• আপডেট টাইম : 21/11/2021 01:19 AM
  • 505 বার পঠিত
  • আওয়াজ ডেস্ক
  • sramikawaz.com

কর্মক্ষেত্রে অধিকার আদায়ে একতা দরকার। আইন করে সব বাস্তবায়ন করা যায় না বলে মন্তব্য করেছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান।

শনিবার (২০ নভেম্বর) বিকেলে জাতীয় প্রেস ক্লাবের আবদুস সালাম হলে এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন। আইএলও কনভেনশন ১৯০- এর অনুসমর্থন, বাস্তবায়ন এবং কর্মক্ষেত্রে নারীর প্রতি সহিংসতা এবং হয়রানি নিরসনে করণীয় বিষয়ে এ সেমিনারের আয়োজন করা হয়। বাংলাদেশ কিষাণি শ্রমিক সমিতি, নেসলে এমপ্লয়েজ ইউনিয়ন, পারফেট্টি ভ্যান মেলে এমপ্লয়েজ ইউনিয়ন, কোকাকোলা এমপ্লয়েজ ইউনিয়ন, বাংলাদেশ কৃষি ফার্ম শ্রমিক ফেডারেশন যৌথভাবে সেমিনারটির আয়োজন করে।


সেমিনারে প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান শ্রমিকদের উদ্দেশ্যে বলেন, আপনারা কাজ করুন। আমরা যেকেনো সমস্যায় পাশে আছি। আপনাদের অভিযোগটা যেন আমাদের কাছে পৌঁছায়। আমাদের কাছে আবেদন না করে ধর্মঘটে যাবেন না। মালিক শ্রমিকের কোনো বিষয় সমাধান হবে না- তা হতে পারে না।

তিনি বলেন, শ্রমিকদের পাওনা না দেওয়ায় মালিককে অফিসে এনে তিন দিন বসিয়ে রেখেছি। এরপর টাকা দেওয়ার পরই ছেড়েছি। প্রধানমন্ত্রী শ্রমিকদের পক্ষে বলেই এটা করতে পেরেছি।

প্রতিমন্ত্রী বলেন, পুরুষ পাবে, নারী পাবে না। পুরুষ বেশি পাবে, নারী কম পাবে- এটাও হবে না। সংঘবদ্ধ হয়ে আপনাদের অধিকার আপনাদেরকেই আদায় করতে হবে।

নারীর প্রতি সহিংসতা রোধের বিষয়ে মন্নুজান সুফিয়ান বলেন, দেশে প্রায় অর্ধেক নারী, তার পরেও কেন হয়রানির শিকার। ৪৯ বছর আগে যখন ট্রেড ইউনিয়ন শুরু করি তখন থেকেই এই বৈষম্য। একতাই শক্তি, একতাই বল। তাই পুরুষ পারলে আমি কেন প্রতিরোধ করতে পারবো না- এটা মনে করে প্রতিবাদ করতে হবে।


আইএলও'র ১৯০ অনুসমর্থনের বিষয়ে প্রতিমন্ত্রী বলেন, অনুসমর্থনের প্রস্তুতি নিচ্ছি। চিন্তার কিছু নেই। আমরা ইতোমধ্যে ৩৫টি অনুচ্ছেদ অনুসমর্থন করেছি। আমরা আরেকটি কনভেনশন অনুসমর্থন করে পূর্ণাঙ্গভাবে কাজ করতে পারবো বলে আশা করছি।

তিনি বলেন, আপনাদেরকে ট্রেড ইউনিয়ন করার সুযোগ দেওয়া হয়েছে। কর্মক্ষেত্রেও নানা সুযোগ নিশ্চিত করা হয়েছে, হচ্ছে।

এসময় যাদের রক্তের বিনিময়ে আজ শ্রমিকদের অধিকার নিশ্চিত হয়েছে তাদের প্রতিও শ্রদ্ধা জানান প্রতিমন্ত্রী।

সেমিনারে সভাপতিত্ব করেন বাংলাদেশ কৃষি ফার্ম শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক আব্দুল মজিদ। আইইউএফ এশিয়া-প্যাসিফিকের ন্যাশনাল কো-অর্ডিনেটর নাসরিন সুলতানার সঞ্চালনায় সেমিনারে আরও বক্তব্য রাখেন নেসলে এমপ্লয়েজ ইউনিয়নের সভাপতি মো. আব্দুল মান্নান, সংগঠনটির নারী কমিটির সভাপতি হাসিনা আক্তার, জাতীয় কিষাণি শ্রমিক সমিতির সভাপতি লিলা খানম প্রমুখ।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...