• আপডেট টাইম : 14/12/2021 08:37 PM
  • 375 বার পঠিত
  • আওয়াজ ডেস্ক
  • sramikawaz.com



বাংলাদেশ রেলওয়েসহ সকল সরকারি চাকুরীজীবীদের মধ্যে সর্বোচ্চ ও সর্বনিম্ন স্কেলের মধ্যে বেতনের পার্থক্যকে অমানবিক ও বর্তমান বাজারে অনুপযোগী হিসেবে অবহিত করেছে বাংলাদেশ রেলওয়ে পোষ্য সোসাইটি।

১৪ই ডিসেম্বর মঙ্গলবার সংবাদ মাধ্যমে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ দাবি করেন বাংলাদেশ রেলওয়ে পোষ্য সোসাইটির সভাপতি মো. মনিরুজ্জামান মনির।

মোঃ মনিরুজ্জামান মনির বলেন, ২০১৫ সালের অষ্টম পেস্কেল অনুসারে ২০টি গ্রেডকে ৪টি শ্রেণীতে ভাগ করা হয়। ১ম থেকে ৯ম গ্রেড প্রথম শ্রেণী, শুধুমাত্র ১০ম গ্রেড দ্বিতীয় শ্রেণী, ১১—১৬তম গ্রেড তৃতীয় শ্রেণী ও ১৭—২০তম গ্রেড চতুর্থ শ্রেণী। সর্বনিম্ন গ্রেডের একজন কর্মচারী মূল বেতন ৮ হাজার ২৫০ টাকা আর সর্বোচ্চ গ্রেডের জন্য ৭৮ হাজার টাকা নির্ধারণ করা হয়। বেতন ভাতাসহ সর্বোচ্চ গ্রেডের একজন কর্মকর্তা যেখানে পান ১ লাখ ৪০ হাজার টাকা সেখানে সর্বনিম্ন গ্রেডের একজন কর্মচারী পান সর্বসাকুল্যে ২০ হাজার ১০ টাকা। যা অত্যন্ত বৈষম্যমূলক বলে আমরা মনে করি।

তিনি বলেন, ২০১৫ সালের তুলনায় এখন জীবনযাত্রার ব্যয় বেড়েছে প্রায় ৫০ শতাংশ। মূল্যস্ফীতির কারণে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম এখন আকাশ ছেঁায়া। বাজারে একজন প্রথম শ্রেণীর কর্মকর্তা যে দামে চাল—ডাল—মাছ—মাংস ক্রয় করেন, একজন ৩য় ও ৪র্থ শ্রেণীর কর্মচারীকেও সেই একই দামে ক্রয় করতে হয়। বর্তমান বাজার মূল্যে বেতনের পরিবারের ভরণপোষণ ও ছেলেমেয়েদের পড়ালেখার খরচ মেটাতে পারেন না বেশির ভাই ৪র্থ শ্রেণীর কর্মচারী।

মনিরুজ্জামান মনির বলেন, মাননীয় প্রধানমন্ত্রী ২০১৫ সালে সরকারি কর্মকর্তা—কর্মচারীদের কষ্ট অনুধাবন করে তাদের বেতন বাড়িয়ে প্রায় দ্বিগুন করেছিলেন। আমরা তাঁর এ সিদ্ধান্তকে স্বাগত জানাই। কিন্তু কোন অদৃশ্য কারণে ৩য় ও ৪র্থ শ্রেণীর কর্মচারীদের দাবির পরও সর্বোচ্চ ও সর্বনিম্ন গ্রেডের কর্মচারীর বেতন বৈষম্যটি কোন কারণে ঘোচানো সম্ভব হয়নি। আমরা আশা করছি বর্তমান পরিস্থিতি বিবেচনা করে মাননীয় প্রধানমন্ত্রী বেতন বৈষম্য কমিয়ে যুগোপযোগী নতুন বেতন স্কেল ঘোষণা করবেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...