• আপডেট টাইম : 10/11/2021 04:22 PM
  • 460 বার পঠিত
  • শেখ হাসান আলী, ঢাকা
  • sramikawaz.com


বাঁচার মত মজুরি, অনিয়ম ও অব্যাবস্থপনা দূর এবং সকল বে-আইনি কার্যকলাপ দূর করতে আইবিসি ঘোষিত ৮ দফা দাবি আদায়ের লক্ষ্যে এক সাথে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেছেন শ্রমিকরা নেতারা। তারা বলেন, প্রায় চার বছর আগে মজুরি বৃদ্ধি পেয়েছে, এরপর জীবন নির্বাহের খরচ বেড়েছে। প্রাপ্ত বেতন দিয়ে শ্রমিকরা আর চলতে পারছেন না। এ লক্ষ্যে ৮দফা উপস্থাপন করা হয়েছে যে কোন মূল্যে এই দাবি আদায় করতে হবে। আইবিসি-এর যৌথ সভায় বিভিন্ন এলাকার শ্রমিক নেতারা এ কথা বলেন।


আইবিসির কেন্দ্রীয় কমিটির নেতা-নেত্রী, যুব কমিটি, নারী কমিটির নেতৃবৃন্দের উপস্থিতিতে ৯অক্টোবর ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিরনায়তনে এ সভা অনুষ্ঠিত হয়। সভার সভাপতিত্ব করেন আইবিসির সভাপতি মীর আবুল কালাম আজাদ। সভা পরিচালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক রাজু আহমেদ ।


সভায় সভার সভাপতি বলেন, শ্রমিকদের জন্য অবশ্যই ৮দফা কার্যকর করতে হবে। শ্রমিকরা দেশের উন্নয়নের প্রধান কারিগর। এই শ্রমিকের ন্যায্য অধিকার নিশ্চিত করতে হবে, রাষ্ট্রের সকল সুযোগ-সুবিধা অবশ্যই শ্রমিকদের জন্য নিশ্চিত করতে হবে। শ্রমিকরা কখনো প্রতারিত হতে পারে না। অবশ্যই শ্রমিকদের ন্যায্য অধিকার দিতে হবে।


আইসিসির ৮ দফা দাবি উপস্থাপনা করেন আইবিসি সিনিয়র সহ-সভাপতি সালাউদ্দিন ¯^পন, তিনি বলেন এ ৮ দফা কার্যকর করার জন্য আমরা রাজপথে আছি এবং থাকবো। শ্রমিকের ন্যায্য অধিকার আদায়ে সব সময় কাজ করে যাব।


এ সময় আশুলিয়া আঞ্চলিক কমিটির সভাপতি আল কামরান বলেন, শ্রমিকদের অধিকার আদায়ে করতে হলে অবশ্যই শ্রমিকদের সমস্যাগুলো চিহ্নিত করতে হবে এবং সেই মোতাবেক কাজ করতে হবে। সামনে আমাদের মজুরি বৃদ্ধির দাবি উত্থাপন করতে হবে। এবং আইবিসির ৮দফায় যে সব দাবি তোলা হয়েছে সেটা তৃণমূল শ্রমিকদের দাবি। আমি মনে করি শ্রমিকদের এ সব দাবি মেনে নেয়া প্রয়োজন। এবং শ্রমিকদের জীবনমানের কথা বিবচেনা করে এসব দাবি পূরণে পদক্ষেপ নিতে হবে। দেশের উন্নয়ন হচ্ছে কিন্তু শ্রমিকদের জীবনমানের কোন পরিবর্তনই হচ্ছে না।


গাজীপুরের সভাপতি মোবারক খান বলেন, শ্রমিকরা সবসময় নির্যাতনের শিকার হয়েছেন। এর একটা সুরাহা হওয়া প্রয়োজন। আইবিসি ৮দফা বাস্তবায়নে আমরা গাজীপুরের সকল নেতারা কাজ করে যাবো ইনশাল্লাহ। দরকার হলে জীবন দিবো তারপরও শ্রমিকের অধিকার বাস্তবায়ন করব।


নারায়ণগঞ্জের সভাপতি সেন্টু বলেন, মজুরি বোর্ড গঠনের ¶েত্রে এবিসির অন্যতম ভূমিকা পালন করতে হবে এবং কিছু হলুদ শ্রমিক নেতা যারে মজুরি বোর্ডের দালালি না করতে পারে সেদিকে আইবিসি অবশ্যই সচেতন থাকতে হবে। শ্র্িরমকদের অধিকার আদায়ে সোচ্চার থাকতে হবে।


