• আপডেট টাইম : 07/11/2021 03:02 PM
  • 427 বার পঠিত
  • আওয়াজ প্রতিবেদক, আশুলিয়া
  • sramikawaz.com

জ্বালানি তেলের দাম বাড়ানোয় পরিবহনের ভাড়া বৃদ্ধির দাবিতে ধর্মঘট পালন করছেন পরিবহন মালিকরা। এতে করে ভোগান্তি মাথায় নিয়ে কাজে যোগদান করছেন খেটে খাওয়া মানুষেরা। এখন তাদের কর্মস্থলে পৌছার ভরসা ইজিবাইক, ভ্যান ও অটোরিকশা। যদিও এসব যানে করে পৌঁছাতে সময় এবং ভাড়া দুটিই লাগছে বেশি।

প্রায় তিন দিন যাবৎ এমন ভোগান্তি পোহাতে হচ্ছে তাদের। তবুও সুষ্ঠু সমাধানেন আশায় এসব খেটে খাওয়া মানুষের। দাবি শুধু তাদের না মেরে ভাড়া সহনীয় পর্যায়ে নির্ধারন। একই সাথে জ্বালানী তেলের দামও সহনীয় পর্যায়ে নামানোর দাবি করেন তারা।

গত বুধবার রাতে জ্বালানি তেল কেরোসিন ও ডিজেলের দাম বাড়িয়ে দেওয়ায় শুক্রবার সকাল ৬ টা থেকে অঘোষিত ধর্মঘট পালন করছেন পরিবহন মালিকরা। সড়কে যানবাহন না চলায় ইজিবাইক, ভ্যান ও রিকশা যোগে ঝুঁকি নিয়ে কর্মস্থলে যাচ্ছেন কর্মমূখী মানুষ।

৭ নভেম্বর রোববার ঢাকা-আরিচা মহাসড়কের সাভার, নবীনগর, চন্দ্রা-নবীনগর মহাসড়কের পল্লিবিদ্যুৎ, বাইপাইল, জিরানীবাজার কবিরপুর ও টঙ্গী-আশুলিয়া-ইপিজেড মহাসড়কের আশুলিয়া বাজার, জামগড়া, ইউনিক বাস স্ট্যান্ড ঘুরে দেখা যায়, যাত্রীবাহী বাস ট্রাক না থাকায় অত্যান্ত কষ্টে ইজিবাইকে কর্মস্থলে যাচ্ছেন খেটে খাওয়া মানুষ। শ্রমিকের তুলনায় ইজিবাইকের সংখ্যা কম হওয়ায় ঝুঁকি নিয়ে গাদাগাদি করেই যাচ্ছেন তারা।

ইজিবাইকে করে কারখানার যাবেন সাজেদা বেগম নামের এক নারী পোশাক শ্রমিক। তার সাথে কথা হলে তিনি বলেন, শুক্রবারে অফিস বন্ধ ছিল তাই ভোগান্তি বুঝিনি। কিন্তু গতকাল শনিবার অফিসে যেতেও সময় লেগেছে অনেক, ফিরতে আরও বেশি। বাসায় ফিরে শুধু ভাত রান্না করতেই ১০ টার বেশি বাজলো। এখন আবার ঘুমাবো কখন, সকালের রান্নাই বা করবো কিভাবে। ইজিবাইকে করে অফিস যেতে হবে। এজন্য সকালে রান্না না করেই বাসা থেকে বের হতে হয়েছে। রান্না করে খাওয়ার চিন্তা করলে সঠিক সময়ে অফিসে উপস্থিত হতে পারবো না।

অপর শ্রমিক রাবেয়া খাতুন বলেন, আমরা এতো ভোগান্তি চাই না, সঠিক সমাধান চাই। যত কষ্ট সব আমাদেরই পোহাতে হয়। আমরা দ্রুত পরিবহন সেবা চাই। মালিকপক্ষ কিংবা সরকার এ ধরনের পরিস্থিতিতে আমাদের জন্য একবারও ভাবে নি। যদিও এর আগে করোনার সময় এরকম পরিস্থিতিতে পড়েছিলাম। এবারও একই অবস্থা। সড়কে গাড়ি না থাকায় রিকশা, ভ্যান চালকরাও কৌশল করছেন। ১৫ টাকার ভাড়া নিচ্ছেন ৫০ টাকা। ইজিবাইকে ১০ টাকার ভাড়া দিতে হচ্ছে ২০ টাকা। তবুও দুই জনের সিটে নিচ্ছেন ৪ জন। এরকম ভোগান্তি হলেও স্বস্তির বিষয় হলো ইজিবাইক, রিকশা-ভ্যানে আমরা অফিস যেতে পারছি। এখন এসবই আমাদের এক মাত্র ভরসা।

আশুলিয়ার বাইপাইল এলাকায় যাত্রীর জন্য রিকশা নিয়ে অপেক্ষা করছেন লিখন মিয়া। তিনি ঢাকাপোস্টকে বলেন, যাত্রীদের দুঃসময়ে আমরাই সড়কে থাকি। একটু ভাড়া বেশি নিলেও যাত্রীদের অভিযোগ নাই। যাত্রীর তো অনেক চাপ, গাড়ি চলে না আজ তিন দিন হলো। আমরা সড়কে না থাকলে তো কেউ অফিস ঠিক টাইমে যেতেি পারতো না। তাই ভাড়া বেশি হলেও তারা রিকশাতেই গত দুই দিন যাতায়াত করছেন। তাছাড়া মাস শেষ, এখন কারও হাতেই টাকা নেই। মানবিক দিক থেকে আমরা বিবেক করেই ভাড়া নেই। বড় গাড়ির মত ভাড়া বাড়ানোর দাবিতে পরিবহন বন্ধ রাখি না।

এব্যাপারে বাংলাদেশ বস্ত্র ও পোশাক শিল্প শ্রমিক লীগের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক সারোয়ার হোসেন বলেন, অনেক সময় বাধ্য হয়েই শ্রমিকরা বেশি ভাড়া দিয়ে কারখানায় যাচ্ছেন রিকশা ভ্যানে। এর পরেও কিন্তু সঠিক সময়ে তারা কর্মস্থলে উপস্থিত হতে পারছেন না। চেষ্টা থাকলেও তারা নিরুপায়। এমন অবস্থা চলমান থাকলে শ্রমিকদের জন্য পরিবহনের ব্যবস্থার জন্য মালিক ও সংশ্লিষ্টদের কাছে দাবি জানাই।

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...