• আপডেট টাইম : 28/10/2021 12:36 PM
  • 636 বার পঠিত
  • আওয়াজ প্রতিবেদক, কোনাবাড়ি থেকে
  • sramikawaz.com

এক বছর আগে রিজাইন করে আইনি পাওনা টাকা পাচ্ছন না গাজীপুরের কেয়া কসমেটিকসের (নীট কম্পোজিট ডিভিশন) দুই শ্রমিক। দুই শ্রমিকের অভিযোগ, কারখানাটি টাকা দেবো দিচ্ছি করে এক বছর ধরে ঘোরাচ্ছ। পাওনা টাকা পেতে তারা কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের গাজীপুর অফিসে অভিযোগ করেছেন।


বিষয়টি নিয়ে কালখানার কমপ্লায়েন্স ম্যানেজার মিস্টার সুমনের কাছে মন্তব্য জানতে চাইলে পরে কথা বলবেন বলে এড়িয়ে যান। একদিন পরও এ ব্যাপারে কোন কথা বলেনি সুমন বা কারখানার কোন কর্মকর্তা।


কেয়া কসমেটিকস লিমিটেডের (নীট কম্পোজিট ডিভিশন) থেকে থেকে রিজাইন করা দুই শ্রমিক মাহবুবুর রহমান কার্ড নং ২২৬৮ এবং কামরুল ইসলামের কার্ড নং ১১১৫৩। উভয়ের কারখানাটির অপারেটর, দুজনই নিটিং বিভাগে চাকরি করতেন। মাহাবুব ২০০৭ সালের ১৭ এপ্রিল থেকে আর কামরুল ২০১০ সালের ২৪ অক্টোবর থেকে কারখানাটিতে চাকরি করছিলেন।


দুই শ্রমিক জানান তারা দুজনই শ্রম আইনের ২৭ ধারার বিধান মতে ৬০ দিনের লিখিত নোটিশের মাধ্যমে গত ২০২০ সালের জুলাই মাসে চাকরি হতে ইস্তফা দেন। যা গত বছরের ১সেপ্টেম্বর থেকে কার্যকর হয়েছে। চাকরি হতে অব্যাহতি প্রদানের সময় কর্তৃপ¶ বকেয়া মজুরি পরিশোধ করেন কিন্তু সার্ভিস বেনিফিট ও অর্জিত ছুটির টাকা পরিশোধ না করে গড়িমসি করে আসছে। অবেশেষে নিরুপায় হয়ে তারা চলতি বছরের ৯জুন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের উপমহাপরিদর্শক বরাবর লিখিত অভিযোগ দাখিল করেন। কিন্তু এখন পর্যন্ত কোন প্রতিকার পাননি।


দুই শ্রমিক অভিযোগ করেন, তাদের হয়রানি করা হচ্ছে। কারখানা কর্তৃপক্ষ একদিকে শ্রমিকদের হয়রানি করছে, জরুরী প্রয়োজন থাকলেও টাকার অভাবে তারা তা করতে পারছেন না। এর মাধ্যমে শ্রম আইনের ৩০ ধারা লক্সঘন করছে।


বিষয়টি নিয়ে জানতে চাইলে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিপ্তরের একজন কর্মকর্তা ফোনে শ্রমিক আওয়াজকে বলেন, এ অভিযোগ সহ আরও অনেক অভিযোগ রয়েছে সংশ্লিষ্ট কারখানার বিরুদ্ধে। কারখানার সাথে এ বিষয়ে কথা বললেও কারখানাটি প্রয়োজনীয় কোন ব্যবস্থা নিচ্ছে না, নানা রকম অজুহাত দেখাচ্ছে। আমরা আরও কথা বলবো যদি আবারও টাকা না দেয় তাহলে পাওনা পেতে কারখানার বিরুদ্ধে মামলা করার জন্য শ্রমিকদের পরামর্শ দেবো।


শ্রম আইনের ৩০ ধারাতে বলা হয়েছে, ‘অবসর, ডিসচার্জ, ছাঁটাই, বরখাস্ত এবং চাকরির অবসান ইত্যাদি যে কোন কারণে শ্রমিকের চাকরির ছেদ ঘটার পরবর্তী সর্বোচ্চ ত্রিশ কর্ম দিবসের মধ্যে নিয়োগকারী কর্তৃপ¶ কর্তৃক উক্ত শ্রমিকের প্রাপ্য সকল পাওনা পরিশোধ করিতে হইবে।’

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...