চট্টগ্রামের সভাপতি আবদুল মান্নান বলেন, শ্রমিকদের অধিকার বাস্তবায়েনর সব সময় আমরা মাঠে কাজ করে যাচ্ছি, শ্রমিকদের জীবনমানের উন্নতির জন্য কাজ করছি। শ্রমিকের ভাগ্যের পরিবর্তনের জন্য কাজ করে যাচ্ছি। শ্রমিক যেন সুস্থ থাকতে এবং তাদের ¯^াস্থ্যগত সমস্যার সমাধান হয় এবং শ্রম আইন অনুযায়ী যেন তারা তাদের অধিকার পায় সেই ল¶্যে ৮ দফা অবশ্যই কার্যকর করতে হবে।


আইবিসি নারী কমিটির সভাপতি হাসি আক্তার বলেন, শ্রমিকের জন্য আইবিসি নিরলসভাবে কাজ করে যাচ্ছে। আমরা প্রতিনিয়ত শ্রমিকদের সমস্যাগুলো দেখছি এবং শ্রমিকদের নিত্যদিনের যে সমস্যাগুলো তৈরি হচ্ছে তাদের মধ্যে অন্যতম সমস্যা হলো অতিরিক্ত কাজের চাপ, সঠিক সময়ে মজুরি বৃদ্ধি না করা এবং ¯^াস্থ্যগত সমস্যা নিয়ে শ্রমিকরা জীবন পার করছেন। এ অবস্থায় আইবিসি ৮দফা অবশ্যই কার্যকর করতে হবে। এটা করা হলে শ্যমিকদের কিছুটা হলেও পরিবর্তন আসবে ইনশাআল্লাহ।


আশুলিয়া আঞ্চলিক কমিটির সাধারণ সম্পাদক সারোয়ার হোসেন বলেন, শ্রমিকদের ব্যাপারে বিভিন্ন সিদ্ধান্ত যখন সরকার নেয় তখন আইবিসি প্রতিনিধিদের অংশগ্রহণ নিশ্চিত করতে হবে। তাহলে আমরা সেখানে ভ’মিকা রাখতে পারবো। তারা একা একা মনমতো করে সিদ্ধান্ত নিয়ে নেয় যার ফলে শ্রমিকরা সবসমযয়ই তাদের ন্যায্য অধিকার থেকে বঞ্চিত হয়। আমি মনে করি আইবিসির ৮দফা শ্রমিকদের ন্যায্য অধিকার ফিরিয়ে দিবে। অবিলম্বে ৮দফা কার্যকর করার জন্য সরকারের কাছে জোর আবেদন জানাচ্ছি ।


আইবিসি যুব কমিটির সভাপতি রাসেল আহমেদ বলেন, শ্রম আইনের কিছু কালো অধ্যায় রয়েছে যা সংশোধন করা প্রয়োজন। অথবা বাতিল করা উচিত। লেবার কোর্টে কিছু মামলা রয়েছে যা বছরের পর বছর ঝুলে আছে। কিন্তু কোন রায় হচ্ছে না। মামলার দীর্ঘসূত্রতার কারণে শ্রমিকরা বঞ্চিত হচ্ছেন, ন্যায্য অর্থ পাচ্ছেন না। যেহেতু মামলার সংখ্যা দিন বেড়ে যাচ্ছে, তাই বাড়তি মামলা সামাল দিতে কোর্টের সংখ্যা বৃদ্ধি করতে হবে। বর্তমান সময়ে শ্রমিকদের সমস্যার সমাধানে বহু মতামত ও বাস্তবতার নিরিখে ৮দফা মেনে নেয়া প্রয়োজন।


আইবিসি নারী কমিটির সাধারণ সম্পাদক শামীমা আক্তার বলেন দেশের এত উন্নয়ন করে লাভ কি, যদি শ্রমিকরা দিনমজুররা না খেয়ে থাকে। করোনাকালীন সময় আমরা দেখেছি শ্রমিকরা কিভাবে চাকরি হারিয়েছেন এবং কত কষ্ট করে জীবন যাপন করেছেন।


