• আপডেট টাইম : 13/11/2021 03:41 AM
  • 857 বার পঠিত
  • বিশেষ প্রতিবেদক, কুষ্টিয়া
  • sramikawaz.com


কুষ্টিয়ার দৌলতপুরে ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান ও সদস্য প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ দেওয়া হয়েছে। ১২ নভেম্বর শুক্রবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত উপজেলার ১৪ ইউনিয়নের চেয়ারম্যান, সদস্য ও সংরক্ষিত মহিলা সদস্য প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ দেওয়া হয়।
আওয়ামী লীগের ১৪ চেয়ারম্যান প্রার্থী নৌকা প্রতীক পেলেও আওয়ামী লীগের বিদ্রোহী ৩৩জন প্রার্থী পেয়েছেন আনারস, মোটরসাইকেল, ঘোড়াসহ বিভিন্ন ধরণের প্রতীক।

মোটরসাইকেল বহর নিয়ে প্রার্থীরা ৭জন রিটার্নিং অফিসারের কাছ থেকে প্রতীক বরাদ্দ নিতে আসলে উপজেলা পরিষদ চত্বরে জন¯্রােতের সৃষ্টি হয়। আর প্রতীক বরাদ্দ পেয়েই চেয়ারম্যান প্রার্থীসহ সদস্য প্রার্থীরা প্রচারণায় নেমে পড়েছেন। অনেকে পোষ্টার সাটনো শুরু করেছেন, কেউ কেউ মাইক যোগে প্রচারণায় নেমেছেন।

এবারের নির্বাচনে দৌলতপুরের ১৪ ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান প্রার্থীরা আওয়ামী লীগ দলীয় প্রার্থী হওয়ায় মাঠ পর্যায়ের আওয়ামী লীগ দলীয় কর্মী ও সমর্থকরা ক্ষুব্ধ অবস্থায় রয়েছেন। তাদের দাবি একই ব্যক্তিদের বার বার মনোয়ন দিতে হবে কেন? তাই আগামী ২৮ নভেম্বরের নির্বাচনে নৌকার বিজয় নিয়ে আওয়ামী লীগ দলীয় প্রার্থীরাও রয়েছেন শঙ্কায়। নৌকার মাঝি হয়ে যারা এবারের নির্বাচনেও প্রতিদ্ব›িদ্বতা করবেন তাদের মধ্যে দৌলতপুর ইউনিয়নে মহিউল ইসলাম মহি, আদাবাড়িয়া ইউনিয়নে মকবুল হোসেন, আড়িয়া ইউনিয়নে সাঈদ আনছারী বিপ্লব, বোয়ালিয়া ইউনিয়নে মহিউদ্দিন বিশ্বাস মহি, হোগলবাড়িয়া ইউনিয়নে সেলিম চৌধুরী, খলিশাকুন্ডি ইউনিয়নে সিরাজুল ইসলাম, মরিচা ইউনিয়নে শাহ আলমগীর, মথুরাপুর ইউনিয়নে সরদার হাসিম উদ্দিন হাসু, ফিলিপনগর ইউনিয়নে একেএম ফজলুল হক কবিরাজ, রিফাইতপুর ইউনিয়নে জামিরুল ইসলাম বাবু, প্রাগপুর ইউনিয়নে আশরাফুজ্জামান মুকুল সরকার, রামকৃষ্ণপুর ইউনিয়নে সিরাজ মন্ডল, চিলমারী ইউনিয়নে সৈয়দ আহমেদ ও পিয়ারপুর ইউনিয়নে আবু ইউসুফ লালু।

মনোনয়নপত্র প্রত্যাহারের শেষদিনে বৃহস্পতিবার ২৬ জন চেয়ারম্যান প্রার্থী তাদের মনোনয়নপত্র প্রত্যাহার করেছেন। এরমধ্যে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী রয়েছেন ২৩জন এবং জাসদ সমর্থিত প্রার্থী রয়েছেন ৩জন। এছাড়াও সদস্য পদে ৫৯জন প্রার্থী তাদের মনোনয়নপত্র প্রত্যাহার করেছেন। এদেরমধ্যে সাধারণ সদস্য পদে রয়েছেন ৫১জন এবং সংরক্ষিত মহিলা সদস্য পদে রয়েছেন ৮জন।

মনোনয়নপত্র প্রত্যাহারের পর দৌলতপুরের ১৪ইউনিয়নে আওয়ামী লীগ দলীয় প্রার্থী ১৪জন এবং আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী ৩৩ জন, বিএনপি দলীয় প্রার্থী ১৪জন এবং জাসদ প্রার্থী ৭জন এবং জাতীয় পার্টি, ইসলামী শাসনতন্ত্র আন্দোলন, জাকের পার্টি ও ¯^তন্ত্র প্রার্থীসহ মোট ৮৯জন প্রার্থী নির্বাচনে প্রতিদ্ব›িদ্বতায় রয়েছেন।

এছাড়াও সাধারণ সদস্য পদে ৬২৪জন এবং সংরক্ষিত মহিলা সদস্য পদে ১৭৪জন প্রার্থী নির্বাচনে প্রতিদ্ব›িদ্বতা করবেন। আগামী ২৮ নভেম্বর ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।

উপজেলার ১৪ ইউনিয়নেই পূর্বের প্রার্থী বহাল রাখার কারণে আওয়ামী লীগের তৃণমূল নেতা-কর্মীদের মধ্যে চাপা ক্ষোভ বিরাজ করছে। আর এর প্রভাব পড়েছে নির্বাচনে। বিদ্রোহী প্রাথীদের ছড়াছড়ি। ভূল সিদ্ধান্তের কারণে আওয়ামী লীগে এক ধরণের চ্যালেঞ্জ মুখে পড়েছে। উপজেলা আওয়ামী লীগের পক্ষ থেকে প্রার্থীরা প্রত্যাহারের আহবান জানালেও সবাই সাড়া দেয়নি। এ সব বিদ্রোহী প্রার্থীর অভিযোগ, আগের বছরের চেয়ারম্যানদের এবার বহাল রাখার কারণে নেতৃত্ব বিকাশের পথে বাঁধার সৃষ্টি করলো। পার্টি যেখানে নেতৃত্ব বিকাশে ভ’মিকা রাখবে, সেখানে উল্টো পুরাতন প্রার্থীদের বহাল রাখার মধ্য দিয়ে বাঁধার সৃষ্টি করলো। ১৪ ইউনিয়নে আগের প্রার্থী বহাল রাখা নজিরবিহীন। এর ফলে ক্লিন ইমেজের লোকের পাশাপাশি বয়সের ভারে ন্যূজ, দুর্নীতির দায়ে মামলা হওয়া ও সমালোচিত লোকও নৌকার মাঝি হয়েছেন। অন্যদিকে বিএনপির কোন বিদ্রোহী নেই।

দৌলতপুরে আওয়ামী লীগকে ঐক্যবদ্ধ করার যে প্রচেষ্টা বর্তমান এমপি ও উপজেলা সভাপতি শুরু করেছিলেন তা কোথায় গিয়ে দাঁড়ায় তা দেখার জন্য অপেক্ষা করতে হবে। দেখতে হবে আওয়ামী লীগের উপর মহলই বা বিষয়টি কিভাব নিচ্ছে। 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...