• আপডেট টাইম : 01/11/2021 02:23 PM
  • 607 বার পঠিত
ট্রেড ইউনিয়ন নিবন্ধনের আবেদন বাতিল হওয়ার পর শ্রমিকরা দ্বিতীয় বৈঠক মিলিত হন
  • বিশেষ প্রতিবেদক
  • sramikawaz.com

মালিক পক্ষের বাঁধা পেরিয়ে ট্রেড ইউনিয়ন নিবন্ধন সম্পন্ন করলেন গাজীপুর জেলার শ্রীপপুর থানার গজারিয়ার রাজাবাড়িতে অবস্থিত এসিআই ফরমুরেশনস লিমিটেড কারখানার শ্রমিকরা।


গত ২২ অক্টোবর শ্রমিকরা রেজিস্ট্রেশনের অফিসিয়াল কাগজপত্র বুঝে পান।

শ্রমিকরা জানান, ইউনিয়ন নিবন্ধনের জন্য যখন প্রয়োজনীয় সংখ্যক শ্রমিকের সম্পতিপত্র-ডিফরম জমা দেয় তখন ওই কারখানার শ্রমিকরা যাতে ট্রেড ইউনিয়ন না করতে পারে এজন্য এক ষড়যন্ত্র করে। চুক্তিভিত্তিক শ্রমিকদের শ্রমিক হিসাবে দেখিয়ে বেশি সংখ্যক শ্রমিক দেখায়। ট্রেড ইউনিয়ন নিবন্ধনের জন্য যে সংখ্যক শ্রমিকের সম্মতি নিয়ে জমা দেয়া হয়, মালিকপক্ষ চুক্তিভিত্তিক শ্রমিককে নিয়মিত শ্রমিক হিসাবে দেখানোর ফলে তা কম হয়ে যায়। ফলে ট্রেড ইউনিয়ন নিবন্ধনের জন্য আমাদের আবেদন বাতিল হয়ে যায়। এরপর শ্রমিকরা আবারো মিটিংয়ে মিলিত হয়ে আরও বেশি সংখ্যক শ্রমিক ট্রেড ইউনিয়নের সদস্য হয়ে ট্রেড ইউনিয়ন করার জন্য সম্মতি জ্ঞাপন করেন। এবং পূনরায় আবেদন করেন, তারপর নিবন্ধন পায়।


এসিআই ফরমুলেশনস লিমিটেড শ্রমিক ইউনিয়নের সভাপতি মহোর আলী বলেন, শ্রমিকদের অনেক দিনের চেষ্টায় ও বাংলাদেশ বস্ত্র ও পোশাক শিল্প শ্রমিকলীগের কেন্দ্রীয় সভাপতি জেডএম কামরুল আনাম ভাইয়ের সহযোগিতায় আমাদের ইউনিয়নের নিবন্ধন পেয়েছি। ধন্যবাদ জানাই বাংলাদেশ বস্ত্র ও পোশাক শিল্প শ্রমিকলীগের কেন্দ্রীয় নেতা শেখ মো. হাসান আলী ভাইকে, যিনি শুরু থেকে শেষ পর্যন্ত আমাদের সকল কার্যক্রম সহযোগিতা করছেন। ধন্যবাদ জানাই ইউনিয়নের সাধারণ সম্পাদক আফাজ উদ্দিন ও কারখানার সকল শ্রমিক ভাই-বোনদের। কৃতজ্ঞতা ইউসুফ ভাইয়ের প্রতি। আমি হতাশ হয়ে পড়েছিলাম। প্রথম যখন ইউনিয়ন জমা দেই সব কাগজপত্র ঠিক ছিল, কিন্তু মালিক পক্ষ চালাকি করে চুক্তিভিত্তিক শ্রমিকদের স্থায়ী শ্রমিক হিসাবে দেখানোর ফলে আবেদিত শ্রমিক প্রয়োজনের চেয়ে কম হয়ে যায় এবং ইউনিয়নের আবেদন রিজেক্ট হয়ে যায়। কামরুল আনাম ভাইয়ের পরামর্শ অনুযায়ী শ্রমিকদের নিয়ে আবার মিটিং করলাম, নতুন সদস্য যুক্ত করলাম এবং দ্বিতীয়বার জেডিএল-এ আবেদন পত্র জমা দিলাম। সেবার নিবন্ধন পেয়ে যাই। ইউনিয়ন নিবন্ধন পাওয়ার জন্য অনেক দিন ঘুরেছি, অনেক খারাপ লেগেছিল, হতাশ হয়েছিলাম। যখন ইউনিয়ন নিবন্ধনের সার্টিফিকেট হাতে পেয়ে যাই সেই কষ্ট দূর হয়ে যায়।


এসিআই ফরমুলেশনস লিমিটেড শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আফাজ উদ্দিন বলেন, আমরা ঐক্যবদ্ধ হয়ে কাজ করেছি এবং বেশি সহযোগিতা করছেন বাংলাদেশ বস্ত্র ও পোশাক শিল্প শ্রমিকলীগের নেতা শেখ হাসান আলী ভাই। যিনি আমাদের ইচ্ছাশক্তি ও মনোবল বৃদ্ধি করার জন্য উৎসাহ প্রদান করেছেন। আমাদের কমিটির অনেকেই হতাশ হয়ে পড়েছিলেন।


ট্রেড ই্উনিয়নের জন্য সংগঠিত হওয়া ও নিবন্ধনের কাজ বেশ জটিল। এ জন্য সহযোগিতা প্রয়োজন হয়। এশিয়ান পেইন্ট শ্রমিক ইউনিয়নের সভাপতি লিটোন ভাই ভালো সহযোগিতা দিয়েছেন, তার প্রতি আমরা কৃতজ্ঞ। আমাদের উদ্দেশ্য হলো শ্রম আইন মেনে কারখানায় দাবি উত্থাপন করা, আলাপ-আলোচনার মাধ্যমে শ্রমিকের সমস্যাগুলো সমাধানে কাজ করা। এবং কারখানার উৎপাদনশীলতাও যাতে বজায় থাকে সে ব্যবস্থা করা।

শেখ হাসান আলী বলেন, এসিআই ফরমুলেশনস লিমিটেড শ্রমিক ইউনিয়নের সকল শ্রমিক ঐক্যবদ্ধ হয়ে কাজ করেছেন যার জন্য তারা সফল হয়েছেন। আমি মনে করি কারখানায় ইউনিয়ন গঠন হলে মালিক ও শ্রমিকের মধ্যে সুসম্পর্ক বজায় থাকবে ও শ্রমিকদের অধিকার আদায়ে কাজ করতে সহায়ক ভূমিকা রাখতে পারবে শ্রমিক ইউনিয়ন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...