• আপডেট টাইম : 30/10/2021 06:18 PM
  • 741 বার পঠিত
  • আওয়াজ প্রতিবেদক
  • sramikawaz.com

শ্রমজীবি মানুষের অধিকার লক্ষাকারী শ্রম আইন শ্রমজীবি মানুষের বিপক্ষে কাজ করছে বলে অভিযোগ করেছেন ট্রেড ইউনিয়নের নেতৃবৃন্দ। তারা বলেন, আইন এখন বড়লোকদের রক্ষা করছে। যার টাকা ও ক্ষমতায় আছে আইন এখন তার হয়ে গেছে। এ অবস্থার পরিবর্তন করতে হলে শ্রমিকদের সংগঠিত হতে হবে। সংগঠিত হওয়ার কোন বিকল্প নেই।

৩০ অক্টোবর শনিবার সকালে জাতীয় প্রেসক্লাবে গ্রামীন ফোন এমপ্লয়ীজ ইউনিয়ন আয়োজিত ‘অসৎ শ্রম আচরন এবং ইউনিয়ন বৈরিতার ফৌজদারী মামলা দাখিলের মর্মে মাননীয় হাইকোর্টের রুল নিশি জারি করা প্রসঙ্গে’ শীর্ষক সংবাদ সম্মেলনের ট্রেড ইউনিয়ন নেতৃবৃন্দ এ কথা বলেন।

গ্রামীন ফোন এমপ্লয়ীজ ইউনিয়নের সভাপতি ফজলুল হকের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন, শ্রমিক নেতা ও শ্রম আইন বিষয়ক লেখক রুহুল আমিন, গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের কার্যকরি সভাপতি কাজী রুহুল আমিন, ইউনিলিভার বাংলাদেশ সিবিএ সভাপতি মোস্তফা কামাল, গ্রামীন ফোন এমপ্লয়ীজ ইউনিয়নের সাধারণ সম্পাদক মাতুজ আলী কাদরী, সাংগঠনিক সম্পাদক শাখাওয়াত হোসেন প্রমুখ।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে গ্রামীন ফোন এমপ্লয়ীজ ইউনিয়নের সভাপতি ফজলুল হক। ‘ ১৯৭২ সালের ৪ নভেম্বর বাংলাদেশের সংবিধান রচিত হয়। বিশ্বের যেকোন দেশের সংবিধানের তুলনায় আমাদের দেশের সংবিধান একটি ভিন্ন মাত্রার গুরুত্ব বহন করে। ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে দুই লক্ষ মা-বোনের সম্ভ্রম এবং ত্রিশ লক্ষ শহিদের রক্তের বিনিময়ে অর্জিত স্বাধীন বাংলাদেশে এই সংবিধান রচিত হয়। আমাদের সংবিধানের মূল চেতনা হচ্ছে সকল নাগরিকের জন্য আইনের শাসন প্রতিষ্ঠা করে সবার মৌলিক মানবাধিকার, সামাজিক সাম্য, স্বাধীনতা ও সুবিচার নিশ্চিত করা। সেই লক্ষ্যে আমাদের সংবিধানের ২৭ অনুচ্ছেদে উল্লেখ করা হয়েছে সকল নাগরিক আইনের দৃষ্টিতে সমান এবং আইনের সমান আশ্রয় লাভের অধিকারী হবে। অনুচ্ছেদ ৩১ এ সকল নাগরিক এবং এমনকি সাময়িকভাবে বাংলাদেশে অবস্থানরত সকল নাগরিকের আইনের আশ্রয়লাভ এবং আইন অনুযায়ী ব্যবহার লাভের অধিকারের কথা বলা হয়েছে। ৩৮ অনুচ্ছেদে সকল নাগরিকের সংগঠন করার স্বাধীনতার কথা উল্লেখ করা হয়েছে। যা আন্তর্জাতিক শ্রম সংস্থা আইএলও কনভেনশন ৮৭ এবং ৯৮ এর সাথে সামঞ্জস্যপূর্ণ।

২০০৬ সনে শ্রম আইন পাশ হওয়ার সূচনালগ্নে জাতীয় এবং আন্তর্জাতিকভাবে ব্যাপক সমালোচনার মুখে পড়ে। দুর্ভাগ্যজনক হলেও সত্য ২০১৩ এবং ২০১৮ সালে বড় আকারে সংশোধনী হওয়া সত্ত্বেও একটি গণতান্ত্রিক শ্রম আইন অধরাই রয়ে গেছে। শ্রমিক ও শ্রমজীবী মানুষের সংখ্যার বিচারে বিশ্বে বাংলাদেশের অবস্থান সপ্তম।

আমরা মনে করি শ্রম আইনে অনেক গুলো ধারা যুক্ত রয়েছে যা বাংলাদেশের সংবিধানের সাথে সাংঘর্ষিক এবং শ্রমজীবী মানুষদের মৌলিক মানব অধিকারকে ক্ষুন্ন করে। তন্মধ্যে ২৬, ২৭(৩ক), ১৭৯(২), ১৮০(১)(খ), ১৮৭ দফার শেষাংশ ধারাসমূহ অন্যতম।

