• আপডেট টাইম : 01/11/2021 04:21 AM
  • 495 বার পঠিত
  • আওয়াজ প্রতিবেদক, সাভার
  • sramikawaz.com

সাভারের হেমায়েতপুরের একেএইচ নীটিং কারখানা ধামরাইয়ে স্থানান্তর হচ্ছে, শ্রমিকরা সাভারের হেমায়েতপুর থেকে ধামরাইয়ে যেতে রাজি না হওয়ায় শ্রমিকদের পাওনা পরিশোধ করা হলো। ৩১ অক্টোবর রোববার বিকেলেই শ্রমিক নেতৃবৃন্দ ও বিজিএমইএ-এর নেতৃত্বের উপস্থিতিতে এ পাওনা পরিশোধ করা হয়।

জানা গেছে, কারখানাটি সাভার থেকে ধামরাইয়ে স্থানান্তর করা হবে এমন খবরে শ্রমিকদের মধ্যে অসন্তোষ শুরু হয। এক সময় শ্রমিকরা কাজ বন্ধ করে দিয়ে অবস্থান শুরু করেন। এ সময় কারখানা কর্তৃপক্ষ জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ও কেন্দ্রিয় কমিটির সহসভাপতি কবির হোসেন এবং গ্রীন বাংলা গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের সাধারণ সম্পাদক ইলিয়াস হোসেন, বিজিএমইএ জয়েন্ড সেক্রেটারি রফিকুল ইসলাম উপস্থিতিতে শ্রম আইনের ২০ ধারা মোতাবেক শ্রমিকদের পাওনা বুঝিয়ে দেয়। মালিক পক্ষের জাহাঙ্গীর আলম ও এনায়েত হোসেন উপস্থিত ছিলেন। এরপর কারখানা সাভারের হেমায়েতপুর থেকে ধামরাইয়ে স্থানান্তরের প্রক্রিয়া শুরু হয়।

শ্রমিকরা জানান, দুই মাস আগে থেকে কারখানাটি স্থানান্তরের আলোচনা শুরু হয়। এ সময় কারখানার মালিক পক্ষ থেকে মৌলিকভাবে জানানো হয় কারখানা স্থানান্তর করার পর নতুন মেশিনে কাজ করতে হবে, একজনকে দুই মেশিন চালাতে এবে এবং ১২ থেকে ১৪ ঘন্টা পর্যন্ত ডিউটি করানো হবে। প্রথমে শ্রমিকদের সম্মতি থাকলেও মালিকের এ ধরণের কথাতে শেষ পর্যন্ত শ্রমিকরা যেতে অসম্মতি জানান। কারখানা কর্তৃপক্ষ ২০ ধারা মোতাবেক পাওনা বুঝিয়ে দিয়ে কারখানা স্থানান্তর করে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...