• আপডেট টাইম : 15/10/2021 11:40 PM
  • 456 বার পঠিত
  • আওয়াজ প্রতিবেদক , আশুলিয়া
  • sramikawaz.com

 


এটা শ্রমজীবি মানুষের রাষ্ট্র না, এটা গরীবদের রাষ্ট্র না। এটা ধনীদের, বড়লোকদের, সম্পদশালী, গার্মেন্টস মালিক, লুটেরা, বদমাশ, ডাকাত, প্রতারকদের রাষ্ট্র বলে মন্তব্য করেছেন বিপ্লবী ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক সাইফুল হক।


১৫ অক্টোবর শুক্রবার সাভারের আশুলিয়ার শ্রীপুর এলাকার রহমান প্লাজায় বিপ্লবী ওয়ার্কার্স পার্টির ঢাকা জেলা শিল্পাঞ্চল প্রতিনিধি সভায় এ মন্তব্য করেন তিনি। এ সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তিনি।

তিনি আরও বলেন, মালিকদের বাড়িতে কুকুর-বিড়ালদের জন্য যে মমতা থাকে, তারা কুকুর-বিড়ালের জন্য যে পরিমাণ টাকা খরচ করে, একটা শ্রমিক পরিবারের জন্য তারা সে পরিমাণ টাকা খরচ করেনা। সেনাবাহিনী যদি রেশন পেতে পারে, পুলিশ যদি রেশন পেতে পারে তাহলে শ্রমিকরা কেন পাবেনা? গার্মেন্টস শ্রমিক স্বল্প আয়ের মানুষ, সারাবছর তাদের জন্য রেশনের ব্যবস্থা করা দরকার। অর্থমন্ত্রী স্বীকারই করেনা যে, করোনা মহামারীতে নতুন করে ৩ থেকে সাড়ে ৩ কোটি মানুষ দারিদ্র সীমার নিচে চলে গিয়েছে। এর আগেও তো অনেক মানুষ দারিদ্র সীমার নিচে ছিল।

প্রধান অতিথি সাইফুল হক বলেন, ধনীরা, বিত্তবানরা, গার্মেন্টস মালিকরা যখন ঘর থেকে বের হয়না তখন ঝুঁকি নিয়ে জীবন বাজি রেখে উৎপাদন অব্যাহত রেখেছে শ্রমিকেরা।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিপ্লবী ওয়ার্কার্স পার্টির রাজনৈতিক পরিষদের নেত্রী বহ্নি শিখা জামালী ও বিপ্লবী গার্মেন্টস শ্রমিক সমিতির কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম। এ সভার সভাপতিত্ব করেন বিপ্লবী ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় কমিটির সদস্য অরবিন্দু ব্যাপারী বিন্দু।

নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য ক্রয়ক্ষমতার মধ্যে আনার দাবি জানান বক্তারা। শ্রমিকনেতার খোলসে অনেকে মালিকপক্ষের কথা বলে, মালিকপক্ষের টাকা নিয়ে তারা মালিকদের কথা বলে তাদের চিহ্নিত করতে হবে মন্তব্য করেন বিভিন্ন বক্তারা।

বহ্নি শিখা জামালী বলেন, যে পরিস্থিতির মধ্যে আমাদের বসবাস সে পরিস্থিতিতে সভা করা সমাবেশ করা দুরুহ ব্যাপার। আমরা তো আগেও আন্দোলন করেছি। কিন্তু এ সরকারের বিরুদ্ধে আমরা আন্দোলন করতে পারছিনা, তারা ক্ষমতার মসনদে বসে আছে, আমরা তাদের নামাতে পারছিনা। আমাদের সচেতনতার অভাব, আমাদের সচেতন হতে হবে।

তিনি আরো বলেন, সংসদ সদস্যরা বেশিরভাগই ব্যবসায়ী তারা ব্যবসায়ীদের কথা ভাবে। তারা শ্রমিকদের কথা ভাবেনা। ব্যবসায়ী ও মালিক শ্রেণী শ্রমিকদের শোষণ করে নিজেদের পূঁজি গড়ে তোলে, বিদেশে টাকা পাচার করে। কিন্তু শ্রমিকদের ভাগ্য ফেরেনা। শ্রমিকদের কথা কেউ ভাবেনা। শ্রমিকরা সারা মাসে যে টাকা বেতন পায় তা দিয়ে ১৫ দিনও চলেনা।

বহ্নি শিখা বলেন, যদি বাজার নিয়ন্ত্রণ করা হত তাহলে শ্রমিকরা এখন যে বেতন পাচ্ছে তা দিয়েই হয়ত সংসার চালাতে পারতো। কিন্তু গত কয়েক মাসে যেভাবে জিনিসপত্রের দাম বেড়েছে সেভাবে এই বেতনে সংসার চলেনা। বাজার নিয়ন্ত্রণ করতে না পারলে শ্রমিকদের বেতন বাড়াতেই হবে। বাজার যারা নিয়ন্ত্রণ করবে তারাই ব্যবসায়ীদের সাথে সিন্ডিকেট করে তাই বাজার নিয়ন্ত্রণ হয়না।

প্রতিনিধি সভায় সাভার আশুলিয়ার প্রতিনিধি ও নেতাকর্মীগণ উপস্থিত ছিলেন। সভা শেষে সম্মেলন আয়োজন করার প্রস্তুতির কথা জানান নেতারা।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...