প্রিয় সাংবাদিক বন্ধুরা,
বাংলাদেশে মোট কর্মক্ষম জনসংখ্যা হচ্ছে প্রায় ১২ কোটি। যা মোট জনসংখ্যার দুই-তৃতীয়াংশেরও বেশী। এই কর্মক্ষম শ্রম শক্তির একটি উল্লেখযোগ্য অংশ অর্থাৎ ৪ কোটি ৪২ লাখ কর্মহীন অবস্থায় আছে। এই বিপুল সংখ্যক শ্রম শক্তিকে আমরা আমাদের উৎপাদনমুখী কাজে নিয়ে আসতে পারছি না। করোনাকালে যা আরো তীব্র আকার ধারণ করেছে বা কর্মহীন মানুষের সংখ্যা আরো বৃদ্ধি পেয়েছে। আপনারা জানেন বাংলাদেশে শিল্প প্রতিষ্ঠান, ব্যবসা প্রতিষ্ঠান, প্রতিষ্ঠান ও কলকারখানার মালিক-শ্রমিক সম্পর্ক নিয়ন্ত্রনের জন্য রয়েছে বাংলাদেশ শ্রম আইন-২০০৬। বেশ কয়েকবার আইনটিতে সংশোধনী আনা হলেও এখনো এটি শ্রম বান্ধব হয়েছে বলে বলা যায় না। শ্রম আইনের বিভিন্ন ধারা উপ-ধারায় প্রত্যক্ষভাবে শ্রমিক স্বার্থ বিরোধী ধারা উপধারা সন্নিবেশিত রয়েছে। শ্রম আইনের পুরো বিষয় নিয়ে আলোচনা করা আমাদের আজকের উদ্দেশ্য নয়। আইনে কিছু অধিকার দেয়া থাকলেও এই আইনেই কিছু ধারা প্রয়োগ করে আবার তা ক্ষুন্ন করা হয়েছে। প্রসঙ্গত ৩১৩ ধারা সম্পর্কে আমরা কিছুটা আলোচনা করতে পারি। শ্রম আইনের ৩১৩ ধারা।

৩১৩। অপরাধ বিচারার্থ গ্রহণ।-

(১) শ্রম আদালত ব্যতীত অন্য কোন আদালত এই আইন বা কোন বিধি, প্রবিধান বা স্কীমের অধীন কোন অপরাধের বিচার করিবে না।
(২) নিম্ন লিখিত ব্যক্তিগনের অভিযোগ ব্যতিত, কোন শ্রম আদালত এই আইন বা কোন বিধি, প্রবিধান বা স্কীমের অধীন কোন অপরাধ বিচারার্থ গ্রহণ করিবে না, যথা:-
(ক) সংক্ষুব্ধ ব্যক্তি বা সংক্ষুব্ধ ট্রেড ইউনিয়ন;
(খ) এয়োদশ অধ্যায় বা ধারা ২৯৮ [বা ৩০১] এর অধীন কোন অপরাধের ক্ষেত্রে, [মহাপরিচালক];


বিষয় হলো মালিক বা মালিকপক্ষ একজন শ্রমিকের প্রতি অসৎ শ্রম আচরণ করলে তাতে ক্ষুব্ধ বা ক্ষতিগ্রস্থ’ হলে একজন শ্রমিক বা শ্রমজীবী নিজে তার প্রতিকার প্রার্থনা করে শ্রম আদালতে দরখাস্ত করতে পারবেন না। শ্রম আদালতে যাওয়ার আগে মহাপরিচালকের কাছে অনুমতির জন্য বা তার পক্ষে মামলা দায়ের করার জন্য দরখাস্ত করতে হবে। বলা দরকার মহাপরিচালক নিজে বা তার দপ্তরের অফিসারদের বিষয়ে আমরা কখনই আশাবাদী হতে পারিনা যে তারা সততার সাথে কাজটি করবেন। এসব বিষয় বিবেচনা করে গ্রামীন ফোন এমপ্লয়ীজ ইউনিয়ন, রেজিঃ নং-বি-২২০১ এর পক্ষ থেকে বাংলাদেশের সংবিধানের ২৭, ২৯, ৩১, ৩৮ ও ৪০ অনুচ্ছেদ কার্যকরনের জন্য সংবিধানের ১০২ অনুচ্ছেদের অধিকার বলে মহামান্য হাইকোর্ট বিভাগে বিগত ১৫-১২-২০২০ ইং তারিখে রীট পিটিশন নং-৯০৬৩/২০ দায়ের করে। দীর্ঘ দিন পরে হলেও বিগত ২১-১০-২০২১ইং তারিখে মহামান্য হাইকোর্ট বিভাগের ডিভিশন বেঞ্চ সরকারের আইন ও শ্রম মন্ত্রনালয়ের দু‘জন সচিব, মহাপরিচালক (শ্রম) ও অপর তিন জনের প্রতি রুল নিশি জারী করেন এবং চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দাখিল করার জন্য সংশ্লিষ্ট সকলেরর প্রতি নির্দেশ প্রদান করেন। '

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...