• আপডেট টাইম : 07/05/2024 08:23 PM
  • 62 বার পঠিত
  • আওয়াজ ডেস্ক
  • sramikawaz.com

নিরাপদ ও শোভন পরিবেশে পোশাক প্রস্তুতকারী দেশ হিসেবে বাংলাদেশকে বেছে নিতে বিদেশি ক্রেতাদের আহ্বান জানিয়েছেন বস্ত্র ও পাটমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক। তিনি বলেছেন, আমাদের কর্মপরিবেশ নিরাপদ ও পোশাকের ন্যায্যমূল্য দিতে হবে।

মঙ্গলবার ৭ মে ঢাকার ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় ‘বাংলাদেশ ডেনিম এক্সপো’র ক্লোজিং সিরিমণি অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

পোশাকের ন্যায্যমূল্য দেওয়ার আহ্বান জানিয়ে নানক বলেন, বাংলাদেশ শুধু দ্বিতীয় বৃহত্তম পোশাক রপ্তানিকারক দেশ নয়, নিরাপদতম পোশাক প্রস্তুতকারী দেশও। সবচেয়ে বেশি সবুজ পোশাক কারখানা বাংলাদেশে অবস্থিত।

পোশাকের বিদেশি ক্রেতাদের উদ্দেশে তিনি বলেন, নিরাপদ ও কমপ্লায়েন্স পোশাক প্রস্তুতকারী দেশ হিসেবে আপনারা বাংলাদেশকে বেছে নেবেন। পোশাকের যথাযথ মূল্য বা ফেয়ার প্রাইস নেবেন।


মন্ত্রী আরও বলেন, আফ্রিকান নন-কমপ্লায়েন্স পোশাকের তুলনায় আমাদের পোশাকের মূল্য বেশি হওয়াটা স্বাভাবিক। কারণ, শোভন কর্মপরিবেশ ও পরিবেশবান্ধব পোশাক তৈরিতে এদেশের উদ্যোক্তারা নিয়মিত বিনিয়োগ করছেন।

পোশাকশিল্পের উদ্যোক্তাদের অত্যন্ত চৌকস উল্লেখ করে তিনি বলেন, এ শিল্পে অসংখ্য চ্যালেঞ্জ এসেছে। উদ্যোক্তারা এসব চ্যালেঞ্জ শুধু সফলতার সঙ্গে মোকাবিলা করেছেন তা-ই নয়, শিল্পকে তারা আরও এগিয়ে নিয়ে গেছেন। কোনো কিছুতেই আমাদের অগ্রগতি থামবে না।

অনুষ্ঠানে বিজিএমইএ-এর সাবেক সভাপতি ও আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক সিদ্দিকুর রহমান বলেন, দেশের অর্থনৈতিক উন্নয়নে ব্যবসায়ীদের ভূমিকা রয়েছে। বিশেষত পোশাক খাতের ব্যবসায়ীরা দেশের উন্নয়নে অবদান রাখছেন। তবে এ ব্যবসায়ীরা জাতীয় রাজস্ব বোর্ড ও কাস্টমসের কর্মকর্তারা কাছ থেকে হয়রানির শিকার হন।

বাংলাশের অর্থনীতি ও পোশাক খাত অভূতপূর্ব উন্নতি করেছে বলে জানান নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত ইরমা ভ্যান ডুরেন। তিনি বলেন, পোশাক খাতকে টেকসই করতে নেদারল্যান্ডস সব রকমের সহায়তা করবে। বাংলাদেশ আগামীতে পোশাক রপ্তানির হাব হয়ে উঠবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...