আইসিসির সাবেক সভাপতি আমিরুল হক আমিন বলেন, শ্রমিকদের ন্যায্য অধিকার বাজার মত মজুরি প্রদান করতে হবে। বিভিন্ন অঞ্চলে শ্রমিকরা কাজ করছে সেই অঞ্চলগুলোতে হাসপাতাল নির্মাণ, শ্রম আদালত স্থাপন করতে হবে। বর্তমানে শ্রমিকরা অতিষ্ঠ হয়ে উঠেছে। অতিরিক্ত কাজের চাপের কারণে প্রতিনিয়ত শ্রমিকরা অসুস্থ হচ্ছে এবং বিভিন্ন অজুহাত দেখিয়ে শ্রমিকদের বের করে দিচ্ছে। কিছু কিছু কারখানাতে করোনার অজুহাতে শ্রমিকদের ছাঁটাই করা হয়েছে।


মালিক বিভিন্ন কৌশল অবলম্বর করে শ্রমিক নেতাদের নামে মিথ্যা মামলা দিচ্ছে ইন্ডাস্ট্রিয়াল পুলিশের মাধ্যমে। এর প্রতিকার চাই। বিবিসির ৮দফা বাস্তবায়নে আমরা কঠোর ধর্মঘটের ডাক দিবো।


আইবিসির সাবেক মহাসচিব জেডএম কামরুল আনাম বলেন, শ্রমিকরা সব সময়ই অধিকার বঞ্চিত হয়েছেন এবং শ্রমিক তার প্রাপ্য কোনদিন পাননি। তিনি বলেন, যত দিন যাচ্ছে শ্রমিকদের সমস্যা দিন যাচ্ছে আরও বৃদ্ধি পাচ্ছে। আমি মনে করি শ্রমিকদের জীবনমানের উন্নয়নই হচ্ছে না। শ্রমিকদের জন্য যে সব সিদ্ধান্ত সরকারি দপ্তরগুলো গ্রহণ করে সে সব জায়গায় আমাদের কোন প্রতিনিধিকে আমন্ত্রণ জানানো না। তারা তাদের মত করে সিদ্ধান্ত নেয়। আর শ্রমিকদের উপর চাপিয়ে দেয়। বাংলাদেশের শ্রমিকদের শক্তিশালী প্ল্যাটফর্ম আইবিসিকে বাদ দিয়ে তারা সিদ্ধান্তগুলো নেয়। এ সব সিদ্ধান্ত আজ পর্যন্ত শ্রমিকদের জন্য কোন মঙ্গল বয়ে আনেনি। এখন আমাদের আইবিসি ৮দফা দাবি বাস্তবায়ন করতে হলে ঐক্যবদ্ধ হতে হবে। প্রয়োজনে প্রত্যেকটা অঞ্চলে ধর্মঘট ডাকতে হবে। প্রতিটি এলাকার নেতারা প্রস্তুতি নেন আমরা শ্রমিকদের অধিকার আদায়ে রাজপথে থাকবে ইনশাল্লাহ।


আইবিসির সাবেক মহাসচিব তৌহিদুর রহমান বলেন, শ্রমিক অঞ্চলগুলোতে কমপ¶ে চারটি হাসপাতাল স্থাপন করতে হবে। নারী শ্রমিকদের মাতৃত্বকালিন ছুটি ছয় মাস করতে হবে। এক দেশে দুই আইন চলতে পারে না, শ্রমিকরা এ দেশের উন্নয়নে কাজ করে যাচ্ছে। তাহলে কেন শ্রমিকরা সুবিধা থেকে বঞ্চিত হবে?


আইবিসির সাবেক মহাসচিব কামরুল হাসান বলেন, আমরা যারা শ্রমিকদের প্রতিনিধি হিসেবে শ্রমিকদের নিয়ে কাজ করছি, আমরা সব সময় চেষ্টা করি শ্রমিকদের অধিকার বাস্তবায়ন করতে। সরকারের দপ্তরগুলোতে যারা দায়িত্বে রয়েছে শ্রমিকদের ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে যদি আইবিসিকে অবহিত সংগে নিতো তাহলে শ্রমিকদের প্রতিনিয়ত সমস্যায় পড়তে হতো না। তাই আমি সরকারের উচ্চ মহলের কাছে দাবি জানাচ্ছি আইবিসির ৮দফা কার্যকর করুন। শ্রমিকের ন্যায্য অধিকার ফিরিয়ে দিন।

 

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...