রমিকরা না খেয়ে থাকে চোখের জলে তাদের বুক ভাসে। আমাদের দেশের গার্মেন্টস মালিকরা সবচেয়ে বেশি বিলাস বহুল জীবন-যাপন করে অথচ শ্রমিকদের বেতন-বোনাস দেয়ার বেলায় সবচেয়ে বেশি অসহায় হয়ে পড়ে। এসব ছলচাতুরি করে পার পাওয়া যাবে না। কোন শ্রমিককে বেতন-বোনাস থেকে বঞ্চিত করা হলে সেই মালিকের বাড়ি ঘেরাও করে পাওনা আদায় করা হবে। এই পরিস্থিতির মুখোমুখি হওয়ার আগেই শ্রমিকদের বেতন-বোনাস প্রাপ্তি নিশ্চিত করতে সরকার ও গার্মেন্টস মালিকদের সংগঠন বিকেএমইএ, বিজিএমইএ-কে দায়িত্বশীল পদক্ষেপ নিতে হবে। সরকারি বেসরকারি সকল প্রতিষ্ঠানের কর্মচারীরা-কর্মকর্তারা এক মাসের বেতনের সমপরিমাণ ঈদ বোনাস পায় কিন্তু দেশের অর্থনীতির মূল ভূমিকায় যে শ্রমিক তাদের এক'ই হারে বোনাস দেয়া হয় না। এক দেশে দুই নিয়ম চলতে পারে না। ঈদের আগে গার্মেন্টস শ্রমিকদের এক মাসের বেতনের সমপরিমাণ ঈদ বোনাস ও সকল বকেয়া পাওনা পরিশোধ করতে হবে। শ্রমিক স্বার্থবিরোধী আইন বাতিল করে দেশের সংবিধান ও আন্তর্জাতিক শ্রম আইন অনুসারে গণতান্ত্রিক শ্রম আইন প্রণয়ন করতে হবে।

 

নেতৃবৃন্দ আরও বলেন, দ্রব্যমূল্যের ঊর্ধ্বমূখী বাজারে শ্রমিকরা খুবই অভাব-অনটনে দিনাতিপাত করছে। সময় মতো টাকা না পেলে তারা বাড়ি ভাড়া ও মুদিদোকানির বাঁকীর টাকা পরিশোধ করতে পাড়বে না। ঈদের মধ্যে পরিবার পরিজন নিয়ে চরম বিপদে পড়বে। শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধে কোন প্রকার ছলচাতুরি বরদাস্ত করা হবে না। দ্রব্যমূল্যের ঊর্ধ্বমূখী বাজার ও বাড়ি ভাড়া, পরিবহন ভাড়া বৃদ্ধির কারণে জনজীবনের ব্যয় বেড়েছে কয়েক গুণ কিন্তু শ্রমিকের মজুরি এক টাকাও বাড়ে নাই। ফলে শ্রমিকরা চরম সংকটে মানবেতর জীবনযাপন করছে। দিন-রাত পরিশ্রম করে যে মজুরি পায় সেই টাকা দিয়ে তাদের পরিবার পরিজন নিয়ে খেয়ে পড়ে জীবন ধারণ করা সম্ভব হচ্ছে না। নিত্যপণ্যের দাম কমিয়ে শ্রমিক মেহনতি নিম্ন আয়ের সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে আনতে হবে। বর্তমান বাজার পরিস্থিতি বিবেচনায় নিয়ে সরকারকে জুলাই মাসের মাঝামাঝি সময়ের মধ্যে মজুরি বোর্ড গঠন করে গার্মেন্টস শ্রমিকদের ন্যূনতম মজুরি ২০ হাজার টাকা ঘোষণা করতে হবে। মজুরি বৃদ্ধি না হওয়া পর্যন্ত শ্রমিকদের বেঁচে থাকার জন্য ৫০ ভাগ মহার্ঘ্য ভাতা প্রদান ও ন্যায্য মূল্যে রেশন দিতে হবে। নয়তো ঈদের পর তীব্র আন্দোলন গড়ে তুলে দাবি আদায় করার হুঁশিয়ারি দেন নেতৃবৃন্দ।

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...